ঢাকাবৃহস্পতিবার , ১৩ জানুয়ারি ২০২২
আজকের সর্বশেষ সবখবর

গ্রামীণফোনের ডিস্ট্রিবিউটশন কর্মীর বিরুদ্ধে মোবাইল ব্যাংকিং জালিয়াতির মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগ।

স্টাফ রিপোর্টার
জানুয়ারি ১৩, ২০২২ ৯:২৮ পূর্বাহ্ণ
Link Copied!

গ্রামীণফোনের ডিস্ট্রিবিউটর প্রতিষ্ঠানে চাকরি করার সুবিধা ব্যবহার করে বন্ধ থাকা সিম রিপ্লেস করে মোবাইল ব্যাংকিংয়ে জালিয়াতির মাধ্যমে উপবৃত্তি ও বয়স্ক ভাতাসহ সরকারি অনুদানের টাকা উত্তোলন করে আত্মসাতের অভিযোগ উঠেছে আনিসুজ্জামান ফজল নামের এক সুপারভাইজার এর বিরুদ্ধে।

এ ব্যাপারে হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান এর নিকট লিখিত অভিযোগ করা হয়েছে।

অভিযোগ থেকে জানা যায়, চুনারুঘাট উপজেলার মিরাহী বরাব্দা গ্রামের মৃত আব্দুর রশিদ এর পুত্র আনিসুজ্জামান ফজল হবিগঞ্জ জেলা গ্রামীণফোন এর ডিস্ট্রিবিউটর প্রতিষ্ঠানের নবীগঞ্জ উপজেলা সুপারভাইজার পদে চাকরিরত রয়েছেন।

অভিনব কায়দায় এই ব্যক্তি হাতিয়ে নিচ্ছেন মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রদান করা সরকারি অনুদানের অর্থ।

জানা যায়, গ্রামীণফোনের সিম নির্দিষ্ট সময় বন্ধ থাকলে রিপ্লেস করার জন্য তালিকাভুক্ত করে অন্য গ্রাহকের নিকট বিক্রয়ের ব্যবস্থা করা হয়। এসব সিমে সংযুক্ত থাকা মোবাইল ব্যাংকিং একাউন্টে গ্রামাঞ্চলের দরিদ্র, অসহায় এবং অসচেতন ব্যক্তিদের উপবৃত্তি, বয়স্ক ভাতা সহ সরকারি নানা সহায়তার অর্থ থেকে যায়।

রিপ্লেস যোগ্য ঐ সিমের নাম্বার গুলি তে মোবাইল ব্যাংকিং এর অ্যাকাউন্ট রয়েছে কিনা অন্য নাম্বার থেকে আইভিআর কোড ব্যবহার করে চেক করা যায়। যেসব সিম নাম্বারে মোবাইল ব্যাংকিং একাউন্ট রয়েছে সেগুলি আনিসুজ্জামান নামে ওই ব্যক্তি সুপারভাইজার পদ ব্যবহার করে তার নিজের কিংবা অন্যদের ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করে নিজের আয়ত্বে নিয়ে নেন।

এরপর মোবাইল ব্যাংকিংয়ের হটলাইনে কল করে পিন নাম্বার হারিয়ে ফেলেছে জানিয়ে ব্যবহারকারীর নাম জানালে সহজেই পিন নাম্বার পেয়ে যান তিনি। এরপর পিন নাম্বার ব্যবহার করে সরকারি এসব টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন আনিসুজ্জামান ফজল।

এ ব্যাপারে আনিসুজ্জামান ফজলের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে, তিনি এ সকল অভিযোগ অস্বীকার করেন।

এ বিষয়ে গ্রামীণফোনের হবিগঞ্জ জেলা ডিস্ট্রিবিউটর শরীফ স্টোরের ডিস্ট্রিবিউশন ম্যানেজার ইব্রাহিম খলিল এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এ ব্যাপারে আমাদের কোনো দায়িত্ব নেই তবে যদি আমাদের কোন চাকুরীরত কর্মীর বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ আসে সে ক্ষেত্রে এ ব্যাপারে পর্যবেক্ষণ করে ব্যবস্থা নেয়া হবে।

Developed By The IT-Zone