ঢাকাMonday , 15 January 2024
আজকের সর্বশেষ সবখবর

বানিয়াচঙ্গে ঐতিহ্যবাহী পৌষ মেলা শেষ

Link Copied!

বানিয়াচঙ্গে ঐতিহ্যবাহী পৌষ মেলা শেষ হয়েছে। গত শুক্রবার বড়বাজার শহীদ মিনার প্রাঙ্গণসহ আশপাশের এলাকায় শুরু হয়। শনিবার মেলা হয় মাতাপুরে এবং গতকাল রবিবার শেষ দিন অনুষ্ঠিত হয় কালি বাড়ি প্রাঙ্গণে।

প্রতিবছর পৌষের শেষ তিনদিন এই তিন স্থানে এ মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। মেলাকে কেন্দ্র করে সব বয়সী নারী-পুরুষ বিশেষ করে শিশু-কিশোরদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করে থাকে। মেলা থেকে কেনা জিনিসপত্র একে অপরকে উপহার হিসেবে আদান-প্রদান করা হয়ে থাকে।

এ যেনো গ্রামবাংলার চিরায়ত সার্বজনীন উৎসব। গত তিনদিন তীব্র শীত উপেক্ষা করে নারী-পুরুষ, শিশু-কিশোর, বৃদ্ধ লোকজন ভোরবেলা থেকে দিনভর আনন্দ চিত্তে মেলায় যান। প্রাণের মেলায় যেনো মানুষের ঢল নামে।

মেলা উপলক্ষে নাগরদোলা, বায়স্কোপ, শিশুদের বিভিন্ন খেলনা, নারীদের প্রসাধনী, লাঠি, কাঠ ও লোহার তৈরি জিনিসপত্র, মুড়িমুড়কিসহ বিভিন্ন ধরনের ঐতিহ্যবাহী জিনিসপত্রের পসরা বসানো হয়। মেলাকে ঘিরে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল বয়সী নারী-পুরুষের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করে।

বিশেষ করে শিশুদের মধ্যে বাধভাঙ্গা আনন্দ বিরাজ করে। মেলায় যাতে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য তৎপর ছিলেন আইন-শৃঙ্খলা বাহিনীসহ স্থানীয় জনপ্রতিনিধি ও গন্যমান্য নেতৃবৃন্দ।