ঢাকাশনিবার , ১৭ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

আজমিরীগঞ্জে সারের অতিরিক্ত মূল্যে কৃষকের মাথায় হাত

দিলোয়ার হোসেন,আজমিরীগঞ্জ
সেপ্টেম্বর ১৭, ২০২২ ৫:২৭ অপরাহ্ণ
Link Copied!

আজমিরীগঞ্জ উপজেলায় সার ডিলাররা অতিরিক্ত মূল্যে সার বিক্রি করছে বলে সাধারন কৃষকদের অভিযোগের ভিত্তিতে সরজমিন আজমিরীগঞ্জ বাজার ঘুরে অভিযোগের সত্যতা পাওয়া গেছে।

আজমিরীগঞ্জ বাজারসহ পার্শ্ববর্তী কয়েকটা বাজার সরেজমিন ঘুরে দেখা যায়,কৃষকদের কাছ থেকে স্থানভেদে প্রতি সারের বস্তা প্রতি ১০০-১৫০ টাকা পর্যন্ত বেশি রাখা হচ্ছে।

অতিরিক্ত মূল্য রাখার পর কৃষকেরা রশিদ চাইলে কৃষকদের কাছ সার বিক্রি করবে না বলেও ডিলাররা জানিয়ে দেয়। আবার কোন কোন জায়গায় সারের অতিরিক্ত মূল্য রাখার প্রতিবাদ করলে কৃষকদের সাথে সার ডিলারদের খারাপ আচরন করার তথ্যও পাওয়া গেছে।

আজমিরীগঞ্জ পৌরসভার নগর গ্রামের কৃষক আতিকুর রহমান আমাদের জানায়,সে গত শুক্রবারে আজমিরীগঞ্জ বাজারে মন্জু কান্তি রায়ের দোকান থেকে সার ক্রয় করতে গেলে তার কাছে প্রতি বস্তা ইউরিয়া সার ১১৫০ রাখা হয়।

সরকার নির্ধারিত মূল্য ১১০০ টাকা সে কেন ১১৫০ টাকা দিবে বললে মন্জু কান্তি রায় তার সাথে খারাপ আচরন শুরু করে এবং তার কাছে সার বিক্রি করবে না বলে দেয়। পরে এক রকম বাধ্য হয়ে ৫০ টাকা বেশি দিয়ে সে সার ক্রয় করে।

২ নং বদলপুর ইউনিয়নের কয়েকজন কৃষকের সাথে কথা বলে জানা যায়,ইউরিয়া সার তারা ১২০০ টাকা করে ক্রয় করছেন। ক্রয় করার সময় রশিদ চাইলে সার ডিলাররা সার বিক্রি করবে না বলে তাদের হুশিয়ারি দিয়েছে বলে তারা জানান।

কাকাইলছেও, জলসুখা,শিবপাশাসহ আজমিরীগঞ্জের সব সার ডিলাররা একরকম সিন্ডিকেট করে অতিরিক্ত মূল্যে সার বিক্রি করলেও প্রশাসনের তদারকির অভাব রয়েছে।

সঠিকভাবে তদারকি না করলে আজমিরীগঞ্জের কৃষিখাত বড় ধরনের হুমকির মুখে পড়বে বলে অনেকেই মতামত প্রদান করেন।

আজমিরীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা বনি আমিন খানের সাথে যোগাযোগ করলে তিনি বলেন,আমাদের কাছে এমন অভিযোগ এখনও আসেনি। সরকার নির্ধারিত মূল্যের বাইরে অতিরিক্ত দামে সার বিক্রি করা অপরাধ। আমরা খোঁজ খবর নিয়ে দেখবো।

 

Developed By The IT-Zone