ঢাকাTuesday , 16 January 2024

লাখাইয়ে কানাই নদীর পাড়ের মাটি কাটা বন্ধ করে দিয়েছে প্রশাসন

এম এ ওয়াহেদ
January 16, 2024 4:28 pm
Link Copied!

লাখাইয়ে কানাই নদীর পাড়ের মাটি কাটা বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন। বিগত ১৪ জানুয়ারী দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকায় সংবাদ প্রকাশের পর কানাই নদীর পাড়ের মাটি কাটা বন্ধ করে দেয় উপজেলা প্রশাসন।

এ ব্যপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা সুলতানা এর সাথে যোগাযোগ করলে তিনি জানান, পত্রিকায় সংবাদ প্রকাশের পর বিষয়টি আমাদের নজরে আসলে সহকারী কমিশনার (ভুমি) মাসুদুর রহমান সরেজমিনে গিয়ে মাটি কাটা বন্ধ করে দিয়েছেন।

এ বিষয়ে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে কোন প্রকার ব্যবস্থা নেয়ার কোন পরিকল্পনা আছে কি না জানতে চাইলে তিনি জানান, সরেজমিনে গিয়ে সংশ্লিষ্ট ব্যক্তি করাব গ্রামের খেলু মিয়ার ছেলে লাউছ কে না পাওয়ায় দায়ী ব্যক্তির বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া সম্ভব হয়নি। উপস্থিত সময়ে পাওয়া গেলে মোবাইল কোর্টের মাধ্যমে আইনী ব্যবস্থা নেয়া যেত।

উল্লেখ্য উপজেলার করাব গ্রামের পূর্ব দিকে কানাই নদীর পাড়ের মাটি করাব গ্রামের খেলু মিয়ার ছেলে লাউছ মিয়া অবৈধ এক্সেভেটর ও অবৈধ ট্রাক্টর দিয়ে করাব গ্রামের নোমান তালুকদারের জমিতে মাটি ভরাটের জন্য ৩ লাখ টাকায় চুক্তিতে কানাই নদীর পাড়ের মাটি কেটে ঔ জমি ভরাট করার দায়ীত্ব নিয়েছিলেন। পরবর্তীতে লাউছ মিয়া অন্য এলাকা থেকে মাটি এনে নোমান তালুকদার এর জমি ভরাটের কাজ অব্যাহত রেখেছে।

এই জমি মাটি ভরাটের কাজ করেতে গিয়ে ঔ জমির পূর্ব পাশে ও উত্তর পাশে সরকারী খাল দখল করে মাটি ভরাট করে নোমান তালুকদার তার জমির সাথে মিশিয়ে বাড়ী করার উপযোগী করতে দেখা গেছে। এ ব্যপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা সুলতানা এর সাথে যোগাযোগ করলে তিনি জানান সার্ভেয়ার পাঠিয়েছি ঔ জমির সীমানা নির্ধারণ করার জন্য। সার্ভে করার পর যদি দেখা যায় সরকারী খাল দখলের সত্যতা পাওয়া যায় তা হলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।