ঢাকাশুক্রবার , ২৫ নভেম্বর ২০২২

গ্রাম পুলিশ পদে লোক নেবে লাখাই উপজেলা প্রশাসন

স্টাফ রিপোর্টার
নভেম্বর ২৫, ২০২২ ১০:০৬ পূর্বাহ্ণ
Link Copied!

লাখাই উপজেলার ৬ ইউনিয়নের ১১ টি ওয়ার্ডে গ্রাম পুলিশ পদে ১১ জন লোক নেবে লাখাই উপজেলা প্রশাসন। এর মধ্যে ১ নং লাখাই ইউনিয়ন পরিষদের ৪ ও ৮ নং ওয়ার্ড, ২ নং মোড়াকরি ইউনিয়ন পরিষদের ১ ও ৭ নং ওয়ার্ড, ৩ নং মুড়িয়াউক ইউনিয়ন পরিষদের ৪, ৭ ও ৯ নং ওয়ার্ড, ৪ নং বামৈ ইউনিয়ন পরিষদের ৫ ও ৬ নং ওয়ার্ড, ৫ নং করাব ইউনিয়ন পরিষদের ৬ নং ওয়ার্ড, ৬ বুল্লা ইউনিয়ন পরিষদের ৯ নং ওয়ার্ডে ১ জন করে গ্রাম পুলিশ নেয়া হবে।

জানা যায়, ৮ ডিসেম্বরের তারিখের মধ্যে লাখাই উপজেলা নির্বাহী অফিসার ও গ্রাম পুলিশ নিয়োগ কমিটির সভাপতির নিকট সরাসরি বা ডাকযোগে আবেদন করতে হবে। শিক্ষাগত যোগ্যতা হিসেবে অষ্টম শ্রেণী বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হওয়াকে রাখা হয়েছে।

এ পদে আবেদনকারীর বয়সসীমা আবেদনের তারিখে ১৮ থেকে ৩০ ও মুক্তিযোদ্ধা সন্তানের ক্ষেত্রে ১৮ থেকে ৩২ বছর রাখা হয়েছে। আবেদনকারী কে সংশ্লিষ্ট ইউনিয়নের স্থায়ী বাসিন্দা হতে হবে বলে জানানো হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট ওয়ার্ডের স্থায়ী বাসিন্দাদেরকে নিয়োগে অগ্রাধিকার দেয়া হবে।

জানা যায়, গ্রাম পুলিশ পদে আগ্রহী আবেদনকারী সংখ্যা কম হলেও এরপর থেকে ঘিরে সরকারের বেশ ভালো পরিকল্পনা রয়েছে। ৪৭ হাজার গ্রাম পুলিশদের বেতন-ভাতা বাড়ছে। স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এ সংক্রান্ত একটি সুপারিশ বর্তমানে অর্থ মন্ত্রণালয়ের বিবেচনাধীন রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, শিগগিরই এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। ইউনিয়ন পরিষদের গ্রাম পুলিশ (দফাদার ও মহল্লাদার) সদস্যদের বেতন-অবসর ভাতা ১৫ থেকে ২৩৩ শতাংশ পর্যন্ত বাড়ানোর সুপারিশ করা হয়েছে। গ্রাম পুলিশদের বেতন বাড়ানোর প্রস্তাব করা হলেও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের সম্মানি একই থাকছে।

ইউনিয়ন পরিষদের দফাদারদের বেতন ৭ হাজার টাকা থেকে বাড়িয়ে ৮ হাজার ৫০০ টাকা করা হচ্ছে। এর ফলে তাদের বেতন বাড়ছে ২১ দশমিক ৪৩ শতাংশ। তাদের অবসর ভাতা ৬০,০০০ টাকা থেকে বাড়িয়ে ২,০০,০০০ টাকা করা হয়েছে। এক্ষেত্রে তাদের অবসর ভাতা বাড়ছে ২৩৩ শতাংশ।

আর একজন মহল্লাদারের বেতন ৬৫০০টাকা থেকে বাড়িয়ে ৭৫০০ টাকা করা হয়েছে। তাদের বেতন বাড়ছে ১৫ দশমিক ৩৮ শতাংশ। তাদের অবসর ভাতা ৫০,০০০ টাকা থেকে বাড়িয়ে ১,৫০,০০০ টাকা করা হয়েছে। অর্থাৎ তাদের অবসর ভাতা বাড়ছে ২০০ শতাংশ। গ্রাম পুলিশ সদস্যরা তাদের বেতনের ৫০ শতাংশ পাবেন সরকারি কোষাগার থেকে এবং বাকিটা দেবে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ।

Developed By The IT-Zone