ঢাকাTuesday , 9 July 2024
আজকের সর্বশেষ সবখবর

কৃষিতে দ্রুত এগিয়ে যাচ্ছে দেশ : কৃষি প্রযুক্তি মেলা উদ্বোধনী অনুষ্ঠানে এমপি রুয়েল

Link Copied!

কৃষিই সমৃদ্ধি’ এই শ্লোগান নিয়ে বানিয়াচংয়ে কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় বানিয়াচং উপজেলা কৃষি অফিসার কার্যালয়ের আয়োজনে ৩ দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (৯ জুলাই) সকাল ১১ টায় উপজেলা পরিষদ মাঠে প্রধান অতিথি হিসেবে এ মেলার উদ্বোধন করেন হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য,স্বরাষ্ট্র এবং আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য অ্যাডভোকেট ময়েজ উদ্দিন শরীফ রুয়েল।

উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুর রহমানের এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ইকবাল হোসেন খান, সহকারী কমিশনার (ভূমি) সাইফুল ইসলাম, ১নং উত্তর-পূর্ব ইউনিয়নের চেয়ারম্যান মিজানুর রহমান খান, বানিয়াচং মডেল প্রেসক্লাব সাধারণ সম্পাদক শিব্বির আহমেদ আরজু, উপজেলা ছাত্রলীগের সভাপতি হিফজুর রহমান জয়। অনুষ্ঠানে সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক রাজনৈতিক নেতৃবৃন্দ, কৃষক-কৃষাণী ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে লাল ফিতা কেটে কৃষি প্রযুক্তি মেলা ২০২৪ এর শুভ উদ্বোধন করা হয়। এসময় মেলার বিভিন্ন স্টল পরিদর্শন ও কৃষকদের সাথে কথা বলেন আমন্ত্রিত অতিথিরা। এর আগে সকালে কৃষি প্রযুক্তি মেলা উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি উপজেলা চত্ত্বর হতে বের হয়ে প্রধান প্রধান সড়ক পদক্ষিণ শেষে উপজেলা চত্ত্বরে এসে শেষ হয়।

পরে উপজেলা হলরুমে ‍উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মাহবুবুর রহমানের সভাপতিত্বে ও উপজেলা উপসহকারি কৃষি কর্মকর্তা ফারুক আহমেদ এর সঞ্চালনায় কৃষি প্রণোদনা কর্মসূচির ২০২৩-২৪ অর্থবছরের খরিপ-২/২০২৪-২৫ এর আওতায় ১ হাজার ২’শ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে হাইব্রীড জাতের বীণা-১৭ ও বি-৭৫, জাতের বীজ ও সার বিনামূল্যে বিতরণ করেন প্রধান অতিথি সাংসদ ময়েজ উদ্দিন শরীফ রুয়েল। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এনামুল হক।

এসময় প্রধান অতিথির বক্তব্যে এমপি রুয়েল বলেন, কৃষিতে বাংলাদেশ এখন বিশ্বের একটি সফল রাষ্ট্র। কৃষিতে সরকারের অভুতপূর্ব সফলতার কারণ হলো কৃষকদের মাঝে স্বল্পমুল্যে কৃষি উপকরণ সঠিক সময়ে পৌছে দেওয়া এবং সমবন্টন করা। এমপি রুয়েল বলেন, কৃষিতে দ্রুত এগিয়ে যাচ্ছে দেশ। বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। স্বাধীনতার পর থেকেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ও দেশের মানুষের জন্য ও দেশের কৃষি উৎপাদন ও উন্নয়নে কাজ করে যাচ্ছেন।

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে প্রধানমন্ত্রীর নেতৃত্বে কাজ করতে হবে। কৃষি প্রযুক্তি মেলায় ধান চাষে আধুনিক প্রযুক্তি, আদর্শ নার্সারি, আদর্শ বাড়ি, ছাদ কৃষি ও সর্জন পদ্ধতিতে চাষাবাদ, ভার্মি কম্পোস্ট, ট্রাইকো কম্পোস্ট, ফল বাগান ব্যবস্থাপন, আধুনিক কৃষি যন্ত্রপাতি, পারিবারিক পুষ্টিবাগান, অভ্যর্থনা ও আকর্ষণীয় পণ্য, কৃষি পরামর্শ-তথ্য সেবা কেন্দ্র, তথ্য ও প্রামাণ্য চিত্র স্টলসহ মোট ১৬ টি স্টল প্রদর্শন করা হয়। আগামী ১১ তারিখ ( বৃহস্পতিবার) পর্যন্ত চলবে এই কৃষি প্রযুক্তি মেলা।