ঢাকাThursday , 30 November 2023
আজকের সর্বশেষ সবখবর

আজমিরীগঞ্জে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন

Link Copied!

আজমিরীগঞ্জে কোনভাবেই বন্ধ করা যাচ্ছে না অবৈধ ড্রেজার মেশিন দিয়ে নদী থেকে বালু উত্তোলন। ফলে হুমকিতে পড়েছে ব্রীজ,নদীর বেড়িবাঁধ.চাষাবাদের জমি, আশেপাশের গ্রামগুলোর বাসিন্দাদের ঘরবাড়ি।

উপজেলার বিভিন্ন এলাকায় নানান অজুহাতে প্রায়ই নদী থেকে নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধ ড্রেজার মেশিনের মাধ্যমে বালু উত্তোলন করে যাচ্ছে প্রভাবশালী মহল।

কখনো জনপ্রতিনিধিদের ম্যানেজ করে আবার কখনো প্রশাসনের চোখে ফাঁকি দিয়ে দাপটে চলে বালুর রমরমা বানিজ্য। দীর্ঘদিন ধরে অ-পরিকল্পিতভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করার ফলে ক্ষতির সম্মুখীন হচ্ছে ফসলি জমি সহ মানুষের বসতবাড়ি।

গত কয়েক মাস ধরে বালু-খেকো চক্র নীরব থাকলেও আবারও দেখা দিয়েছে বালু চক্রের তৎপরতা। অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের এমনই স্থিরচিত্র উপজেলার শিবপাশা ইউনিয়নের পশ্চিম ভাগ নদী থেকে তোলা হয়েছে।

এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে বুধবার (২৯ নভেম্বর) দুপুরে সরজমিনে গিয়ে দেখা যায়, নদী থেকে নিষিদ্ধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে । আজমিরীগঞ্জ টু হবিগঞ্জ প্রধান আঞ্চলিক সড়কের পাশ থেকেই এ বালু উত্তোলন করা হচ্ছে।

নিয়ম নীতির তোয়াক্কা না করে ব্রীজের পাশ থেকে ড্রেজার মেশিনের মাধ্যমে তোলা হচ্ছে বালু। এতে ব্রীজসহ হুমকির মুখে পড়েছে স্থানীয় মানুষদের ঘরবাড়ি। নাম না প্রকাশ করার শর্তে ওই এলাকার স্থানীয় একাধিক মানুষ অভিযোগ করে বলেন. শিবপাশা ইউনিয়ন চেয়ারম্যান নলিউর রহমান তালুকদার প্রশাসনের চোখে ফাঁকি দিয়ে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে নিয়মিত বালু তুলে যাচ্ছেন।

এ বিষয়ে নলিউর রহমানের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করলে তিনি জানান, সরকারি কাজের জন্য নদী থেকে বালু উত্তোলন করা হচ্ছে বিষয়টি প্রশাসনের সাথে আলোচনা করেই করা হচ্ছে।

এ বিষয়ে বক্তব্যের জন্য আজমিরীগঞ্জ উপজেলা সিনিয়র সহকারী কমিশনার (ভূমি) মোঃ শফিকুল ইসলামের মোবাইলে একাধিকবার কল করলেও তিনি রিসিভ করেননি।