ঢাকাবুধবার , ২৩ নভেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চুনারুঘাটের বাল্লা স্থলবন্দর উন্নয়ন প্রায় শেষের দিকে জুনেই সমাপ্তির আশ্বাস

এফ এম খন্দকার মায়া
নভেম্বর ২৩, ২০২২ ৯:৫৬ পূর্বাহ্ণ
Link Copied!

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় বাল্লা স্থলবন্দর উন্নয়ন প্রায় শেষের দিকে। আগামী জুনের মধ্যেই সমাপ্তির আশ্বাস দিলেন পরিচালক আমিনুল ইসলাম।

বাংলাদেশের ২৩ তম স্থলবন্দর হচ্ছে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ১নং গাজীপুর ইউনিয়নের কেদারাকোট এলাকায়।তোড়জোড়ে চলমান বাল্লা স্থলবন্দরের আধুনিকায়নের কাজ শেষ হবে আগামী ২০২৩ সালের জুন মাসের মধ্যে শেষ হবে বলে জানিয়েছেন বাল্লা স্থলবন্দর উন্নয়ন কাজের পরিচালক আমিনুল ইসলাম।

এছাড়া বন্ধ হয়ে যাওয়া শায়েস্তাগঞ্জ-বাল্লা রেল যোগাযোগ পুনরায় চালু করা হবে বলেও জানান বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন প্রতিমন্ত্রী ও চুনারুঘাট মাধবপুর আসনের সাংসদ অ্যাডভোকেট মাহবুব আলী এমপি। বাল্লা স্থলবন্দরের উন্নয়ন কাজ পরিদর্শন শেষে এ বিষয়গুলো জানান আমার হবিগঞ্জ প্রতিনিধি।

এ সময় তিনি বলেন, বাল্লা স্থলবন্দর আধুনিকায়নের কাজে কোনো ধরনের বাধা-বিপত্তিকে বরদাশত করা হবে না। কাজের গুণগতমান নিশ্চিত করেই ঠিকাদারকে কাজ করতে হবে। চুনারুঘাট থেকে বাল্লা স্থলবন্দর পর্যন্ত সড়ক প্রশস্ত ও উন্নত করার কাজ করবে সড়ক ও জনপথ বিভাগ।

স্থানীয় জনপ্রনিধি ও দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে সেখানে তিনি ব্যবসায়ী ও সুধীজনের সঙ্গেও কথা বলেন আমার হবিগঞ্জ প্রতিনিধি।

পরে বাল্লা পুরনো স্থল শুল্কবন্দর পরিদর্শন করেন। সেখানে একজন রফতানিকারক সিমেন্ট ভারতে প্রেরণ করছিলেন। নদীর মাঝে নৌকায় করে এবং শ্রমিকরা মাথায় করে সিমেন্ট ভারতে পৌঁছান। এ সময় শ্রমীকদের সাথে কথা হলে তারা বলেন, বন্দর আধুনিকায়ন হলে আমদানি ও রফতানিতে আরও গতি বাড়বে।

উল্লেখ্য,বাল্লা স্থলবন্দর দেশের ২৩তম স্থলবন্দর। ২০১৬ সালে সাবেক নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খান এ বন্দরের ঘোষণা করেন।

উপজেলার গাজীপুর ইউনিয়নের কেদারাকোর্ট এলাকায় প্রায় ১৩ একর জমির উপর এ বন্দরের জমি অধিগ্রহণ শেষে অবকাঠামো তৈরির কাজ প্রায় শেষের দিকে। জমি অধিগ্রহণ নিয়ে দীর্ঘ সূত্রিতার কারণে উন্নয়ন কাজ দীর্ঘদিন থমকে ছিল।

Developed By The IT-Zone