ঢাকাThursday , 18 January 2024
আজকের সর্বশেষ সবখবর

বালু উত্তোলনের মামলায় বালু সেলিম ও তার সহযোগীদের পরিবেশ আদালতে বিচার শুরু

Link Copied!

প্রতিরক্ষা বাঁধ থেকে মাটি কাটা ও নদীর ব্রীজের গোড়া থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ঘটনার দায়ের করা মামলায় অভিযুক্তদের বিরুদ্ধে বিচার শুরু করেছেন আদালত। বুধবার (১৭জানুয়ারি) হবিগঞ্জ স্পেশাল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক সাইফুল আলম চৌধুরী এ আদেশ দেন।

মামলায় অভিযুক্তরা হলেন, ‘চুনারুঘাট উপজেলার সুন্দরপুর এলাকার মৃত আশ্রব উল্লার পুত্র সেলিম আহমদ ওরফে বালু সেলিম, ঘরগাঁও এলাকার মৃত জমির মিয়ার পুত্র আবু তালেব (৪০), বাবুল মিয়ার পুত্র সাইফুল (৪৪), সুন্দর আলীর পুত্র খলিল মিয়া (৩৮), মৃত আব্দুল জব্বারের পুত্র ছালেক মিয়া, কালাম মিয়ার পুত্র আনোয়ার হোসেন (৩৬) এবং বিল্লাল মিয়াসহ আরও কয়েকজন’।

এর আগে, অভিযুক্তদের বিরুদ্ধে রাষ্ট্রীয় স্বার্থে স্বপ্রণোদিত হয়ে পরিবেশ আদালতে মামলা দায়ের করেন দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকার বার্তা সম্পাদক তারেক হাবিব। আদালত মামলাটি আমলে নিয়ে পরিবেশ অধিদপ্তরকে তদন্তের নির্দেশ প্রদান করেন।

এদিকে, তদন্তে অভিযুক্তদের বিরুদ্ধে নদীপ্রতিরক্ষা বাঁধ থেকে মাটি কেটে বিক্রি ও চুনারুঘাট কাজিরখিল ব্রীজের গোড়া থেকে অবৈধভাবে বালু উত্তোলনের সত্যতা পায় পরিবেশ অধিদপ্তর। তাৎক্ষনিক ৩ হাজার ঘনফুট বালু এবং একটি মাটি কাটার ভেকু মেশিন জব্দ করেন তারা।

মামলার চার্জগঠনের দিন বাদী পক্ষের শুনানীতে অংশগ্রহন করেন হবিগঞ্জ জেলা আইনজীবি সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফরহাদ এলাহী সেতু, অ্যাডভোকেট আব্দুল মজিদ, অ্যাডভোকেট শায়লা পারভীন খানসহ আরও কয়েকজন। মামলার বাদী তারেক হাবিব জানান, তিনি রাষ্ট্রী স্বার্থে নদী রক্ষায় স্বপ্রণোদিত হয়ে মামলা দায়ের করেছেন। তিনি আশা করছেন আদালত রাষ্ট্রীয় স্বার্থ চিন্তা করে ঘটনাটির যথাযথ বিচার করবেন।