ঢাকামঙ্গলবার , ৯ জুন ২০২০
আজকের সর্বশেষ সবখবর

চুনারুঘাটে হারিয়ে যাওয়া কুটিরশিল্পের হাট এখনো বসে নিয়মিত

দৈনিক আমার হবিগঞ্জ
জুন ৯, ২০২০ ৬:৩৬ অপরাহ্ণ
Link Copied!

এফ এম খন্দকার মায়া, চুনারুঘাট ।। হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় কালের পরিক্রমায় হারিয়ে যাওয়া শিল্পকে বাঁচিয়ে রেখেছে বয়োবৃদ্ধ কিছু শিল্প প্রেমিক মানুষ। একসময় চুনারুঘাটের উত্তর বাজার অংশ জুড়ে প্রতি রবিবার এবং দক্ষিণ বাজার অংশ জুড়ে প্রতি বুধবার বিশেষ এই কুঠির শিল্পের বাজার বসতো।

দেখা যায় সময়ের বিবর্তনে এখন অবশ্য সারা বাজারেই নিত্যপ্রয়োজনীয় সকল জিনিসপত্র পাওয়া যায়। আগের মতো জমজমাট না হলেও কিছু মানুষ এখনও সপ্তাহের এই দিনগুলোতে নিজেদের পণ্য সামগ্রী নিয়ে হাটে আসেন।

আকর্ষনীয় ব্যাপার হচ্ছে কালের বিবর্তনে হারিয়ে যাওয়া বাঁশের বেতের তৈরী কুলা, ফলো, মাছ ধরার ডরি, ফারন, ছিটকী জালের চুঙ্গা, গরুর মুখ ঢাকার উফা, কৃষকের মাথার ছাতা, খলই, উরা ইত্যাদি ছাড়াও বিভিন্ন প্রকার গাছের চারা এই হাটগুলোতেই এখনো পাওয়া যায়।

জানা যায় এসব পণ্য এখন আগের মতো বিক্রি হয় না। যারা কষ্ট করে তৈরী করেন খরচের তুলনায় লাভ খুবই কম। শুধুমাত্র আর কোন কাজ জানেন না বলে কিছু প্রবীন মানুষ এখনও এসব তৈরী করেন। নতুন প্রজন্মের কেউ আর এই কাজে শিখতে আগ্রহী না।
তাছাড়া প্লাস্টিকের বহুল ব্যবহারের ফলে এসব বেতের তৈরী জিনিস বাঙালির জীবন ও সংস্কৃতি থেকে হারিয়ে যাওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।

এই সব নিয়ে বাজারে আসা এক ব্যক্তি জানান এগুলো আমাদের বাংলাদেশের ঐতিহ্যের একটা অংশ। আমাদের উচিত এই শিল্প কে সংরক্ষণ রাখা।

Developed By The IT-Zone