ঢাকাWednesday , 27 April 2022
আজকের সর্বশেষ সবখবর

হবিগঞ্জ চেম্বার অব কমার্সের ব্যাংক হিসাব নিয়ে দুই গ্রুপের টানাটানি

Link Copied!

হবিগঞ্জ চেম্বার অব কমার্সের নতুন সমস্যা এবার দুই গ্রুপ চেম্বারের ব্যাংক হিসাব নিয়ে টানাটানি শুরু করেছে। দীর্ঘদিন ধরে চেম্বার অফ কমার্সের প্রেসিডেন্ট মোতাচ্ছিরুল ইসলামের সাথে স্বঘোষিত আরেকটি চেম্বার অব কমার্সের নতুন কমিটির দ্বন্দ্ব চলে আসছে। এ নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে পর্যন্ত অভিযোগ দায়ের করা হয়েছে।

এরই মধ্যে নতুন স্বঘোষিত কমিটি চেম্বারের ব্যাংক হিসাব নিজেদের আয়ত্তে নেয়ার জন্য দৌড়ঝাঁপ শুরু করেছে। হবিগঞ্জ চেম্বার অব কমার্সের লেনদেন জনতা ব্যাংকসহ আরো কয়েকটি ব্যাংকে হিসাব রয়েছে। এই হিসেবগুলো স্বঘোষিত কমিটি নিজেদের আয়ত্তে নেয়ার জন্য বিভিন্ন ভাবে দৌড়ঝাঁপ শুরু করেছে বলে জানান মোতাচ্ছিরুল ইসলাম ।

এ বিষয়ে জনতা ব্যাংকের সিনিয়র অফিসার কাউসার আহমেদ রুমেল ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ব্যাংক হিসাব বুঝিয়ে দেওয়ার জন্য বিভিন্ন ভাবে আমাদেরকে চাপ দেয়া হচ্ছে। তবে আমরা যতদূর জানি এই ঘটনা নিয়ে দীর্ঘদিন ধরে ঝামেলা চলছে। এই ঝামেলা স্থানীয় ও জাতীয় পর্যায়ে পর্যন্ত পৌঁছেছে।

এর সঠিক সমাধান না হওয়া পর্যন্ত আমরা কোনো পক্ষকেই ব্যাংক হিসাব বুঝিয়ে দিব না। এ বিষয়ে চেম্বার অফ কমার্সের প্রেসিডেন্ট মোতাচ্ছিরুল ইসলামের দাবি হবিগঞ্জ জেলা প্রশাসন ও বাণিজ্য মন্ত্রণালয় যৌথ তদন্ত করে চেম্বার অফ কমার্সের নানা অনিয়ম ও দুর্নীতির প্রমাণ পেয়েছেন । এরই প্রেক্ষিতে খুব শীগ্রই জটিলতা নিরসনে বাণিজ্য মন্ত্রণালয় প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবেন। তখন বৈধ নির্বাচনের মাধ্যমে যে কেউ ক্ষমতায় আসলে আমার এতে কোন ধরনের আপত্তি থাকবে না।

উল্লেখ্য, গতবছরের ২২ নভেম্বর হবিগঞ্জ চেম্বার অফ কমার্সের নানাবিধ সমস্যা নিরসনে চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট মোতাচ্ছিরুল ইসলামের লিখিত অভিযোগের ভিত্তিতে বাণিজ্য মন্ত্রণালয় হবিগঞ্জের জেলা প্রশাসককে নির্দেশনা দিয়েছিলেন প্রকৃত রহস্য তদন্ত করে প্রতিবেদন দাখিল করার জন্য।পরবর্তীতে জেলা প্রশাসন তিন সদস্যবিশিষ্ট কমিটি গঠন করে উভয় পক্ষের সাথে বসে শুনানি করে তদন্ত প্রতিবেদন বাণিজ্য মন্ত্রণালয়ে প্রেরণ করেন।

গত বছরের ২৩ শে ডিসেম্বর হবিগঞ্জ চেম্বার অব কমার্সের নির্বাচন হওয়ার কথা ছিল। ১৭ ডিসেম্বর ছিল নির্বাচনের মনোনয়নপত্র বিক্রয়ের শেষ দিন। ওই দিন জালিয়াতি করে নতুন সদস্য সংগ্রহসহ নানাবিধ জটিলতার অভিযোগ এনে সকাল ১০-৪ টা পর্যন্ত অফিস চলাকালীন সময়ে কোন ধরনের মনোনয়নপত্র বিক্রি করেননি মোতাচ্ছিরুল ইসলাম।

যার জন্য পরবর্তীতে ২৩ ডিসেম্বর নির্বাচনও হয়নি। সঠিক সময়ে নির্বাচন না হওয়ায় কমিটির মেয়াদ উত্তীর্ণ হলেও বর্তমানে চেম্বারের সম্পূর্ণ দায়িত্ব পালন করছেন মোতাচ্ছিরুল ইসলাম । অন্যদিকে কয়েকদিন পর চেম্বারের অন্য আরেকটি গ্রুপ নিজেরাই বিভিন্ন পত্র-পত্রিকায় প্রচারণা চালায় নির্বাচন হয়েছে এবং তাদের গ্রুপে প্রেসিডেন্ট ডিরেক্টর সহ বিভিন্ন পদের লোকের সমন্বয় করে কমিটি তৈরি করা হয়েছে ।

এর আগে মোতাচ্ছিরুল ইসলামের লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, প্রাথমিক ভোটার তালিকা প্রকাশ না করে একটি পক্ষের প্রতিনিধি হয়ে মনগড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। যার প্রেক্ষিতে আপিল বোর্ডের ২জন সদস্য এডভোকেট আব্দুল মোছাব্বির বকুল ও এম এ সালামগত ৩ অক্টোবর পদত্যাগ করেন।

আরো উল্লেখ করেন যে, নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান শাকিল মোহাম্মদ নিজেই জালিয়াতি কাগজের মাধ্যমে সদস্যপদ গ্রহন করেন। যা আইনতঃ দন্ডনীয়। তার ধারণা অনেক বৈধ ভোটারকে বাদ দিয়ে তালিকায় অনেক নতুন ভোটারকে অবৈধ ও অনিয়মতান্ত্রিকভাবে অন্তর্ভূক্ত করা হয়েছে। বিতর্কিত ভোটার তালিকা দিয়ে হবিগঞ্জ চেম্বারের নির্বাচন সুষ্ট ও নিরপেক্ষ হবে না বলে মোতাচ্ছিরুল ইসলামের মন্তব্য ।