ঢাকাWednesday , 17 January 2024
আজকের সর্বশেষ সবখবর

ছুটি না নিয়েই চিকিৎসা করাতে বিদেশ গেলেন সরকারি কলেজের প্রভাষক জান্নাতুল ফেরদৌস 

Link Copied!

জনাব আলী সরকারি কলেজের বাংলা বিভাগের প্রভাষক জান্নাতুল ফেরদৌস কর্তৃপক্ষের কাছ থেকে ছুটি না নিয়ে স্মামীকে ভারতের কলকাতায় গিয়ে চিকিৎসা নেয়ার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। অথচ সরকারি চাকুরি বিধিমালায় সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণে জিও বা গভর্নমেন্ট অর্ডার নিতে হয়।মন্ত্রিপরিষদ বিভাগের জারিকৃত পরিপত্র অনুযায়ী একজন সরকারি কর্মকর্তার বিদেশ ভ্রমণের ক্ষেত্রে বেশ কয়েকটি নির্দেশনা মেনে চলার বাধ্যবাধকতা রয়েছে। এই নির্দেশনার মধ্যে রয়েছে, ব্যক্তিগত কারণের আওতায় চিকিৎসা, পারিবারিক আত্নীয় স্বজন/বন্ধু বান্ধবের সঙ্গে সাক্ষাৎ/ধর্মীয় কারণ/তীর্থস্থান পরিদর্শনের জন্য বিদেশ সফর করা যেতে পারে।

চিকিৎসার কারণে মেডিক্যাল বোর্ডের সুপারিশ অনুযায়ী এবং মেডিক্যাল বোর্ডের সুপারিশকৃত সময়সীমা অনুযায়ী একজন কর্মকর্তা বিদেশ ভ্রমণ করতে পারবেন। কিন্তু এসবের কোনটাই তোয়াক্কা করেননি ওই প্রভাষক। সরকারি আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কলেজ কর্তৃপক্ষের বা সংশ্লিষ্ট বিভাগের কারো কাছ থেকে ছুটির অনুমতি না নিয়ে পাশের দেশে চিকিৎসা করাতে গিয়েছেন।

প্রভাষক জান্নাতুল ফেরদৌস এর বিদেশ যাওয়ার তথ্য অনুসন্ধান করে জানা যায়, জান্নাতুল ফেরদৌসের পাসপোর্ট নাম্বার এ-০৭৮৯—৩২ মোতাবেক তিনি গত বছরের জুন মাসে ২৪ তারিখ মেডিক্যাল ভিসা দেখিয়ে বেনাপোল স্থলবন্দর দিয়ে গিয়েছেন। তিনি দেশে ফিরেন জুলাই মাসের ৭ তারিখ। এই ১৩ দিন প্রভাষক জান্নাতুল ফেরদৌস বিনা ছুটিতে ভারতে অবস্থান করেছেন।

অন্যদিকে সরকারি চাকুরিজীবি হিসেবে মিথ্যা তথ্য দিয়ে এনওসি ছাড়া পাসপোর্টও করেছেন তিনি। যা তার বিদেশ ভ্রমণের তথ্যে উল্লেখ রয়েছে। এছাড়ও ওই কলেজের একজন সহকারি অধ্যাপক ও একজন প্রভাষক সরকারি বিধি লঙ্ঘন করে অনুমতি না নিয়ে বিদেশে গিয়েছেন বলেও তথ্য রয়েছে।

এই বিষয়ে জনাব আলী সরকারি কলেজের বাংলা বিভাগের প্রভাষক জান্নাতুল ফেরদৌস জানান,আমি কখনো ছুটি না নিয়ে বিদেশ ভ্রমণ করিনি। আমার স্বামী অসুস্থ্য থাকায় তাকে নিয়ে ঢাকা এবং চিটাগাংয়ে চিকিৎসা করিয়েছি। আপনি যে বিদেশ গিয়েছেন তার সকল তথ্য আমাদের হাতে রয়েছে এটার বিষয়ে জানতে চাইলে তিনি বিষয়টা এড়িয়ে যান এবং একপর্যায়ে তথ্যগুলো শো করতে বলেন তিনি।

বিস্তারিত জানতে জনাব আলী সরকারি কলেজের অধ্যক্ষ সাফিউজ্জামান খান এর সাথে কথা হলে তিনি জানান, প্রভাষক জান্নাতুল ফেরদৌস বিদেশ ভ্রমণের জন্য কোন ছুটি নেননি। সুনির্দিষ্ট তথ্য-উপাত্ত পেলে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে। প্রসঙ্গত,জনাব আলী সরকারি কলেজের বাংলা বিভাগের প্রভাষক পদে জান্নাতুল ফেরদৌস বিগত ২০১৮ সালে আগস্টের ৮ তারিখ অত্র কলেজে যোগদান করেন।