ঢাকারবিবার , ১১ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

লাখাইয়ের শিল্পকারখানার দুষিত বর্জ্যে জলাশয়ের মাছ মরে ব্যাপক ক্ষয়ক্ষতি

এম এ ওয়াহেদ,লাখাই
সেপ্টেম্বর ১১, ২০২২ ৯:৫৬ পূর্বাহ্ণ
Link Copied!

লাখাইয়ে শায়েস্তাগঞ্জ ও মাধবপুরস্থ শিল্প কারকানার দূষিত বর্জ্যের কারনে লাখাইর মুড়িয়াউক ও সাতাউক গ্রামের হাওড়ে ও বিলের মাছ মরে ব্যাপক ক্ষয়ক্ষতির অভিযোগ উঠেছে।

খোঁজ নিয়ে জানা যায়, গত আগস্ট মাসের শেষের দিকে যোগাযোগ মাধ্যমে বিষয়টি প্রকাশ পেলে হবিগঞ্জ জেলা প্রশাসক লাখাই উপজেলার মৎস্য বিভাগ ও লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তাকে এ বিষয়ে তদন্ত পূর্বক প্রতিবেদনের নির্দেশনা প্রদান করেন।

এরই প্রেক্ষিতে লাখাই উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ ইদ্রিছ তালুকদার মুড়িয়াউক ও সাতাউক গ্রামে হাওড় ও কানাই নদী এবং বিলে সরেজমিনে তদন্তপূর্বক ঘটনা সত্য মর্মে প্রতিবেদন দাখিল করেছেন।

প্রতিবেদন সুত্রে জানা যায়, শায়েস্তাগঞ্জ ও মাধবপুর উপজেলায় বিভিন্ন শিল্পকারখানার দূষিত ও অপরিশোধিত বর্জ্যের পানির কারনে লাখাই উপজেলার সাতাউক ও মুড়িয়াউক এলাকার খাল, বিল ও কানাই নদীর মাছ মরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

এই বিষয়ের উপর লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শরীফ উদ্দিন তদন্তক্রমে এক প্রতিবেদরে বলেন শায়েস্তাগঞ্জ ও মাধবপুর উপজেলায় স্থাপিত বিভিন্ন শিল্পকারখানার দূষিতবর্জ্যের ও অপরিশোধিত বিষাক্ত পানির কারনে ঔ এলাকার মাছ মরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

প্রতিবেদনে আরো উল্লেখ করে বলেন, পরিবেশ অধিদপ্তর বিভাগ ও মৎস্য বিভাগ কে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য সুপারিশ করে হবিগঞ্জ জেলা প্রশাসকের বরাবর গত ৪ সেপ্টেম্বর স্বারক নং ০৫ /৪৬/৩৬৩৬/০০১/০১/২৩০/২১/-৬৬৯ এক তদন্ত প্রতিবেদন প্রেরন করছেন মর্মে লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যালয়ের প্রতিবেদন সুত্রে জানা গিয়েছে।

Developed By The IT-Zone