ঢাকাFriday , 19 April 2024
আজকের সর্বশেষ সবখবর

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগ দিলেন বানিয়াচংয়ের কৃতি সন্তান জহির রায়হান

Link Copied!

দেশের সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠান, প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগে প্রভাষক হিসেবে যোগ দিলেন মোঃ জহির রায়হান। তাঁর জন্ম হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার ৫ নং দৌলতপুর ইউনিয়নের নোয়াগাঁও গ্রামে।

তিনি অবসরপ্রাপ্ত সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ আব্দুল জব্বার ও হামিদা বেগমের একমাত্র পুত্র সন্তান। তার বড় এক বোন রয়েছে। মোঃ জহির রায়হান ১৯৯৬ সনের ৩ এপ্রিল জন্মগ্রহণ করেন। তিনি ২০০৬ সনে নবীগঞ্জ উপজেলার গনজা সরকারি প্রাথমিক বিদ্যালয় হতে পঞ্চম শ্রেণীতে ট্যালেন্টপুলে বৃত্তি পান।

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ হতে যথাক্রমে ২০১২ ও ২০১৪ সনে এসএসসি ও এইচএসসিতে জিপিএ- ৫ সহ ট্যালেন্টপুলে বৃত্তি লাভ করেন। ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগে। এখান হতে তিনি ২০১৮ সনে প্রথম শ্রেণীতে প্রথম হয়ে স্নাতক ও ২০১৯ সনে প্রথম শ্রেণীতে দ্বিতীয় স্থান অধিকার করে স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর জহির রায়হান উন্নয়ন সমন্বয়ে রিসার্চ সহযোগী ও সিভিসি ফাইন্যান্স লিমিটেডে ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার হিসেবে কিছুদিন কাজ করেন।

পরবর্তীতে ২০২৩ সনের ৪ ফেব্রুয়ারিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ফাইন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগে প্রভাষক হিসাবে যোগদান করে গত ১৫ এপ্রিল পর্যন্ত চাকরি করেন। এর পরদিন ১৬ এপ্রিল জহির রায়হান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগে প্রভাষক হিসাবে যোগদান করেছেন।

উল্লেখ্য, ঢাবি প্রতিষ্ঠার ৬৪ বছর পর বানিয়াচং উপজেলা হতে ১৯৮৫ সনে প্রথম ঢাবি শিক্ষক হন Pure Mathmetics এ বাংলাদেশের প্রথম ডক্টরেট, গণিত শাস্ত্রে সিলেট বিভাগের প্রথম ডক্টরেট, বানিয়াচং উপজেলার প্রথম ডক্টরেট মরহুম প্রফেসর ড. মোঃ আব্দুল কুদ্দুস (১৯৪৮-২০০৬)।

জহির রায়হান ঢাবি প্রতিষ্ঠার ১০৩ বছর পর বানিয়াচং উপজেলার দ্বিতীয় ঢাবি শিক্ষক। তাঁর এ সাফল্যে আত্মীয়-স্বজনসহ সমগ্র উপজেলাবাসী গর্বিত।