ঢাকাSunday , 15 May 2022

হবিগঞ্জ-২ আসনের সাবেক এমপি জনাব আলীর ৩৭ তম মৃত্যুবার্ষিকী আজ

Link Copied!

হবিগঞ্জ-২ বানিয়াচং আজমিরীগঞ্জ আসনের সাবেক সংসদ সদস্য, বানিয়াচংয়ের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান জনাব আলী সরকারি কলেজ ও জনাব আলী ঈদগাহের প্রতিষ্ঠাতা মরহুম জনাব আলীর ৩৭ তম মৃত্যুবার্ষিকী আজ (১৫মে) রবিবার।

মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে তার পবিরার ও জনাব আলী সরকারি কলেজ কর্তৃপক্ষের উদ্যোগে নেয়া হয়েছে বিভিন্ন কর্মসূচী। কর্মসূচীর মধ্যে রয়েছে মিলাদ মাহফিল,মরহুমের কবর জিয়ারত ও শিরনি বিতরণ।

উল্লেখ্য, সাবেক এমপি মরহুম জনাব আলী মোক্তার বানিয়াচং উপজেলা সদরের যাত্রাপাশা মহল্লার কৃষক পরিবারে ১৯৩৭ সালের ১ মে জন্ম গ্রহণ করেন। মোক্তার নামেই পরিচিতি ছিলেন তিনি। পিতার নাম ছিল আব্দুর রহমান ও মাতার নাম ইংরাজ বিবি। বর্তমান সমাজে একজন আদর্শ মানুষের দৃষ্টান্ত হতে পারেন দানবীর মরহুম জনাব আলী।

তার কষ্টের অর্জিত টাকায় প্রতিষ্ঠা করেন জনাব আলী ডিগ্রি কলেজ। ক্ষণজন্মা এই ব্যক্তিটি শেষ জীবনে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়েও চিকিৎসা না করিয়ে এই কলেজের উন্নয়নে শহরের নিজস্ব ভবন ও দোকান বিক্রি করেছিলেন। বড় মাপের নেতা ও এমপি নির্বাচিত হয়েও ছাত্রদের লেখাপড়ার কথা বিবেচনা করে সব কিছু বিসর্জন দিয়েছেন তিনি।

মরহুম জনাব আলী ১৯৫৩ সালে বানিয়াচং এল আর সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস, ১৯৫৫ সালে বৃন্দাবন কলেজ থেকে এইচএসসি ও ১৯৫৭ সালে বিএ পাস করেন। পরে উচ্চ শিক্ষার জন্য ঢাকা সেন্ট্রাল ‘ল’ কলেজে ভর্তি হন। এলএলবি পাস করে তিনি আইন পেশায় যোগ দেন। তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী নূরুল আমিনের আইন সহকারি হিসেবে বেশ কিছু দিন কাজ করেন।

১৯৭৯ সালে হবিগঞ্জ-২ বানিয়াচং-আজমিরিগঞ্জ নির্বাচনী এলাকার বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এই মহান ব্যক্তি শেষ পর্যায়ে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে ১৯৮৫ সালের ১৫ মে হবিগঞ্জ শহরের সিনেমা হল রোডে নিজ বাস ভবনে শেষ নি:শ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৪৮ বছর।