ঢাকাMonday , 15 April 2024
আজকের সর্বশেষ সবখবর

বাংলা নববর্ষে হবিগঞ্জে ‘নদী পরিচিতি ‘ অনুষ্ঠান

Link Copied!

বাংলা নববর্ষের প্রথম দিন হবিগঞ্জে ‘নদনদীর পরিচিতি’ বিষয়ক কর্মসূচির আয়োজন করা হয়েছে। ঐতিহ্যবাহী শিরিষ তলায় রবিবার (১৪ এপ্রিল) এই কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখা ও খোয়াই রিভার ওয়াটারকিপার।

শিরিষ তলায় নববর্ষ বরণ করতে আসা লোকজনের কাছে অর্ধশতাব্দী আগে হবিগঞ্জ জেলায় প্রবাহিত নদ -নদীর ধারণা চিত্র তুলে ধরেন বাপা কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য, হবিগঞ্জের সাধারণ সম্পাদক ও খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল।

সাঁটানো ব্যানারে প্রায় ৭০ টি নদীর নাম উল্লেখ করা হয়। তোফাজ্জল সোহেল বলেন, এই নদীগুলো একসময় এই অঞ্চলে প্রবাহিত হত। গত ৫০ বছরে অনেক নদী হারিয়ে গেছে। দখল দূষণে সংকটজনক অবস্থায় পতিত হয়েছে অনেক নদী।

দুই ঘণ্টারও অধিক সময় ধরে চলা কর্মসূচিতে অংশগ্রহণ করেন, বাপা হবিগঞ্জের সভাপতি অধ্যাপক মো: ইকরামুল ওয়াদুদ, সহসভাপতি ও হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, নিলুফার সুলতানা, বিশিষ্ট চিকিৎসক অনুজ দাস, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ইফতেখার আহমেদ ফাগুন, দিবাকর পাল, চলচ্চিত্র পরিচালক মুক্তাদির ইবনে সালাম, সাবেক কমিশনার মো: মমরাজ মিয়া, সাংবাদিক নুরুজ্জামান চৌধুরী সৈকত, সৈয়দ এখলাসুর রহমান খোকন, শাকিলা ববি, আজহারুল ইসলাম মুরাদ, ব্যবসায়ী হাফিজুর রহমান সুমন, শিপ্রা রানী দাস, রিঙ্কি দাস, নাট্যকর্মী জুবায়েদ হোসেন, উপমা দাস প্রাপ্তি প্রমুখ।

এসময় শিশু-কিশোর সহ বিভিন্ন বয়সের লোকজন নদীর নামের সঙ্গে পরিচিত হন, অনেকে নদী সম্পর্কে জানতে চান, অভিভাবকরা তাদের সন্তানদের নদী সম্পর্কে জানান এবং ছবি তুলেন।