ঢাকাSunday , 8 March 2020
আজকের সর্বশেষ সবখবর

মাধবপুরে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক নারী দিবস পালিত

Link Copied!

পিন্টু অধিকারী মাধবপুর প্রতিনিধি : হবিগঞ্জের মাধবপুর উপজেলায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে।এ উপলক্ষে রবিবার (৮ই মার্চ) সকালে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আয়েশা আক্তার এর নেতৃত্বে এক বর্ণাট্য র‌্যালি উপজেলা চত্বর থেকে বের হয়ে পৌর শহরের গুরুত্বপূর্ণ এলাকা সমূহ প্রদক্ষিন করে।পরে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জান্নাত সুলতানার সভাপতিত্বে এক আলোচনা সভার অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আয়েশা আক্তার । আলোচনা সভায় বক্তব্য রাখেন, যুব উন্নয়ন কর্মকর্তা সফিকুল ইসলাম, মাধবপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাব্বির হাসান। পারভীন সুলতানা, সহকারী শিক্ষা কর্মকর্তা রফিকুল নাজিম, রোখসানা পারভীন প্রমুখ।উল্লেখ্য যে, এ বছর আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, নারী অধিকারের প্রতি গুরুত্বপূর্ণ সচেতনতা।

 

আর বাংলাদেশে সরকারের পক্ষ থেকে দিবসটি প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ও প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার। আজ সারা বিশ্ব নারী দিবসটি পালন করে আসছে। তার সৃষ্টি কিন্তু নারী শ্রমিকদের অধিকার আদায়ের চিরন্তন সংগ্রাম। নারীরা প্রাথমিকভাবে যখন কর্মক্ষেত্রে প্রবেশ করে তখন সেখানে মজুরী বৈষম্য ছিল। কর্মঘন্টা নির্দিষ্ট ছিল না, কাজের পরিবেশ ও ছিল অমানবিক। এসব অরাজক পরিস্থিতির বিরুদ্ধে নারী শ্রমিকরা রাস্তায় নেমে পড়ে।

১৮৫৭ সালে আমেরিকার নিউইয়র্কের রাস্তায় নামেন সুতা কারখানার নারী শ্রমিকরা, প্রতিবাদী মিছিল বের হয়, দমন-নিপীড়নের জন্য সে মিছিলে গুলি চালাতে দ্বিধা করেনি, সে সময়কার শাসকগোষ্ঠী । এতে অনেক হতাহত হয়। এই দিনটিকে স্মরণ করে প্রতি বছর এই দিনে সারা বিশ্বে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়