ঢাকাবুধবার , ১ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

এইচএসসিতে ৬৭ হাজার পরীক্ষার্থী সিলেট বোর্ডের

বিশেষ সংবাদদাতা
ডিসেম্বর ১, ২০২১ ৯:৫০ অপরাহ্ণ
Link Copied!

গত বছর অটোপাশের পর আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা। এবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সিলেটের পরীক্ষার্থীর সংখ্যা ৬৭ হাজার ৭৯২ জন। সিলেট বিভাগের ৪ জেলার ৮৫টি কেন্দ্রে কোভিড-১৯ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছরের চেয়ে এবার সিলেট শিক্ষা বোর্ডে ৭ হাজার ৫৩১ জন পরীক্ষার্থী কমেছে।

সিলেট শিক্ষা বোর্ড সূত্র জানিয়েছে, এবারের মোট পরীক্ষার্থীর সংখ্যা ৬৭ হাজার ৭৯২ জন। এর মধ্যে ৩০ হাজার ৮২২ জন ছাত্র ও ৩৬ হাজার ৯৭০ জন ছাত্রী। সিলেট বিভাগের মধ্যে সিলেট জেলার মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৯ হাজার ১৭৩ জন। এর মধ্যে ছাত্র ১৩ হাজার ৭৯৬ জন ও ছাত্রী ১৫ হাজার ৩৭৭ জন। এ জেলার ১৪৪টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা ৩২টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করছেন।

হবিগঞ্জ জেলার মোট পরীক্ষার্থীর সংখ্যা ১২ হাজার ৪৩৪ জন। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৬১৫ জন ও ৬ হাজার ৮১৯ জন ছাত্রী। হবিগঞ্জ জেলার ৪৮টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে অংশগ্রহণকারী পরীক্ষার্থীরা ১৮টি কেন্দ্রে পরীক্ষা দেবেন।

মৌলভীবাজার জেলার মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ২৭৯ জন। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৬৩৭ জন ও ছাত্রী ৭ হাজার ৬৪২ জন। এ জেলার ৪৯টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা ১৪টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

সুনামগঞ্জ জেলার পরীক্ষার্থীর সংখ্যা ১২ হাজার ৯০৬ জন। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৭৭৪ জন ও ৭ হাজার ১৩২ জন ছাত্রী। সুনামগঞ্জ জেলার ৫৮টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষার্থীরা ২১টি কেন্দ্রে পরীক্ষা দেবেন। এবার মোট ২৯৯টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছেন। এর মধ্যে বিজ্ঞান বিভাগের মোট পরীক্ষার্থী ১৩ হাজার ৮৮ জন। ছাত্র ৬ হাজার ৩১২ জন ও ছাত্রী ৬ হাজার ৭৭৬ জন। মানবিক বিভাগের মোট পরীক্ষার্থী ৪৫ হাজার ৩০১ জন। তাদের মধ্যে ছাত্র ১৯ হাজার ৪০৪ জন ও ছাত্রী ২৫ হাজার ৮৯৭। ব্যবসায় শিক্ষা বিভাগের মোট পরীক্ষার্থী ৯ হাজার ৪০৩ জন। এর মধ্যে ছাত্র ৫ হাজার ১০৬ জন ও ছাত্রী ৪ হাজার ২৯৭ জন।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল জানান, বোর্ডের চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রক, সচিবসহ উর্ধ্বতন কর্মকতাদের সমন্বয়ে গঠন করা হয়েছে বোর্ডের ৫টি ভিজিল্যান্স টিম। ১৯ জন শিক্ষকের নেতৃত্বে গঠন করা হয়েছে আরও ১৯টি ভিজিল্যান্স টিম। টিমের সদস্যরা পরীক্ষা চলাকালে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন। এছাড়াও উপজেলা নির্বাহী কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেটগণও পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন।

সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. রমা বিজয় সরকার জানিয়েছেন, করোনার মাঝেও পরীক্ষা দেবেন এইচএসসি পরীক্ষার্থীরা। এজন্য সবধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। শিক্ষা বোর্ডের নিজস্ব ভিজিল্যান্স টিম থাকবে। এছাড়াও আরও বিভিন্ন টিম পরীক্ষায় কাজ করবে। সুন্দর পরিবেশে যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা গ্রহণ করাই আমাদের লক্ষ্য।

Developed By The IT-Zone