ঢাকাবুধবার , ২৫ মে ২০২২
আজকের সর্বশেষ সবখবর

কাজী নজরুল ইসলামের গান ও কবিতা থেকে বঙ্গবন্ধুও অনুপ্রেরণা পেতেন-স্বপন কুমার দাশ

ইমদাদুল হোসেন খান,বানিয়াচং
মে ২৫, ২০২২ ৯:৪৪ অপরাহ্ণ
Link Copied!

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী বানিয়াচং উপজেলা শাখার আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বানিয়াচং আইডিয়াল কলেজের অধ্যক্ষ স্বপন কুমার দাশ বলেছেন, কবি কাজী নজরুল ইসলামের গান ও কবিতা অন্যায়ের বিরুদ্ধে লড়াই-সংগ্রামে অনুপ্রেরণা জোগায়। তাঁর গান ও কবিতা থেকে বঙ্গবন্ধুও অনুপ্রেরণা পেতেন।

সেজন্য তিনি সবসময় কাজী নজরুল ইসলামকে মূল্যায়ন করতেন। কাজী নজরুল ইসলামের জন্ম বাংলাদেশে হয়নি। হয়েছিল পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে। কিন্তু বঙ্গবন্ধু স্বাধীনতার পর তাঁকে বাংলাদেশে এনে জাতীয় কবির মর্যাদা দিয়েছেন। ব্রিটিশ শাসনের অন্যায়-অবিচারের প্রেক্ষাপটে কাজী নজরুল ইসলাম তাঁর বিদ্রোহী সব কবিতা ও গান রচনা করেছিলেন।

তিনি আরো বলেন-বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামেও এসব কবিতা ও গান আমাদের অনুপ্রাণিত করেছে। কারার ঐ লৌহ কপাট ভেঙে ফেল কররে লোপাট এসব গান ও সংগ্রামী কবিতা শিল্পীদের কণ্ঠ থেকে শুনে যুদ্ধের ময়দানে আমাদের মুক্তিযোদ্ধারা উজ্জীবিত হয়েছেন, অনুপ্রেরণা পেয়েছেন। যুগে যুগে আমাদের জাতীয় কবি, বিদ্রোহী কবির কবিতা ও গান অন্যায়ের বিরুদ্ধে অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।

অধ্যক্ষ স্বপন কুমার দাশ জাতীয় কবির জন্মবার্ষিকীতে বানিয়াচং উপজেলা প্রশাসনের কোনো কর্মসূচী না থাকায় তাঁর বক্তৃতায় ক্ষোভ প্রকাশ করে প্রতি বছর জন্ম ও মৃত্যুবার্ষিকীতে প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠান করার দাবী জানান।

বুধবার (২৫ মে) বিকেলে ১নং বানিয়াচং উত্তর-পূর্ব ইউনিয়ন পরিষদের হলরুমে উদীচী বানিয়াচং শাখার সভাপতি রিপন চন্দ্র দাশের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রিতেষ কুমার বৈষ্ণবের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বানিয়াচং মেধাবিকাশ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ভানু চন্দ্র চন্দ, উদীচীর জাতীয় পরিষদ সদস্য ও হবিগঞ্জ জেলা সংসদের সহ-সভাপতি ইমদাদুল হোসেন খান, বানিয়াচং প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মখলিছ মিয়া, উদীচী বানিয়াচং শাখার সহ-সভাপতি ও বাসদ নেতা কমরেড তৌহিদুর রহমান পলাশ, উদীচী বানিয়াচং শাখার সাবেক সভাপতি কবি স্বপ্না রায় এবং বর্তমান কমিটির সম্পাদক মন্ডলীর সদস্য কবি ও শিক্ষিকা রুবিনা আক্তার রুবি।

সাংস্কৃতিক অনুষ্ঠানে নজরুলের গীতি ও নজরুলের কবিতা আবৃত্তি করেন উদীচী বানিয়াচং শাখার সাবেক জেষ্ঠ সদস্য বাসুদেব বৈষ্ণব, সাবেক সহ-সভাপতি শিক্ষক ভানু চন্দ্র চন্দ, বর্তমান সহ-সভাপতি অমিতা রায় সমাপ্তি, লিপি সুলতানা মনি, তানজিমা সুলতানা শেলী ও সুমাইয়া আক্তার সুমী, নুসরাত জাহান রুমি। শিল্পীদেরকে তবলায় সহযোগিতা করেন উদীচী বানিয়াচং শাখার সাবেক সম্পাদক মন্ডলীর সদস্য নয়ন মনি দাস।

Developed By The IT-Zone