ঢাকাMonday , 11 December 2023
আজকের সর্বশেষ সবখবর

চুনারুঘাটে কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে খেজুর রস আহরণ

Link Copied!

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় ঐতিহ্যের খেজুর রস আহরণ প্রায় বিলুপ্তির পথে যাচ্ছে। শীতের আগমনে খেজুর গুড়ের মিষ্টিরস খ্যাত চুনারুঘাট উপজেলায় বিভিন্ন এলাকায় রস আহরণ ও গুড় তৈরিতে ব্যস্ত সময় পার করতেন গাছিরা।

নভেম্বর মাসের প্রথম থেকেই শুরু হতো রস আহরণের প্রস্তুতি।চলতি মাস ছাড়াও আগামি দু’মাস গাছিরা রস আহরণ ও গুড় তৈরি করতেন গাছিরা।শীতের বিকেলে খেজুর গাছ কেটে রস সংগ্রহের জন্য মাটির পাত্র গাছে বেঁধে ঝুঁলিয়ে রাখেন গাছিরা। ভোর সকালে ওই রস সংগ্রহ করে গুড় তৈরি করা হয়ে থাকে।

কিন্তু সময়ের বিবর্তনে বিলুপ্ত হয়ে যাচ্ছে পাহাড় বেষ্টীত চুনারুঘাটে রস-গুড়ের ঐতিহ্য।সুপরিকল্পিত উদ্যোগই এর প্রধান অন্তরায়।

খেজুরের গুড় ও পাটালীর চাহিদা দেশ-বিদেশে সর্বত্র রয়েছে।এক দশক আগেও এ অঞ্চলে প্রচুর খেজুরের গাছ ছিলো।বর্তমানে আগের তুলনায় গাছ অনেকটা কমে গেছে।সরকারি উদ্যোগে নতুন করে খেজুরের চারা গাছ লাগানোর উদ্যোগ না নেয়ায় গাছিরা হতাশা ব্যক্ত করেন।

এক ভাড় খেজুর রস সাতশত থেকে এক হাজার টাকায় এবং এক কেজি বিশুদ্ধ খেজুর গুড় ৩৫০ টাকা থেকে ৪শ’ টাকা পর্যন্ত বিক্রি হয়ে থাকে বলে তারা জানান।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহিদুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান,আমাদের কৃষি অধিদপ্তরের অধীনে খেজুর রস উৎপাদন বা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে না।