ঢাকাFriday , 14 August 2020

হবিগঞ্জ জেলা ছাত্রলীগের স্থগিত কমিটির আরেক নাটক : পদ দেয়ার প্রলোভনে অর্থ হাতানোর পর অপকর্ম ঢাকতে রুপমকে দিয়ে জোরপূর্বক সংবাদ সম্মেলন

অনলাইন এডিটর
August 14, 2020 2:37 am
Link Copied!

 

স্টাফ রিপোর্টার : নিজেদের অপকর্ম ঢাকতে হবিগঞ্জ জেলা ছাত্রলীগের সদ্য স্থগিত কমিটির সভাপতি সাইদুর রহমান ও সাধারন সম্পাদক মহিবুর রহমান মাহি নানাভাবে দৌড়ঝাঁপ শুরু করেছে।

হবিগঞ্জের জন্য মুর্তিমান আতঙ্ক সাইদুর মাহি ভুক্তভোগিদেরকে তাদের বিরুদ্ধে মুখ না খুলতে নানাভাবে চাপ প্রয়োগ করছে। জাপ্পি ও তার ভাইয়ের কাছ থেকে পদের প্রলোভনে সাইদুর-মাহি ২০ লাখ টাকা হাতানোর ঘটনা ফাঁসের পর ফাঁস হয় জহিরুল ইসলাম রুপমের কাছ থেকে সাড়ে ৩ লাখ টাকা হাতিয়ে নেয়ার ঘটনা।

এ বিষয়ে দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকায় ১০ আগস্ট একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ হয়। ওই প্রতিবেদন প্রকাশের আগে ভুক্তভোগী রুপমের জবানীতে মহিবুর রহমান মাহি তার কাছ থেকে সাড়ে তিন লাখ টাকা হাতিয়ে নেয়ার রেকর্ড আমার হবিগঞ্জ পত্রিকার কাছে সংরক্ষিত আছে। সেখানে রুপম মাধবপুর উপজেলা কমিটিতে পদ পাওয়ার প্রলোভনে মহিবুর রহমান মাহিকে সাড়ে তিন লাখ টাকা দিয়েছেন বলে জানিয়েছেন।

এদিকে সংবাদ প্রকাশের পর নিজেদের অস্তিত্ব ররক্ষায় বেপরোয়া হয়ে উঠে সাইদুর-মাহি। বুধবার সন্ধ্যায় হবিগঞ্জ প্রেসক্লাবে রুপমকে দিয়ে একটি সংবাদ সম্মেলন করানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে রুপম বলেন, “পদ দেয়ার কথা বলে আমার কাছ থেকে কোন প্রকার টাকা পয়সা নেননি মহিবুর রহমান মাহি। পত্রিকার সংবাদে যে টাকা নেয়ার কথা বলা হয়েছে, তা আদৌ সত্য নয়। রুপম বলেন, আওয়ামী লীগের ইমেজ নষ্ট করার জন্য মিথ্যা ও বানোয়াট তথ্য দিয়ে এমন সংবাদ প্রকাশ করা হয়েছে!” মাত্র তিন দিনের ব্যবধানে ভুক্তভোগি রুপমের মিথ্যাচার করে সংবাদ সম্মেলনে প্রথমে রীতিমতো বিস্মিত হন আমার হবিগঞ্জ পত্রিকার সংশ্লিষ্টরা।

তথ্য প্রমান থাকার পরও ভুক্তভোগি রুপম কেন মিথ্যার আশ্রয় নিয়ে মহিবুর রহমান মাহির পক্ষপাতিত্ব করে সংবাদ সম্মেলন করলেন, এ অনুসন্ধান করতে গিয়ে বেরিয়ে আসে আসল রহস্য। রুপম বলেন, “সংবাদ প্রকাশের পর তার দুই ভাই তাকে ধরে হবিগঞ্জে নিয়ে যায়। সেখানে কয়েকজন সাংবাদিক ছিলেন। তাদের সামনে জোরপুর্বক রুপমকে বক্তব্য দেয়ানো হয়। লিখিত বক্তব্য আগে থেকে রেডি করা ছিল। রুপম বলেন, এখানে আমার কিছুই করার ছিলনা। আমার চাচা একজন উপজেলা আওয়ামী লীগের সেক্রেটারি প্রার্থী। আমার চাচা এবং ভাইয়েরা আমাকে ধরছে। আমি বাধ্য হয়ে গিয়ে সংবাদ সম্মেলন করছি। তবে মাহির কাছ থেকে টাকা ফেরত পাননি বলে উল্লেখ করেন রুপম। রুপম বলেন, আমার চাচা একজন উপজেলা আওয়ামী লীগের প্রার্থী। আর আওয়ামী লীগের রাজনীতি সম্পুর্ন থাকে জেলা আওয়ামী লীগের প্রেসিডেন্ট সেক্রেটারির হাতে। তাই জাহির ভাই নাখোশ হন এমন কোন কাজ করা যাবে না।

রুপম বলেন, আমার টাকার বিষয়ে তারা পরে দেখবেন। আমাকে আগে সংবাদ সম্মেলন করতে বলেছেন। রুপম বলছেন, এই ঝামেলায় পড়ে তিনি দুইদিন যাবত বাড়ির বাইরে আছেন।” যার রেকর্ড দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকার কাছে সংরক্ষিত রয়েছে। এদিকে সংশ্লিষ্ট অপর একটি সুত্র জানিয়েছে, রুপমকে এক রকম জোরপুর্বক সংবাদ সম্মেলন করতে বাধ্য করা হয়েছে।

সংবাদ সম্মেলনে রুপমকে দিয়ে আওয়ামী লীগের ইমেজ নষ্ট করার বিষয় উল্লেখ করে আমার হবিগঞ্জ পত্রিকার বিরুদ্ধে যে বক্তব্য দেয়ানো হয়েছে এ প্রসঙ্গে দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকার সম্পাদক সুশান্ত দাস গুপ্ত বলেন, আমি বঙ্গবন্ধুর আদর্শের একজন সক্রিয় সৈনিক। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোনদিন অন্যায় অপরাধ দুর্নীতিকে প্রশ্রয় দিতেন না। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অবলম্বন করছেন। দলের কেউ দুর্নীতি করলে তাকে নির্ধিদায় আইনের কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন। সেখানে আমি যেহেতু বঙ্গবন্ধুর আদর্শ লালন করি, আমার অনুসন্ধান কিংবা লেখনিতে কোন দুর্নীতিবাজের মুখোশ উন্মোচন হলে তাতে আওয়ামী লীগের ইমেজ নষ্ট দুরের কথা ভাবমুর্তি আরও উজ্জ্বল হবে।

সাম্প্রতিককালে মাধবপুর থানা ছাত্রলীগে সেক্রেটারি পদ দেয়ার নামে একটি কাগুজে কমিটি দেখিয়ে মাহতাবুর আলম জাপ্পি ও তার ভাই আমেরিকা প্রবাসী শাহীনের কাছ থেকে ২০ লাখ টাকা হাতিয়ে নেন সাইদুর ও মাহি। এরমধ্যে ১১ লাখ টাকা সাইদুর ও ৯ লাখ টাকা নেয় মাহি। তথ্য প্রমাণসহ এ ঘটনা দৈনিক আমার হবিগঞ্জসহ অর্ধশতাধিক জাতীয় ও স্থানীয় গণমাধ্যমে প্রকাশ হলে টনক নড়ে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির।

এরপর গত ৩০ জুলাই বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের এক জরুরি সিদ্ধান্তে পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত বাংলাদেশ ছাত্রলীগ হবিগঞ্জ জেলা শাখার সকল সাংগঠনিক কার্যক্রম স্থগিত করেন। সেই সঙ্গে মাধবপুরের ছাত্রলীগ কর্মী মাহতাবুর আলম জাপ্পিকে দলের শৃঙ্খলা পরিপন্থি কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে সাময়িক বরখাস্ত করেন।

এদিকে কমিটি স্থগিতের পরও সাইদুর-মাহি বীরদর্পে নানা অপকর্মে তৎপর রয়েছেন। এদিকে, কমিটি স্থগিত এবং জাপ্পিকে বহিস্কার করা হলেও সাইদুর মাহির বিরুদ্ধে কঠোর শাস্তিমুলক ব্যবস্থা না নেয়ায় এ নিয়ে নানা আলোচনা তৈরি হয়েছে। দলের ত্যাগী নেতারা বলছেন, কমিটির নামে টাকা দেয়া নেয়া দুটোই অপরাধ। এখানে শুধু জাপ্পি কেন? নিরপেক্ষ বিচারে সাইদুর মাহিকেও বহিস্কার করা উচিত ছিল।

এদিকে জেলা ছাত্রলীগের কমিটি স্থগিত ঘোষনার পর থেকে সাইদুর ও মাহি বিভিন্ন মহলে দৌড়ঝাঁপ শুরু করেছেন। তারা বিভিন্ন মাধ্যমে জাপ্পিকে বিষয়টি আপোষ মিমাংশা করে তাদের সঙ্গে মিলে যাওয়ার প্রস্তাব পাঠাচ্ছেন। ওইসব মাধ্যমের প্রস্তাবে রাজি না হওয়ায় জাপ্পি ও তার পরিবারকে নানাভাবে হয়রানির পায়তারা চলছে।

এ ব্যাপারে জাপ্পির ভাই শাহীন বলেন, আমি এবং আমার পরিবার রীতিমতো আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছি। তিনি বলেন, আমার টাকাও নিল এখন পাল্টা হয়রানির প্রচেষ্টা চালাচ্ছে। আমি বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এর বিচার দিলাম। আপনিই এর সুষ্টু বিচার করবেন।