ঢাকাSunday , 12 February 2023
আজকের সর্বশেষ সবখবর

দেশের সংকট ও সম্ভাবনায় প্রবাসীদের অবদান অনস্বীকার্য : ভিসি প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক

Link Copied!

দেশের সংকট ও সম্ভাবনায় সব সময় পাশে থাকেন আমাদের প্রবাসীরা। মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে এ দেশের সকল অর্জনে প্রবাসী বাংলাদেশীদের অবদান অনস্বীকার্য। প্রাকৃতিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক সংকটেও প্রবাসীরা আমাদের সহায়তার হাত বাড়িয়ে দেন।

বাংলাদেশ যদিও অর্থনৈতিক প্রবৃদ্ধি ও মাথাপিছু আয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে, তথাপিও এটি বলার অপেক্ষা রাখে না যে আমাদের দেশে অর্থনৈতিক ও সামাজিক অসমতা তথা ধনি-দরিদ্রের ব্যবধান দিন দিন বেড়ে চলছে। মানব উন্নয়ন সূচকে আমরা এখনও কাংখিত অর্জন থেকে পিছনে। পাঁচ মৌলিক চাহিদার অন্যতম উপাদান চিকিৎসা সেবা থেকে অনেকেই বঞ্চিত।

যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশীদের আর্থিক সহায়তায় প্রতিষ্ঠিত বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল বিগত আট বছর যাবত বিয়ানীবাজার তথা সিলেটে অসহায় রোগীদের বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ সরবরাহ করে অনন্য নজির স্থাপন করেছে।

নারীদের জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং কার্যক্রম ও পরবর্তীতে ক্যান্সার আক্রান্ত রোগীদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সহায়তায় বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের মতো দুঃসাহসিক উদ্যোগ নেয়ায় এর সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই।

গত শনিবার (১১ ফেব্রুয়ারী) সকালে গোলাপগঞ্জের পনাইরচক উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে যুক্তরাজ্য প্রবাসীদের উদ্যোগে নির্মিত ও পরিচালিত বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল এর উদ্যোগে সহস্রাধিক রোগীকে বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ সরবরাহ এবং অন্ততঃ ৩শ’ নারীর বিনামূল্যে জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার স্ক্রীনিং কার্যক্রমের উদ্বোধন ও হাসপাতালটির কার্যক্রম জনগনকে অবহিতকরন ও ভবিষ্যত কার্যক্রমের রূপরেখা নিয়ে আয়োজিত সুধি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক এ কথা বলেন।

শরিফগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এম কবির উদ্দিনের সভাপতিত্বে ও সমাজসেবক কামাল উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত সুধি সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও যুক্তরাজ্যের বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব সাব উদ্দিন।

বক্তব্য রাখেন শরিফগঞ্জ ইউনিয়ন পরিষদের প্রাক্তন চেয়ারম্যান আব্দুল মুছব্বির ও আব্দুল মুমিত হিরা, যুক্তরাজ্য প্রবাসী ব্যরিস্টার এনামুল হক, এমটিআই এর ব্যবস্থাপনা পরিচালক ডাঃ মোহাম্মদ মনিরুল ইসলাম খান, মাহমুদুর রহমান খান হিনু, মানবাধিকার কমিশন সিলেট মহানগর শাখার সভাপতি জাকির হোসেন খান, মাহফুজ মারজান, প্রমূখ।

বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সাব উদ্দিন বলেন, যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশীদের সহায়তায় এ প্রতিষ্ঠান সিলেটের জনগনের জন্য ক্যান্সারসহ অন্যান্য চিকিৎসা ব্যবস্থায় কাজ করে যাচ্ছে। ভবিষ্যতে এর কার্যক্রম আরো প্রসারিত হবে।