ঢাকারবিবার , ১৬ জানুয়ারি ২০২২
আজকের সর্বশেষ সবখবর

নবীগঞ্জে ক্ষুদ্র ব্যবসায়ীদের অপসারণের প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত

অঞ্জন রায়,নবীগঞ্জ
জানুয়ারি ১৬, ২০২২ ১:৪১ অপরাহ্ণ
Link Copied!

নবীগঞ্জে ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য সুবিধাজনভাবে ব্যবসার উপযোগী না থাকায় দীর্ঘদিন ধরে শহরের নতুন বাজার (গাজীর টেক) মোড়ে রাস্তার দু’পাশে কাঁচামালের দোকানপাট ছিল ব্যবসায়ীদের। এদিকে শহরে যানজট নিরসনে এসব দোকানপাট উছেদ অভিযানে নামে উপজেলা ও পৌর প্রশাসন। এরপর থেকে ক্ষুদ্র ব্যবসায়ীদের জীবিকায় দেখা দিয়েছে দুর্বিষহ জীবনযাপন।

ব্যবসা না করতে পেয়ে পরিবার নিয়ে দু’বেলা ভাত খেয়ে বেঁচে থাকতে হিমশিম খেতে হচ্ছে প্রায় ১৪৫ জন ক্ষুদ্র ব্যবসায়ীর। যারা নবীগঞ্জ শহরের রাস্তার পাশে ভ্রাম্যমান দোকান পরিচালনা করে দীর্ঘদিন ব্যবসা করছিলেন।

প্রায় ৫ দিন যাবত এসব কেটে খাওয়া ক্ষুদ্র ব্যবসায়ীরা বেকারত্ব জীবন যাপন করছেন। প্রশাসনের নির্দেশনা মেনে ব্যবসার দাবীতে শনিবার (১৫ জানুয়ারী) শহরের নতুন বাজার (গাজীর টেক) মোড়ে এক বিশাল মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে ক্ষুদ্র ব্যবসায়ী সমিতি।

ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির সভাপতি রুশন আলী জানান, পেটের দায়ে রাস্তার পাশে ভ্রাম্যমান দোকান বসিয়ে পরিবার নিয়ে বেঁচে থাকতে দু’বেলা ভাত খাওয়ার চেষ্টা করি। আমরা রাস্তার এক পাশে গিয়ে ব্যবসা করি। যাতে করে কোনো পথচারীর চলাচলে আমাদের ধারা বিঘ্ন না ঘটে।

এখানে ব্যবসা থাকার ফলে নবীগঞ্জের মানুষ সহজে এবং সুবিধাজনকভাবে কাঁচামাল ক্রয় করতে পারেন। দুঃখের সাথে বলতে হয় যানজট নিরসের অজুহাতে আমাদের কে উচ্ছেদ করে দেওয়া হলো কেন? এখন আমরা পরিবার পরিজন নিয়ে কোথায় যাব। আমরা হালালভাবে উপার্জন করতে চাই।

আরেক ব্যবসায়ী মুশাহিদ আলী বলেন, আমাদের বয়সী যুবকেরা কত খারাপ দিকে যাচ্ছে । বেকার থাকার কারণে ইয়াবাসহ বিভিন্ন মাদক ব্যবসার সাথে জড়িয়ে পড়ছে। আর আমরা হালাল পথে নিজের পায়ে উপার্জন করে বেঁচে থাকার চেষ্টা করছি।

আপনারা আমাদেরকে সেই সুযোগ করে দেন। মানববন্ধন ও প্রতিবাদ সভায় ক্ষুদ্র ব্যবসায়ীরা দাবী করেন, শহরের শেরপুর রোড করিম রেস্ট হাউজের সামনে ব্যবসার জন্য তাদেরকে স্থান করে দেওয়ার জন্য। আর না হয় রাস্তার পাশে পৌরসভার যে ড্রেনেজ রয়েছে তার বাহিরে’স্থান করে দেওয়ার জন্য।

শুভেচ্ছা কমিউনিটি সেন্টারের সামনে উপজেলা ও পৌর প্রশাসন তাদেরকে ব্যবসার স্থান করে দিলে সেখানে পর্যাপ্ত স্থান না থাকায় এবং বহিরাগতদের আগমনে সেখানে যেতেও নারাজ তারা।

বলছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। তাদের দাবী শহরে যেখানে সেখানে রাস্তার উপর বাস দাঁড় করিয়ে যাত্রী উঠা নামা এবং দিনদুপুরে যত্রতত্র ট্রাক পার্কিং, ট্রাকের মালামাল লোড, আনলোড করার কারণে যানজটের অন্যতম কারন। গত ১১ জানুয়ারী রাস্তার দু’পাশের দোকানপাট উচ্ছেদ করে উপজেলা ও পৌর প্রশাসন।

Developed By The IT-Zone