ঢাকাশুক্রবার , ৬ আগস্ট ২০২১
আজকের সর্বশেষ সবখবর

নবীগঞ্জে বেড়েছে মশার উপদ্রব : অতিষ্ঠ জনজীবন

দৈনিক আমার হবিগঞ্জ
আগস্ট ৬, ২০২১ ৬:৩২ অপরাহ্ণ
Link Copied!

সলিল বরণ দাশ,নবীগঞ্জ  :  দেশজুড়ে চলছে করোনার ভয়াবহতা। প্রতিদিনই দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। এ কান্না যেন থামছেই না। আতঙ্ক বিরাজ করছে সবার মধ্যে। করোনার মধ্যেই প্রাণনাশের নতুন আতঙ্ক হিসেবে অবারও রূপ নিয়েছে ডেঙ্গু। এখন করোনা ও ডেঙ্গু নিয়ে আতঙ্ক বিরাজ করছে জনসাধারণের মধ্যে।

এই অবস্থায় নবীগঞ্জ পৌর শহরে বেড়েছে মশার উপদ্রব। এতে নাগরিকদের মধ্যে বিরাজ করছে ডেঙ্গু আতঙ্ক। দিনের বেলায় অফিস কিংবা বাসাবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানসহ সবত্রই মশার উপদ্রব। মশার কামড় থেকে পরিত্রাণ পেতে মানুষ প্রতিনিয়তই ধোঁয়া, ধূপ ও মশার কয়েল জ্বালিয়ে রাখছেন। কিন্তু তাতে খুব একটা কাজ হচ্ছে না।

 

 

 

ছবি : নবীগঞ্জে ময়লা ফেলার কারণে বাড়ছে মশার উপদ্রব

 

 

 

বিশেষ করে বিপাকে রয়েছে বৃদ্ধ ও শিশুরা। সন্ধ্যা হলেই মশার উপদ্রব বৃদ্ধি পাচ্ছে কয়েকগুণ। এছাড়া নবীগঞ্জ পৌরশহরের বিভিন্ন রাস্তার ড্রেনেজ ব্যবস্থা ভেঙে যাওয়ার কারণে সেখান থেকেও মশার বংশবিস্তার হচ্ছে। ড্রেনেজ ব্যবস্থা সংস্কারেরও তেমন কোন উদ্যোগ দেখা যাচ্ছে না।

পৌর এলাকার ৮ নম্বর ওযার্ডে বাসিন্দা রেবেকা খাতুন ও আবদুল হাকিম জানান, ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে মশার উপদ্রব ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এতে মানুষের দৈনন্দিন কাজে ব্যাঘাত ঘটছে। কয়েল, স্প্রে বা মশারি টানিয়েও মশার উৎপাত থেকে রেহাই পাওয়া যাচ্ছে না।

স্কুলশিক্ষার্থী অর্ঘ্য দাশ জানায়, সন্ধ্যার পর ঠিকভাবে মশার কামড়ে পড়ালেখা করা যায় না। ঝাঁকে ঝাঁকে মশা ধরে। কামড় দেওয়ার সঙ্গে সঙ্গে ফুলে যায় ও জ্বলে। এ জন্য অনেক কষ্ট হয়। শহরের বাসিন্দা সজল দেব ও নজির আহমেদ জানান, পৌরসভার যেখানে সেখানে ময়লা-আবর্জনা ফেলায় মশার উপদ্রব বেড়েছে।

নবীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার চিকিৎসক চম্পক কিশোর সাহা জানান, মশার কামড়ে মানুষ অ্যানোফিলিশ, ম্যালেরিয়া ও ডেঙ্গু রোগে আক্রান্ত হয়। এদের মধ্যে শিশুদের সংখ্যাই বেশি। এজন্য সকলকে সচেতন থাকা প্রয়োজন।

এব্যপারে নবীগঞ্জ পৌরসভার স্যানেটারী ইন্সপেক্টর সুকেশ চক্রবত্তী বলেন আমরা কয়েকদিনের মধ্যে মশক নিধনের জন্য মশার ঔষধ স্প্রে করার কার্য্যক্রম শরু করব।আশা করি অল্প দিনের মধ্যে মশার উপদ্রব কমে আসবে।

Developed By The IT-Zone