ঢাকাThursday , 20 June 2024
আজকের সর্বশেষ সবখবর

চুনারুঘাটে নিম্নাঞ্চল প্লাবিত ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

Link Copied!

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় ঈদ পরবর্তী টানা বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে খোয়াই বাঁধ ভেঙে নদ-নদীতে পানি বেড়ে জেলার চার উপজেলার বেশ কয়েকটি ইউনিয়ন বন্যা কবলিত হয়েছে।

চুনারুঘাট উপজেলার নিম্নাঞ্চলে পানি বন্দি হয়েছেন কয়েক শত পরিবার। বৃষ্টিপাত একটানা থাকায় এ উপজেলায় ত্রিপুড়া খোয়াই টাউন ভারত থেকে বয়ে আসা খোয়াই নদীর পানি স্টিল,পাঁকাসহ রেলওয়ে ব্রীজের বিপদসীমার উপর দিয়ে পানি প্রবাহিত হওয়ায় বন্যা প্লাবিত হয় জেলা জোড়ে।

এদিকে টানা বর্ষণে হাওড়ের পানি বেড়ে যাওয়ার ফলে খোয়াই নদী ভাঙনে তীরবর্তী কয়েকটি গ্রাম এবং জেলা সদর,লাখাই,বানিয়াচং হাওড়ের পার্শ্ববর্তী নিম্নাঞ্জলের কয়েক হাজারো পরিবার পানিবন্দী হয়ে পড়েছেন।পাউবি থেকে বন্যা কবলিত এলাকায় জরুরি সেবা ব্যবস্থা করেছে। টানা বর্ষণ ও খোয়াই নদীর পুরনো ভাঙা বাধ দিয়ে ও পানি প্রবেশ করে নিম্নাঞ্চলের বেশ কিছু এলাকা প্লাবিত হয়েছে।

এছাড়া দুদিনের অতি বৃষ্টি ও পাহাড়ি ঢলে উপজেলার বেশ কয়টি ইউনিয়নের নিম্নাঞ্চলের অনেক মানুষ পানিবন্দি হয়েছেন। করাঙী,সুতাং,লাইংলাসহ অসংখ্য নদীর পুরনো ভাঙা বাধ দিয়ে পানি প্রবেশ করেছে লোকালয়ে।

এতে উপজেলার সাটিয়াজুরী, মিরাশি,গাজীপুর, আহম্মাদাবাদ ইউনিয়নের কয়েকটি গ্রামের রাস্তাঘাট ও ফসলী জমি তলিয়ে গেছে। টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে পানি বেড়ে বন্যা পরিস্থিতি সৃষ্টি সহ করাঙী নদীর ব্রিজ,সাতছড়ি ত্রিপুড়া পল্লী ব্রিজ পাহাড় ধ্বসে ভাঙন দেখা দিয়েছে।

এ বিষয় উপজেলা নির্বাহী কর্মকর্তা আয়েশা আক্তার জানান, নদীতে উজানে বৃষ্টি হওয়ায় নদীগুলো পানিতে টুইটুম্বর। বাড়ছে খোয়াই, করাঙী,সুতাং সহ পাহাড়ি ছড়া ও নদীর পানি। সব কটি নদী বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিনি বলেন, ‘ক্রমাগত বর্ষণ ও নদীর উপজেলার বিভিন্ন পয়েন্ট প্লাবিত হয়েছে। ক্রমবর্ধমান পানি বৃদ্ধির ফলে এরইমধ্যে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে ভুক্তভোগী মানুষ আশ্রয় নেয়ার ব্যবস্থা গ্রহন করা হয়েছে।