ঢাকাশনিবার , ২ এপ্রিল ২০২২
আজকের সর্বশেষ সবখবর

বানিয়াচংয়ে প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে শিশু শ্রমিকদের হাতে ইজিবাইক

তাপস হোম, বানিয়াচং
এপ্রিল ২, ২০২২ ১০:৫৯ অপরাহ্ণ
Link Copied!

বানিয়াচঙ্গের বিভিন্ন সড়ক-মহাসড়কে জীবনের ঝুঅকি নিয়ে ইজিবাইক (টমটম) চালাতে দেখা যাচ্ছে অপ্রাপ্তবয়স্ক শিশু-কিশোরদের। এতে বাড়ছে দুর্ঘটনা,বাড়ছে প্রাণহানির আশঙ্কা।

ইতিমধ্যেই শিশু-কিশোরদের ইজিবাইক চালনা হতে বিরত রাখার জন্য কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে বানিয়াচং উপজেলা প্রশাসন।

গত বৃহষ্পতিবার (৩১ মার্চ) বানিয়াচং উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভায় অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা রোধকল্পে ও জনদাবীর প্রেক্ষিতে বানিয়াচঙ্গে অপ্রাপ্তবয়স্ক শিশু-কিশোরদের ইজিবাইক চালাতে নিষেধাজ্ঞা জারি করে বানিয়াচং উপজেলা প্রশাসন। পাশাপাশি সকল ইউনিয়ন পরিষদ গুলোকে ইজিবাইক চালকদের রেজিস্ট্রেশনের আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত গৃহিত হয়েছে।

শনিবার (২এপ্রিল) সন্ধ্যায় সরেজমিনে গিয়ে উপজেলা সদরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে অবস্হান করে শিশু শ্রমিকদের ইজিবাইক চালাতে দেখা গেছে।

সন্ধ্যায় বড়বাজারে পাওয়া যায় ১৩ বছরের এক ইজিবাইক শিশু চালককে। তার সাথে কথা হলে সে জানায়,বাবার অনুপস্থিতিতে সে ইজিবাইক চালাচ্ছে। এ ব্যাপারে কেউ তাকে নিষেধ করেনি।

ইজিবাইকে থাকা যাত্রীগন জানান,বেশিরভাগ চালকই এই লাইনে ১৮ বছরের কমবয়সী তাই বাধ্য হয়ে তাদের যাত্রী হতে হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি বলেন,সব চালককে বাধ্যতামুলক রেজিষ্ট্রেশনের আওতায় নিয়ে আসলে এর সুফল পাওয়া যাবে। আমি ও আমার সহকর্মীরা একাধিকবার শিশু চালকদের বাধা দিয়েছি আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে কিন্তু কিছু সংখ্যক নেতার কারনে তা বাস্তবায়িত হচ্ছেনা।

এ ব্যাপারে বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও পদ্মাসন সিংহ দৈনিক আমার হবিগঞ্জ কে বলেন,জনগনের দাবীর প্রেক্ষিতে বানিয়াচংয়ে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা রোধকল্পে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভায় অপ্রাপ্তবয়স্ক শিশু শ্রমিকদের ইজিবাইক চালনায় নিষেধাজ্ঞা প্রদান করা হয়েছে।

ইতিমধ্যে উপজেলার ২ নং ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হায়দারুজ্জামান খান ধন মিয়া ইজিবাইক চালকদের রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু করেছেন।

বাকি চেয়ারম্যান সাহেবগন ও সকল চালকদের রেজিষ্ট্রেশনের আওতায় নিয়ে আসতে সময় চেয়েছেন।

Developed By The IT-Zone