ঢাকাশনিবার , ৩০ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

নবীগঞ্জে উৎপাদন-মেয়াদ ও মূল্যবিহীন খাবার বিক্রি

অঞ্জন রায়,নবীগঞ্জ
জুলাই ৩০, ২০২২ ১০:০৬ পূর্বাহ্ণ
Link Copied!

বিস্কুট, কেক, বনরুটিসহ নানা ধরনের বেকারী পণ্য প্রায় সকলেই খেয়ে থাকেন। শিশুদের পছন্দের খাবার হিসেবেও বেকারীর খাবার প্রিয়। শহর থেকে প্রত্যন্ত অঞ্চলে প্রতিদিন পৌঁছে যায় এসব খাবার। ফলে মানুষ স্বাস্থ্যকর মনে করে এসব বেকারী খাবার খেয়ে থাকেন।

নবীগঞ্জের বেকারীগুলোতে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে এসব খাবার। এছাড়াও উপজেলার বিভিন্ন বাজারে বেকারী প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে পণ্যের উৎপাদন, মেয়াদ ও মূল্যবিহীন পন্য বিক্রীর অভিযোগ উঠেছে।

শেখ আলিমা ফুড, এলাহি বেকারী, বিছমিল্লাহ বেকারীসহ উপজেলার বেশীরভাগ বেকারি এন্ড কনফেকশনারিতে কেক, বিস্কুট, পাউরুটি, বনরুটি সহ বিভিন্ন খাবারের প্যাকেটে উৎপাদন তারিখ, মেয়াদ উত্তীর্ণ তারিখ এবং মূল্য উল্লেখ নেই। বেকারীগুলোতে নিয়ম না মেনে অস্বাস্থ্যকর পরিবেশে নিম্নমানের উপকরণ দিয়ে তৈরি করছে এসব পণ্য।

খাদ্য তৈরী করার পাত্রগুলো অপরিষ্কার। যার মধ্যে মাছিসহ বিভিন্ন পোকামাকড় লক্ষ্য করা গেছে। এছাড়াও এসব খাবারের পেকেটে নেই কোন উৎপাদন, মেয়াদ উত্তীর্ণের তারিখ ও মূল্য তালিকা। বিস্কুট কেজি হিসেবে এবং কেক ও বনরুটি বিক্রি হয় পিস হিসেবে।

ফজরের নামাজের পর পরই ভ্যানযোগে বিভিন্ন এলাকার পাড়া মহল্লায়, অলিগলির জেনারেল স্টোর ও চায়ের দোকানে এসব পণ্য পৌঁছে দেন ডেলিভারিম্যানরা।

সরেজমিনে বেশ কেয়কটি বেকারী প্রতিষ্ঠান ঘুরে দেখা যায়- কারখানার ভেতরে যেখানে তৈরি খাবার রাখা আছে সেখানেই আটা, ময়দার গোডাউন।

রয়েছে ক্ষতিকারক রাসায়নিক পদার্থ, কেমিকেল ও একাধিক পাম ওয়েলের ড্রাম। আশপাশে ছড়িয়ে ছিটিয়ে আছে নানা ধরনের তৈরি পণ্য। শ্রমিকেরা ধুলোবালি নিয়ে খালি পায়ে এসব পণ্যের পাশ দিয়ে হাঁটাহাঁটি করছেন।

আটা ময়দা প্রক্রিয়াজাত করানো কড়াইগুলোও রয়েছে অপরিস্কার ও নোংরা। উৎপাদন-মেয়াদ ও মূল্যবিহীন প্যাকেটে বনরুটি, পাউরুটি, কেক, বিস্কুটসহ বিভিন্ন ধরনের বেকারি সামগ্রী প্যাকেট করা হচ্ছে।

এ বিষয়ে ভোক্তা অধিকার হবিগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক, দেবানন্দ সিনহা বলেন- উৎপাদন-মেয়াদ ও মূল্যবিহীন পন্য বিক্রি নিষেধ। কেউ যদি এ ধরনের কাজ করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

Developed By The IT-Zone