ঢাকাশনিবার , ১৭ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

বানিয়াচং গ্যানিংগঞ্জ বাজারে বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত

বানিয়াচং প্রতিনিধি
সেপ্টেম্বর ১৭, ২০২২ ১২:৫৪ অপরাহ্ণ
Link Copied!

বানিয়াচং গ্যানিংগঞ্জ বাজারের স্বর্ণ ব্যবসায়ী ও সনাতনী ধর্মাবলম্বীদের উদ্যোগে প্রতি বছরের ন্যায় এবারও বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৭সেপ্টম্বর) বেলা ১১টায় বানিয়াচং গ্যানিংগঞ্জ বাজারের স্বর্ণপট্টিতে এই পূজা অনুষ্ঠিত হয়। এবার ৯ম পূজা উদযাপন করল পূজারীরা।

পূজা উদযাপনকালে উপস্থিত ছিলেন-অরুণ রায,কাজল দত্ত,নারায়ণ কর,মাধব দেব, মনি ভট্টাচার্য্য, নিখিল আচার্য্য , সঞ্চয় দেব,কাঞ্চন কর,শংকু দেব,অলক দেব,সাজন দেব,সজিব দত্ত,রিপন ধর,নারায়ন কর (২),মুক্তা কর,রঞ্জন সরকার,বিপ্লব দেবসহ বাজারের সনাতনী ব্যবসায়ীরা।

উল্লেখ্য,বিশ্বকর্মা পূজা এলেই বাঙালির মনে হয় দরজায় কড়া নাড়ছে দূর্গা পূজোৎসব। তার মানে শুরু হয়েছে দূর্গা পূজার কাউন্টডাউন।

পঞ্জিকা মতে বাংলা ভাদ্র মাসের শেষ দিন এ পূজা অনুষ্ঠিত হয়। ভোর থেকেই শুরু হয় দেবশিল্পী বিশ্বকর্মার আরাধনা। অস্ত্র ও নির্মাণের দেবতা বিশ্বকর্মা।

সনাতন ধর্মীরা মনে করেন এই পূজার মাধ্যমে তাদের ব্যবসায়ীক শিল্পী কলকারখানাসহ রোজগারের সাফলতা অর্জিত হয়। সারা বছর সুখে শান্তিতে থাকতে পারে এই আশায় পূজায় উলুধ্বনি,শংঙ্ক বাজিয়ে ভক্তদের সাড়া জাগানো হয়।

সাথে বাহারি প্রসাদ লেবু,কলা, আঁখ, আপেল,পিয়ারা, খেরাই, সুজির খির,লুচি, খেজুর মিষ্টি, কলা,বাতাসা দিয়ে পূজার্থীদের আপ্যায়ন করা হয়। এক কথায় বলা যেতে পারে তিনি হলেন দেবতাদের ইঞ্জিনিয়ার। বিশ্বকর্মা পূজা হিন্দুদের একটি ধর্মীয় উৎসব।

দেব শিল্পী বিশ্বকর্মার আশীর্বাদ কামনা করে এই পূজা অনুষ্ঠিত হয়ে থাকে বিভিন্ন জায়গায়। মহাভারত অনুযায়ী বিশ্বকর্মা হলেন শিল্পকলার দেবতা।

সকল দেবতার প্রাসাদ তৈরি করা থেকে সকল প্রকার অলংকারের নির্মাতাও তিনিই ছিলেন। হিন্দু শাস্ত্র অনুযায়ী,বিশ্বকর্মা হলেন দেবতাদের শিল্পী। তিনি দেব শিল্পী নামেও পরিচিত।

 

Developed By The IT-Zone