ঢাকামঙ্গলবার , ২৯ নভেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুনারুঘাটে তানহা ইট ভাটায় পরিবেশ দূষণ করে পোড়ানো হচ্ছে ইট

এফ এম খন্দকার মায়া
নভেম্বর ২৯, ২০২২ ৮:০৬ অপরাহ্ণ
Link Copied!

চুনারুঘাট উপজেলায় তানহা ব্রিকসের বিরুদ্ধে পরিবেশ দূষণ করে ইট পোড়ানো অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার (১৭নভেম্বর) স্থানীয় বাসিন্দাদের পক্ষে আশরাফুল আলম খোকন নামের একজন জেলা প্রশাসক বরাবর লিখিতভাবে এই অভিযোগ করেন।

অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার ৫নং শানখলা ইউনিয়নের অন্তর্ভুক্ত চলিতাআব্দা গ্রামের পার্শ্ববর্তী তানহা ব্রিকস নামের প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে গার্মেন্টসের জুট,তেনা, রাবার জাতীয় জিনিস দিয়ে ইট পোড়ানো হচ্ছে। যা আশেপাশের এলাকার বাসিন্দাসহ ফসলাদির ব্যাপক ক্ষতি হচ্ছে। যা নিয়মিত স্বাস্থ্যের জন্য হুমকির স্বরূপ।

তাছাড়াও তানহা ব্রিকসে সরকারি নিয়মবহির্ভূত চুল্লী ব্যবহার করছে। ফলে ক্রমান্বয়ে পরিবেশসহ আশেপাশের বেশকিছু গ্রাম শিক্ষা প্রতিষ্ঠান ও পরিবেশের উপর বিরূপ প্রভাব পড়েছে। তাই অনতিবিলম্বে স্থানীয় বাসিন্দাসহ পরিবেশ রক্ষায় তানহা ব্রিকসের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।

এ বিষয়ে অভিযুক্ত তানহা ব্রিকসের মালিক হায়দার আলীর সাথে যোগাযোগ করা হলে তিনি আমার হবিগঞ্জ
প্রতিনিধিকে জানান, সম্পূর্ণ ষড়যন্ত্রমূলকভাবে কিছু অসাধু লোক টাকা খাওয়ার জন্য এবং অভিযোগকারীসহ কিছু লোককে টাকা না দেওয়ার জন্য আমাদের বিরুদ্ধে অভিযোগ তুলেছে।

ইতোমধ্যে চুনারুঘাটের উপজেলা সহকারী কমিশনার (ভূমি) টিমসহ পরিস্থিতি দেখে গেছেন। এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আফিয়া আমিন পাপ্পাকে কল দিলে তিনি রিসিভ না করায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

Developed By The IT-Zone