ঢাকাবৃহস্পতিবার , ১৮ জুন ২০২০
আজকের সর্বশেষ সবখবর

চুনারুঘাটে নিয়মিত শ্রম বিক্রি করতে আসা দিনমজুরদের বেহাল অবস্থা

দৈনিক আমার হবিগঞ্জ
জুন ১৮, ২০২০ ৭:০৬ অপরাহ্ণ
Link Copied!

এফ এম খন্দকার মায়া : হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার পৌরসভার বাজারে নিয়মিত শ্রম বিক্রি করতে আসা দিনমজুরিদের অনাহার অর্ধাহারে যাচ্ছে দিনকান।

জানা যায়  , প্রতিদিনের মত চুনারুঘাট পৌরসভার বাজারে আমতলি,চন্ডি,চাঁদপুর সহ বিভিন্ন বাগান থেকে নিয়মিত চুনারুঘাট পৌরসভার সতং রোড,মোহাম্মদীয়া সুপার মার্কেট,মাছবাজার রোড,মাদ্রাসা মার্কেট,ইদ গা মাঠে আশে-পাশে বছরের পর বছর নিয়মিত শ্রম বিক্রি করতে আসত দিনমজুরি লোকজন।

এদের মধ্যে নারী ও পুরুষ উভয়ই থাকতো। আশেপাশের বাঙ্গালি ও বাসাবাড়ির লোকজন প্রতিদিন সকালে নিয়মিত সদাই বাজারের মত এই শ্রম বিক্রি কারী নারী পুরুষদের দিন চুক্তি করে নিয়ে যেতো।এবং এই নির্দিষ্ট সময়ে তারা বাসাবাড়িতে নানা কাজ করাতেন। যেমন মাটি কাঁটা,পরিস্কার পরিচিন্নতা,গাছপালা পরিস্কার,বাসাবাড়ির চাঁদে সবজি চাষ,কৃষি কাজ ইত্যাদি কাজ করানো হয়।

 

কিন্তু মহামারি করোনাভাইরাসের কারনে এই সকল দিনমজুরিগন দীর্ঘ প্রায় ৩ মাস বেকার হয়ে পরেছেন। এমতাবস্থায় অনাহারে অর্ধাহারে দিন যাচ্ছে তাঁদের পরিবারের।

বৃহস্পতিবার  (১৮জুন) কারও সহযোগিতা না পেয়ে সকালে এসেছিলেন শ্রম বিক্রি করতে। কিন্তু করোনা সংক্রমন ভয়ে আজ আর কেউ কাজে নেয়নি। এছাড়া সকাল থেকে একটানা বৃষ্টি,অন্যদিকে বেলা ১১ টা।
তাই ফিরে যাওয়া ছাড়া আর কোন উপায় নেই তাদের।

এ সময়ে শ্রমিক নিপেন্দ্র কথা বললে তিনি জানান,আমরা বাগানি মানুষ,দিন এনে দিন খাই।তার মধ্যে সংসারে ৪/৫টা বাচ্চা। করোনার জন্যে এমনিতেও কাজে নিতে চায় না,তার মধ্যে সকাল থেকে বৃষ্টি। আমাদের দেখার কেউ নেই,নেই কেউ সাহায্য সহযোগিতাও করার মত। আমাদেরকে খুবই কষ্টে দিনযাপন করতে হচ্ছে।

Developed By The IT-Zone