ঢাকাবুধবার , ৩১ আগস্ট ২০২২

দুষণের কবলে বানিয়াচংয়ের ঐতিহাসিক সাগরদিঘী

ইমদাদুল হোসেন খান
আগস্ট ৩১, ২০২২ ৭:৫৯ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের অন্যতম পর্যটন স্পষ্ট বানিয়াচংয়ের সাগরদিঘী। প্রতিদিন দেশী-বিদেশী অনেক পর্যটক এই দিঘী দেখতে আসেন। পর্যটকরা দিঘির স্বচ্ছ পানিতে নেমে গোসলও করেন।

এছাড়া দিঘীর চারপাড়ের শত শত বাসিন্দা প্রতিদিন ওযু-গোসল ছাড়াও রান্নাবান্নার কাজে দিঘীর পানি ব্যবহার করেন।

সম্প্রতি দিঘীর পশ্চিমপাড়ে এলআর হাইস্কুলের সামনে লাইটেস, কার, সিএনজি, টমটম, ট্রাক্টর, ট্রলি ইত্যাদি যানবাহন ধৌত করার হিড়িক পড়েছে। কিছু কিছু যানবাহন দিঘীর তীরে ঢালুতে আবার কিছু কিছু যানবাহন সরাসরি পানিতে নামিয়ে ধৌত করা হচ্ছে।

যেসব যানবাহন তীরে ধৌত করা হয় এবং যেসব যানবাহন পানিতে নামিয়ে ধৌত করা হয় সবগুলোর গায়ের ময়লাসহ তেল-মবিল পানিতে মিশ্রিত হয়। এতে দুষণের কবলে পড়েছে দিঘির পানি। দিঘির তীরটিকেও নোংরা করে ফেলা হচ্ছে।

অনেকে ধৌত করতে নিষেধ করলেও শুনছেননা যানবাহন চালকরা । কেউ কেউ বিরূপ প্রতিক্রিয়া ব্যক্ত করলে তাতেও লজ্জাবোধ করেননা ধৌতকারীরা।

গত মঙ্গলবার (৩০ আগস্ট) বিকেলে দিঘীতে ট্রাক্টর নামিয়ে ধৌত করার ভিডিওচিত্র ধারণ করেন দৈনিক প্রথম আলো’র হবিগঞ্জ জেলা প্রতিনিধি হাফিজুর রহমান নিয়ন।

বুধবার (৩১ আগস্ট) সন্ধ্যায় ভিডিওচিত্রটি ফেসবুকে আপলোড করে তিনি একটি পোস্ট দেন। এতে লিখেন, ‘হঠাৎ করে দু‌নিয়ার সব ময়লা নি‌য়ে এ‌সে এক‌টি ট্রাক্টর নেমে গেল বা‌নিয়াচংয়ের সেই ঐ‌তিহা‌সিক সাগর দিঘীতে। চাল‌কের কোন ভ্রুক্ষেপ নাই।

শত মানু‌ষের সাম‌নে সে ধু‌তে লাগ‌লো তার ট্রাক্টর‌টি। একবারও সে ভাব‌লো না যানবাহ‌নেরও দূষণ আ‌ছে। এত সুন্দর দি‌ঘি‌কে কেউ এভা‌বে কি ব‌্যবহার কর‌তে পা‌রে যানবাহন ধোয়ার স্থান হি‌সে‌বে? আশা ক‌রি এমনটা আর হ‌বে না। আগামী‌তে ওই এলাকার লোকজন এ অন‌্যায় বন্ধ কর‌বেন

Developed By The IT-Zone