ঢাকাবুধবার , ২৭ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

নিজে দেখা হবিগঞ্জের আওয়ামী রাজনীতি । পর্ব-১

সৈয়দ কামরুল হাসান
জুলাই ২৭, ২০২২ ১১:১৯ পূর্বাহ্ণ
Link Copied!

১৯৭৯ সালে রিচি প্রাইমারী স্কুল থেকে পঞ্চম শ্রেণী পাশ করে , হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় পাশ করে সরকারী উচ্চ বিদ্যালয়ে ভর্তি হই । রিচি প্রাইমারী স্কুল থেকে আমি , সাইদুজ্জামান জাহির , ফারুক এবং ফুরুক চারজন ক্লাস সিক্সে ভর্তির সুযোগ পাই । আমি এবং সাইদুজ্জামান জাহির হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করে বৃন্দাবন কলেজে ভর্তি হই ।

আমার এক বছর ড্রপের কারনে ১৯৮৫ সালে , জাহির ১৯৮৪ সালে কলেজে ভর্তি হয়। আর ফারুক এবং ফুরুক স্কুল বাদ দিয়ে দেয় । বৃন্দাবন কলেজে তখন জাসদ ছাত্রলীগের উত্তাল যৌবন । সাইদুজ্জামান জাহির জাসদ ছাত্রলীগের তুখোর নেতা । আমি তখন মুজিববাদ ছাত্রলীগ করি ।

১৯৮৫ সালে সিরাজ ও হবিগঞ্জ উচ্চ বিদ্যালয় থেকে পাশ করে বৃন্দাবন কলেজে ভর্তি হয়ে মুজিববাদ ছাত্রলীগ করে । তার বাবা ও আওয়ামী লীগ করতেন । তখন মুজিববাদ ছাত্রলীগ করা খুব কঠিন এবং সাহসের কাজ ছিল ।

জয়বাংলা বঙ্গবন্ধু উচ্চারন করলে অনেক বাধা , অনেক প্রশ্নের উত্তর দিতে হত । আজকের মত এত সহজ ছিল না ছাত্রলীগ করা । তখন ছাত্রলীগ নামে অনেক সংগঠন ছিল ।

কেন্দ্রীয় সভাপতি সাধারন সম্পাদকের নামে অথবা মুজিববাদ ছাত্রলীগ, বাকশাল ছাত্রলীগ , বাসদ ছাত্রলীগ , জাসদ ছাত্রলীগ নামে ও দল চলত । তখন সিনিয়রদের মধ্যে রিচির গ্রামের মোঃ আবু জাহির বর্তমান এমপি ছাত্রলীগের বৃন্দাবন কলেজ কমিটির সভাপতি । তখনকার তুখোর ছাত্রনেতা , কাজী কামাল , জিতু মিয়া ( ডাঃ জিতু নামে পরিচিত ) এরা ছিল মুজিববাদ ছাত্রলীগের কর্মী । চলবে ——

Developed By The IT-Zone