ঢাকাTuesday , 12 April 2022
আজকের সর্বশেষ সবখবর

“চুনারুঘাটে টিউবওয়েল চুরির হিড়িক” সংবাদ প্রকাশের পর তদন্তের নির্দেশ দিলেন আদালত

এম এ রাজা
April 12, 2022 4:16 pm
Link Copied!

চুনারুঘাটে টিউবয়েল চুরির হিড়িক এই শিরোনামে নামে একাধিক গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর, চুনারুঘটের আমলী আদালত, এর দৃষ্টিগোচর হওয়ায় সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ জাকির হোসাইন স্বতঃপ্রণোদিত হয়ে আগামী ১২ মের মধ্যে চুনারুঘাট থানার অফিসার্স ইনচার্জকে সরেজমিনে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ প্রদান করেছেন। এবং ঘটনার সত্যতা পাওয়া গেলে নিয়মিত মামলা রুজুর এর নির্দেশও প্রদান করেন।

প্রকাশিত সংবাদ সূত্রে জানা যায়, ,“চৈত্র মাসে যখন সবদিকে পানির জন্য চলছে হাহাকার আর এই পানি সংকট মুহুর্তেই চুনারুঘাট উপজেলার ৯নং রানীগাঁও ইউনিয়নে টিউবওয়েল চুরির হিড়িক পড়েছে। উত্তর রাণীগাঁও এলাকার বাদল দেব, রানীগাঁও পূর্ব বাজারের পাল বাড়ির সুমন বৈদ্য, রাখেশ দেব নাথ ও পাচগাতিয়া গ্রামের নাসির মিয়া সহ এক সপ্তাহে প্রায় ২২টি টিউবওয়েলের মাথা চুরি হয়েছে।

চোরেরা ইউনিয়নের বিভিন্ন গ্রামের বিভিন্ন বাড়ি থেকে টিউবওয়েলের মাথা চুরি করে নিয়ে যাওয়ায় চরম ভোগান্তি দেখা দিয়েছে। এই চুরি প্রতিরোধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন রানীগাঁও এলাকার সচেতন মানুষ। ”

উক্ত সংবাদ বিশ্লেষনে দেখা যায় যে, চুনারুঘাট থানাধীন ৯নং রানীগাঁও ইউনিয়নের কয়েকটি গ্রাম থেকে গত প্রায় এক সপ্তাহের মধ্যে প্রায় ২২টি টিউবওয়েল থেকে অজ্ঞাতনামা ও সংঘবদ্ধ চোরেরা টিউবওয়েলের মাথা চুরি করে নিয়ে যায়। এতে টিউবওয়েল ব্যবহার করা যাচ্ছে না ও বিশুদ্ধ পানির জন্য উক্ত ভোক্তভোগী গ্রামের লোকজন পানির জন্য হাহাকার করছে।

ঘটনাগুলো অস্বাভাবিক ও একটি সংঘবদ্ধ চক্রের মর্মে প্রতীয়মান হয়। এ বিষয়ে আদালত জিআর শাখায় খোঁজ নিয়ে জানতে পারেন, সংবাদের বর্ণিত ঘটনার বিষয়ে কোন মামলা রুজু হয়নি ও কোন আসামী ধৃত হয়নি। চুরি একটি ধর্তব্য অপরাধ।

উক্ত ঘটনাগুলোয় উল্লেখিত ইউনিয়নের আইন শৃংখলার অবনতির ইঙ্গিত বহন করে। পরে সংবাদ ও অভিযোগ “ঞযব চবহধষ ঈড়ফব, ১৮৬০” এর ধারা ৩৭৯,৩৪, ১০৯ ধারার অনুযায়ী শাস্তিযোগ্য ও বিচার্য মর্মে প্রতীয়মান হয়।

এমতাবস্থায় আদালত উক্ত ঘটনা জনস্বার্থে ও ন্যায় বিচারের উদ্দেশ্যে অপরাধ উদ্ঘাটন, আসামীদের চিহ্নিতকরণ ও সংবাদে প্রকাশিত ঘটনাগুলোর বিষয়ে বিস্তারিত তদন্ত প্রয়োজন মর্মে প্রতীয়মান করেন। উক্ত উদ্দেশ্যে আদেশের উল্লেখিত সংবাদটি আমলে নিয়ে চুনারুঘাট থানার অফিসার ইনচার্জকে উপ-পুলিশ পরিদর্শক পদ মর্যাদার নিম্নে নয় এরূপ একজন দক্ষ তদন্তকারী কর্মকর্তা নিয়োগপূর্বক সরেজমিনে তদন্তপূর্বক বিস্তারিত প্রতিবেদন উপরে উল্লেখিত ধার্য তারিখ এর মধ্যে দাখিলের নিদের্শ প্রদান করেন এবং তদন্তকালে ঘটনা উদ্ঘাটিত হলে নিয়মিত মামলা রুজুর নির্দেশ প্রদান করা করেন সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো: জাকির হোসাইন ।