ঢাকামঙ্গলবার , ২২ মার্চ ২০২২

বিশ্বের ‘প্রবীণতম’ হবিগঞ্জের স্বামী শিবানন্দ যোগশাস্ত্রে ভারতে পদ্মশ্রী সম্মানে ভূষিত

জালাল উদ্দিন লস্কর
মার্চ ২২, ২০২২ ১২:২২ অপরাহ্ণ
Link Copied!

হবিগঞ্জের জেলার বাহুবলের কৃতিসন্তান বিশ্বের সর্বজ্যেষ্ট মানুষ স্বামী শিবানন্দ যোগশাস্ত্রে ভারতের রাষ্ট্রীয় পদ্মশ্রী পুরস্কারে বিভূষিত হয়েছেন। ১২৫ বছর বয়সী শিবানন্দের হাতে পুরস্কার তুলে দিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

দীর্ঘ অধ্যাবসায় ও আত্মত্যাগে ভারতীয় উপমহাদেশের যোগশাস্ত্রকে অন্য মাত্রায় পৌঁছে দিয়েছেন তিনি। নিয়মিত শরীরচর্চা ও অনুশীলনের মধ্যে দিয়ে নিজেকে সুস্থ ও সুঠাম রেখেছেন। হয়েছেন দীর্ঘায়ু। আর ১২৫ বছর বয়সে এসে মিলল তারই স্বীকৃতি। বিশ্বের ‘প্রবীণতম’ যোগ সাধক স্বামী শিবানন্দকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হল।

আবাল্য যোগের অনুশীলন ও যোগশাস্ত্রে বিশেষ পাণ্ডিত্যের জন্য স্বামীজিকে পদ্মশ্রী সম্মানে সম্মানিত করা হল। স্বামীজি বর্তমানে থাকেন উত্তরপ্রদেশের অসিঘাটের কাছে কবীর নগরে।

পাসপোর্ট থেকে শুরু করে আধার কার্ড, সবকিছুতেই জ্বলজ্বল করছে জন্মতারিখ, ৮ আগস্ট, ১৮৯৬। বিশ্বের ‘প্রবীণতম’ এই ব্যক্তির জন্ম হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার হরিপুর গ্রামে।

স্বামীজির একটা বড় সময় কেটেছে বিদেশে । পরবর্তীকালে ১৯৫৯ সালে গুরুর নির্দেশে কাশীধামে ফিরে সাধনজগতে ডুব দেন। যোগসাধনার পাশাপাশি নিঃস্বার্থ সেবামূলক কাজেও ব্রতী এই সাধক।

ভারতের সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে মঙ্গলবার সন্ধ্যায় পদ্মশ্রী সম্মান প্রাপকদের তালিকা প্রকাশ করে সে দেশের কেন্দ্রীয় সরকার। হবিগঞ্জের বাহুবলের হরিপুর গ্রামে জন্ম নেওয়া বিশ্বের সবচেয়ে প্রবীন যোগগুরু স্বামী শিবানন্দের পূর্ব কিংবা উত্তরপূরুষদের সম্পর্কে কোনো তথ্য জানা সম্ভব হয়নি।

 

Developed By The IT-Zone