ঢাকাশুক্রবার , ১১ ফেব্রুয়ারি ২০২২
আজকের সর্বশেষ সবখবর

নবীগঞ্জে বোরো আবাদের ধুম : ১৮ হাজার হেক্টর জমিতে রোপন সম্পন্ন

অঞ্জন রায়,নবীগঞ্জ
ফেব্রুয়ারি ১১, ২০২২ ৪:৫৭ অপরাহ্ণ
Link Copied!

কর্মক্ষেত্রে সাধারণ চাকরিজীবীদের ছুটি থাকলেও কৃষকদের কোনো ছুটি নেই। বছর জুড়ে কৃষিকাজ লেগেই থাকে। আমন ধান কাটার পরে শুরু হয়ে যায় বিভিন্ন কৃষি আবাদ। শাক-সবজি, গম, ভুট্টাসহ নানা ধরনের চাষাবাদ শেষ হতে না হতেই শুরু হয়ে যায় বোরো ধান রোপণের সময়।

দেশজুড়ে বোরো ধানের আবাদ শুরু হয়েছে। ভোরের আলো ফুটতেই তীব্র শীত উপেক্ষা করে সকাল থেকে সন্ধ্যা অবধি বোরোর জমি তৈরী ও চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। আর এ কাজে পরিবারের সদস্যরাও চাষিদের পুরোদমে সহযোগিতা করে যাচ্ছেন।

ফসলের মাঠ ঘুরে দেখা যায়, কুয়াশাচ্ছন্ন ভোরে আবাদের সরঞ্জাম নিয়ে ফসল ক্ষেতে যাচ্ছেন কৃষকরা। পুরো উপজেলায় প্রায় ১৮ হাজার হেক্টর জমিতে রোপন সম্পন্ন হয়েছে। কোথাও কোথাও এখনও পুরোদমে চলছে রোপনের কাজ। পুরুষের সঙ্গে নারী ও শিশুরা কাজে যোগ দেওয়ায় নেই শ্রমিক সঙ্কট।

কৃষি বিভাগ সূত্রে জানা যায়, এ বছর নবীগঞ্জে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ১৯ হাজার ৫৮০ হেক্টর জমি। এসব জমি থেকে প্রায় ৮০ হাজার মেট্রিক টন ধান উৎপাদন হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে আমনের জমিতেও বোরোর চাষ শুরু হওয়ায় এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ফসল উৎপাদন হবে বলে ধারণা করা হচ্ছে।

বেশ কয়েকজন কৃষকর সাথে কথা হলে তারা বলেন, এবার আবহাওয়া অনুকূলে থাকায় সফলভাবে রোপা আমন ধান তোলা শেষ হয়েছে। এবার বোরো চাষে গুরুত্ব দিচ্ছেন তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা এ.কে.এম মাকসুদুল আলম জানান, নবীগঞ্জে ১৯ হাজার ৫৮০ জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এখন পর্যন্ত আবহাওয়া অনুকূলে রয়েছে। সামনের দিনে আবহাওয়া অনুকূলে থাকলে আবাদ ও উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

Developed By The IT-Zone