ঢাকাTuesday , 5 March 2024
আজকের সর্বশেষ সবখবর

ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির নতুন কমিটির অভিষেক

Link Copied!

ডেইলী স্টারের যুক্তরাজ্য প্রতিনিধি সাংবাদিক আনসার আহমেদ উল্লাহকে সভাপতি ও ডিবিসি টিভির যুক্তরাজ্য প্রতিনিধি সাংবাদিক জুবায়ের আহমেদকে সাধারণ সম্পাদক এবং জগন্নাথপুর টাইমস এর কন্ট্রিভিউটিং রিপোর্টার এসকেএম আশরাফুল হুদাকে ট্রেজারার করে ২০২৪ খ্রীস্টাব্দের ১৫ সদস্য নতুন কার্যকরী কমিটি গঠন করেছে ব্রিটেনে বাংলা গণমাধ্যমে প্রতিনিধিত্বশীল রিপোর্টার্সদের সংগঠন ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটি। রবিবার (৩মার্চ) পূর্ব লন্ডনের মাইক্রো বিজনেস সেন্টারে এক অনুষ্ঠানে ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির নবগঠিত কার্যকরী কমিটি ঘোষণা করা হয়।

অভিষেক অনুষ্টানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কার্ডিফ সিটি কাউন্সিলের লর্ড মেয়র বাবলিন মল্লিক, নিউহ্যাম কাউন্সিলের চেয়ার (স্পীকার) কাউন্সিলার রহিমা রহমান, কেমডেন কাউন্সিলের মেয়র কাউন্সিলার নাজমা রহমান ও লন্ডনস্থ বাংলাদেশ মিশনের মিনিষ্টার (প্রেস) সাংবাদিক আশিকুন নবী চৌধুরী, । অতিথিদের ফুল দিয়ে বরন করেন সংগঠনের পক্ষ থেকে শাহ রুমী হক, শাহেদা আর রহমান, আজিজুল আম্বিয়া, এ রহমান অলি, শাহ মোস্তাফিজুর রহমান বেলাল ও মির্জা আবুল কাশেম।

বিদায়ী সভাপতি দৈনিক উত্তরপূর্ব ও দৈনিক তৃতীয়মাত্রার যুক্তরাজ্য প্রতিনিধি প্রবীণ সাংবাদিক মতিয়ার চৌধুরীর সভাপতিত্বে ও ইউকে বাংলা গার্ডিয়ান ম্যাগাজিনের সহযোগী সম্পাদক মো. সাজিদুর রহমানের পরিচালনায় প্রথমে অতিথিদের স্বাগত জানানো হয়। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের বিদায়ী প্রেসিডেণ্ট প্রবীণ সাংবাদিক মতিয়ার চৌধুরী্।

মতিয়ার চৌধুরী বলেন আমাদের কর্মকান্ডের মাধ্যমে ব্রিটিশ মালটিক্যালচারাল সোসাইটিতে ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটি যেমন পরিচিতি লাভ করেছে তেমনি আমাদের প্রতিটি কর্মকান্ড সর্বমহলে প্রশংসিত হয়েছে। আমার বিশ্বাস নতুন কমিটির যোগ্য নেতৃত্ব সেই ধারা অব্যাহত রেখে সংগঠনকে আরো একধাপ এগিয়ে নিয়ে যাবেন। পরে অনুষ্ঠানের প্রথম পর্বে ২০২৩ সালের রিপোর্ট তুলে ধরেন সেক্রেটারি ও ট্রেজারার। পরে এ অনুষ্ঠানে ২০২৩ সালে অনুসন্ধানী সেরা রিপোর্টের জন্য জগন্নাথপুর টাইমসে কন্ট্রিবিউটিং রিপোর্টার এসকেএম আশরাফুল হুদাকে বেস্ট রিপোর্টার অব দ্যা ইয়ার ক্রেস্ট প্রদান করা হয়।

অভিষেক অনুষ্ঠানে উপস্থিত অতিথির মধ্যে বক্তব্য রাখেন ব্রিটেনের কার্ডিফ কাউন্সিলের অনারেবল লর্ড মেয়র ড. ববলিন মলিক, কাউন্সিলর চেয়ার ও ফাস্ট সিটিজেন অব নিউহাম কাউন্সিল রহিমা রহমান, ক্যামডেন মেয়র কাউন্সিলর নাজমা রহমান, ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির অনারেবল মেম্বার ও বাংলাদেশ হাইকমিশন লন্ডনের মিনিস্টার (প্রেস) আশিকুন নবী চৌধুরী এবং ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির ফাউন্ডার মেম্বার, ঢাকা পোস্টের যুক্তরাজ্য প্রতিনিধি মুহাম্মদ শাহেদ রাহমান।

বিশেষ অথিতির বক্তব্যে লর্ড মেয়র বাবলিন মল্লিক ও কেমডেনের মেয়র নাজমা রহমান এবং নিউহ্যাম কাউন্সিলের চেয়ার (স্পীকার) রহিমা রহমান ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির প্রশংসা করে বলেন এই সংগঠনের সদস্যরা নিরপেক্ষ সংবাদ পরিবেশনের পাশাপাশি ব্রিটিশ বাঙালি চতুর্থ প্রজন্মের কাছে বাঙ্গালী কৃষ্টি ক্যালচার তুলে ধরছেন, সেই সাথে ব্রিটেনে জন্মনেয়া বাঙ্গালীরা যাতে শেকড় থেকে বিচ্চিহ্ন না হয় সেলক্ষ্যকে সামনে রেখে কাজ করছেন যা সত্যিই প্রশংসনীয়।

অতিথিবৃন্দ তাদের নিজ নিজ অবস্থান থেকে ইউকে রিপোর্টারাস ইউনিটির কাজে সর্বাত্মক সহযোগীতার ঘোষনা দেন। লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনের মিনিষ্টার প্রেস আশিকুন নবী চৌধুরী বলেন অতিথি হিসেবে ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির অভিষেক অনুষ্টানে উপস্থিত থাকতে পেরে নিজকে ধন্য মনে করছি। কেননা অমিও সাংবাদিক। তিনি ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটিকে লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগীতার আশ্বাস প্রদান করেন।

ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির ১৫ সদস্য বিশিষ্ট নতুন কমিটিতে আছেন, সভাপতি ডেইলি স্টারের যুক্তরাজ্য প্রতিনিধি আনসার আহমেদ উল্লাহ, সিনিয়র সহ-সভাপতি ইউকে বাংলা গার্ডিয়ান ম্যাগাজিনের সহযোগী সম্পাদক মো. সাজিদুর রহমান, সহ-সভাপতি বিশ্ববাংলা নিউজ২৪ এর সভাপতি সাহেদা আর রহমান, সহ-সভাপতি ২৬ টেলিভিশনের সিইও জামাল আহমদ খান।

সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন- ডিবিসি চ্যানেলের যুক্তরাজ্য প্রতিনিধি সাংবাদিক জুবায়ের আহমেদ, সহকারী সাধারণ সম্পাদক ইউকেবাংলা গার্ডিয়ানের ম্যানেজিং এডিটর মুহাম্মদ সালেহ আহমদ, সহকারী সাধারণ সম্পাদক হলেন আজকের সিলেটের সহকারী সম্পাদক আজিজুল আম্বিয়া, ট্রেজারার জগন্নাথপুর টাইমসের কন্ট্রিবিউটিং রিপোর্টার এস কে এম আশরাফুল হুদা, সহকারী ট্রেজারার সিলেট মিররের মির্জা আবুল কাসেম, অর্গানাইজিং এন্ড ট্রেনিং সেক্রেটারি আব্দুল বাছির, মিডিয়া এন্ড আইটি সেক্রেটারি হলেন নিউজ২৪ ও এটিএন বাংলা ইউকের ম্যানচেস্টার প্রতিনিধি আমিনুল হক, ইভেন্ট ও ফ্যাসিলিটি সেক্রেটারি হলেন হবিগঞ্জ এক্সপ্রেসের এ রহমান অলি। ইসি মেম্বার হলেন দৈনিক তৃতীয় মাত্রার যুক্তরাজ্য প্রতিনিধি মতিয়ার চৌধুরী, ঢাকা পোস্ট এর যুক্তরাজ্য প্রতিনিধি, বাংলা মিররের বিশেষ প্রতিনিধি মুহাম্মদ শাহেদ রাহমান ও ডেজলিং ডনের এর সোনাহর আলী। ওয়েলস কর্ডিনেটর মনসুর আহমদ মকিছ (মৌমাছি কণ্ট), নর্থ ইষ্ট কোঅর্ডিনেটর সৈয়দ সাদেক আহমদ (৭১টেলিভিশন), লুটন কোঅর্ডিনেটর আকলিমা বিবি (ফ্রিলান্স)।

অভিষেক অনুষ্ঠানে ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির নবগঠিত কমিটির সভাপতি আনসার আহমদ উল্লাহ ও সাধারণ সম্পাদক জুবায়ের আহমদ তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন রিপোর্টার্স ইউনিটির সাংগঠনিক তৎপরতা ও উন্নয়ন আরো গতিশীল করার পাশাপাশি বিলেতে গুণী সাংবাদিকদের পূর্বের ন্যায় ইউকেবিআরইউ মিডিয়া অ্যাওয়ার্ড এবছরও প্রদান করা, নিজেদের তথা রিপোর্টার্সদের প্রশিক্ষণ, সভা, সেমিনার, সাংগাঠনিক ট্যুর, শিক্ষাউন্নয়ন সহায়তা প্রজেক্ট গ্রহণ, ব্রিটিশ বাংলাদেশি কমিউনিটির উন্নয়নে আরো ব্যাপক ভূমিকা পালন করবে।

অভিষিক্তদের অভিনন্দন জানিয়ে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ক্যাটারেরস এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মিটু চৌধুরী, কবি মাশূক ইবনে আনিস, অধ্যাপক মল্লিক মোসাদ্দেক, সাপ্তাহিক জনমতের সহকারী সম্পাদক মোসলেহ উদ্দিন আহমদ, সাবেক স্পিকার আহবাব হোসেইন, লন্ডন বাংলা প্রেস ক্লাবের ভাইস প্রেসিডেন্ট সাঈম চৌধুরী, লন্ডন বাংলা প্রেস ক্লাবের ট্রেজারার সালেহ আহমদ, দ্যা এডিটর২৪ এর সম্পাদক আহাদ চৌধুরী বাবু, রিপোর্টার্স ইউনিটির সাবেক ট্রেজারার সাংবাদিক মিজানুর রহমান মীরু, জগন্নাথপুর টাইমস এর কন্টিবিউটিং রিপোর্টার মুহাম্মদ সালেহ আহমদ প্রমুখ।