ঢাকাSunday , 25 February 2024
আজকের সর্বশেষ সবখবর

চুনারুঘাট ছাগলের হাটে অতিরিক্ত হাসিল আদায়ের অভিযোগ

এম এ রাজা
February 25, 2024 9:31 am
Link Copied!

চুনারুঘাট উপজেলার চাঁনপুর ছাগলের হাটে ইজারাদাররা অতিরিক্ত হাসিল (টোল) আদায় করছেন বলে অভিযোগ বিক্রেতা ও ত্রেতাসাধারণের। সরকারি নিয়ম – নীতি উপেক্ষা করে অতিরিক্ত টাকা দিতে বাধ্য করায় ক্ষুব্ধ ক্রেতা ও বিক্রেতারা।

সরেজমিন দেখা যায়, চুনারুঘাট উপজেলার চাঁনপুর ছাগলের হাটে ছাগল প্রতি ২০ শতাংশ হারে ২ হাজার টাকার উপরে হাসিল আদায় করছেন ইজারাদারের লোকজন।। বাড়তি টাকার জন্য হাসিলের রসিদে কিছু লেখাও হচ্ছে না। হাটে গরু – ছাগল ক্রয় করে হাসিলের টাকা দিতে গিয়ে সাধারণ ক্রেতা – বিক্রেতাদের নাভিশ্বাস উঠছে।

সরকারি নিয়ম অনুযায়ী ৭ শতাংশ হারে সর্বোচ্চ ৪০০ টাকা হাসিল আদায়ের কথা থাকলেও তার কয়েকগুন বেশি টাকা আদায় করছে তারা। বছর জুড়ে অতিরিক্ত হাসিল আদায়ের মাধ্যমে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে ইজারাদার। উপজেলা প্রশাসন ইজারা দিয়ে আর কোন খবরই রাখে না। এ নিয়ে ক্রেতা-বিক্রেতাদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।

করিমপুর এলাকার রজব আলী নামে এক ক্রেতা বলেন, আমি ৮ হাজার টাকা দিয়ে ছাগল কিনেছি। তারা ১৭০০ টাকা হাসিল দাবি করেছে ৭০০ টাকা দিয়েছি, তারা মানেনা বলছে বাকি টাকা এনে দিতে।
আরও একাধিক ক্রেতা-বিক্রেতা জানান, জেলার আর কোথাও এতো বেশি হাসিল আদায় করা হয়না। তারা কয়েকগুণ বেশি হাসিল আদায় করছেন, তাতে ত্রেতাসাধারণ মারাত্মক বিড়ম্বনায় পড়ছেন।

তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, হাটে সরকারি হাসিলের হারের তালিকা টানানোর কথা থাকলেও সেটি নেই। ফলে বোঝা যাচ্ছে না হাসিলের হার কত। হাট ইজারাদার যেভাবে নির্দেশনা দেন, সেভাবেই কাজ করা হয় বলে জানান খাজনার এক রসিদ লিখক। অতিরিক্ত হাসিল আদায়ের বিষয়ে চাঁনপুর ছাগলের হাটের ইজারাদার মাজেদুল হোসেন লুবন এর মোবাইলে বক্তব্যের জন্য কল দিলে তিনি অতিরিক্ত হাসিল আদায়ের অভিযোগ অস্বীকার করেন।