ঢাকাSunday , 28 April 2024
আজকের সর্বশেষ সবখবর

মুক্তিযোদ্ধার ভাতা আত্মসাতের অভিযোগ ভাতা কমিটির ২ সদস্যদের বিরুদ্ধে

এম এ রাজা
April 28, 2024 9:29 am
Link Copied!

মাধবপুরে মৃত বীর মুক্তিযোদ্ধার সরকারি ভাতা আত্মসাৎ এর অভিযোগ উঠেছে ভাতা কমিটির দুই সদস্য মুক্তিযোদ্ধা এনাম খান ও তার সহযোগী মুক্তিযোদ্ধা ঝাড়ু মিয়া নামের দুই ব্যক্তির বিরুদ্ধে। এ বিষয়ে গত ২৪ এপ্রিল মাধবপুর উপজেলা নির্বাহী অফিসার এ কে এম ফয়সালের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন মাধবপুর উপজেলার বিভিন্ন ইউনিয়নের মুক্তিযোদ্ধা ও সাবেক উপজেলা কমান্ডের সদস্যরা।

লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, মাধবপুর উপজেলার বীর মুক্তিযোদ্ধাদের সম্মানীভাতা প্রদান কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা এনাম খান ২০১৯ সাল থেকে ভাঙা কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ক্ষমতা প্রভাব দেখিয়ে বিভিন্ন অনিয়ম দুর্নীতি। জালিয়াতি সহ প্রতারনার মাধ্যমে মুক্তিযোদ্ধা ও তার পরিবারের ওয়ারিশগণের লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ করে আসছেন। তার এ কাজে সার্বিক সহযোগিতা করেন বীর মুক্তিযোদ্ধা মোঃ ঝাড়ু মিয়া।

মাধবপুর উপজেলার বেলঘর ইটাখোলা গ্রামের মৃত ইমাত আলীর ছেলে বীর মুক্তিযোদ্ধা মোঃ তাহের মিয়া ২০২০ সালে ১৫ জুলাই মৃত্যুর পর সরকারের পরিপত্র মোতাবেক তার সর্বশেষ ওয়ারিশ হিসাবে তার বোন মোছাঃ হামিদা খাতুন এর নামে সোনালী ব্যাংক মাধবপুর শাখায় গত ১৯ জুলাই ২০২১ইং তারিখে তার নামে একাউন্ট খোলা হয়। এরপর থেকে সরকারি মুক্তিযোদ্ধা সম্মানি ভাতা তার একাউন্টে জমা হওয়ার পর হামিদা খাতুনের চেক এর মাধ্যমে টাকা উত্তোলন করা হইত। গত বছরের সেপ্টেম্বরের ১ তারিখ হামিদা খাতুন মৃত্যু বরণ করেন। বিষয়টি পরিবারের পক্ষ থেকে ভাতা কমিটির সদস্য এনাম খান ও বীর মুক্তিযোদ্ধা মোঃ ঝাড়ু মিয়াকে জানানো হয়।

কিন্তু তারা উভয় মিলে মৃত- হামিদা খাতুনের মৃত্যুর তথ্য গোপন করে রাখেন। পরবর্তীতে তারা কৌশলে হামিদা খাতুনের সোনালী ব্যাংক মাধবপুর শাখার একাউন্ট নাম্বার:- ৫৭০৮৩০১০১৯৭৩০ হইতে বিভিন্ন চেক এর মাধ্যমে জালিয়াতি করে মৃত ব্যাক্তির একাউন্ট থেকে গত ০২/০৯/২০২৩ইং হইতে ২১৫/০৪/২০২৪ইং তারিখ পর্যন্ত বিভিন্ন চেক এর মাধ্যমে প্রায় ১ লক্ষ ৭৭ হাজার টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন। একাউন্টটি গত ২২/০৪/২০২৪ইং পর্যন্ত চালু ছিল।

সোনালী ব্যাংক মাধবপুর শাখার ম্যানেজার আরিফুজ্জামান চৌধুরী বলেন, উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে একাউন্টটি বর্তমানে বন্ধ রাখা হয়েছে। প্রায় একা প্রায় এক বছর আগে একাউন্টের মালিক মালিকের মৃত্যু হয়েছে এরপরেও কিভাবে তার একাউন্ট থেকে নিয়মিত টাকা উত্তোলন করা হচ্ছে এই প্রশ্নের জবাবে তিনি বলেন আমি কিছুদিন হয়েছে শাখায় যোগদান করেছি এ বিষয়ে আমার কোন কিছু জানা নেই

এ বিষয়ে মাধবপুর উপজেলা নির্বাহী অফিসার এ কে এম ফয়সালের মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি জানান, বিষয়টা আমি অবগত আছি আজকে বন্ধের দিন আগামী রবিবারে খোলার দিনে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।