ঢাকাWednesday , 16 December 2020
আজকের সর্বশেষ সবখবর

হবিগঞ্জে যুদ্ধাপরাধ মামলা নিয়ে আওয়ামী লীগ নেতাদের প্রতিক্রিয়া

Link Copied!

তারেক হাবিব :   হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের নতুন কমিটিতে ‘অনুপ্রবেশের’ বিষয়টি এখন দেশ জুড়ে আলোচিত-সমালোচিত ঘটনা। রাজাকার, আলবদর, আল শামস এবং শান্তি কমিটির সদস্যদের উত্তরসূরিরা এখন তৃণমূল আওয়ামী লীগের নেতৃত্বে। অর্থের বিনিময়ে বিভিন্ন জেলা-উপজেলা শাখার পদ-পদবি কিনেছেন তারা। হয়ে উঠেছেন বড়ো নেতাদের ঘনিষ্ঠ। দৈনিক আমার হবিগঞ্জের অনুসন্ধানে বেরিয়ে এসেছে এমনই কিছু চাঞ্চল্যকর তথ্য।

জানা গেছে, হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক এডভোকেট আলমগীর চৌধুরী’র পিতা শাজাহান মিয়া চৌধুরী ছিলেন যুদ্ধাপরাধী। ১৯৭১ সালে পাক বাহিনীর পক্ষ নিয়ে বিরোধীতা করেছেন মহান স্বাধীনতার। সংখ্যালগু হিন্দু ও অসহায় মুসলিম পরিবারে করেছেন অগ্নি সংযোগ, নির্বিচারে হত্যা করেছেন সাধারণ মানুষকে।

 

 

তবে অভিযোগ আছে, স্বাধীনতার ৫০ বছর পূর্ণ হলেও এখনও বীর দর্পেই আওয়ামী লীগের পতাকা ব্যবহার করে বহাল তবিয়তে আছেন রাজাকার পরিবারের সন্তানরা। তাদের দাপটে সত্যিকারের মুক্তিযোদ্ধা ও ত্যাগী নেতারা হয়ে পড়েছেন কোনঠাসা। শুধু আলমগীর চৌধুরীর পিতাই নন, তার ঘনিষ্ঠ আত্মীয় মৌলভী আব্দুল জব্বার ও ছোয়াগ আলী চৌধুরীও ছিলেন রাজাকার। বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্রে রাজাকার বা রাজাকার পরিবারের সদস্যদের অন্তর্ভুক্তি করার নির্দেশনা না থাকলেও জেলা আওয়ামী লীগের মত তৃণমুলের শীর্ষ নেতৃত্বে আলমগীর চৌধুরী কিভাবে আসলেন এ নিয়ে প্রশ্ন ঘুরপাক খাচ্ছে জনমনে।

এ ব্যাপারে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় ও হবিগঞ্জের শীর্ষ নেতৃবৃন্দ দিয়েছেন নানা মতামত। দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকার পক্ষ থেকে বাংলাদেশ কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘বিষয়টি জানলাম, যাচাই করে দেখব’।

বাংলাদেশ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হককে বিষয়টি অবগত করলে তিনি বলেন, ‘শুধু হবিগঞ্জেই নয়, দেশের কোন স্থানেই কোন রাজাকার বা তার পরিবারের সদস্য বাংলাদেশ আওয়ামী লীগ বা তার অঙ্গ ও সহযোগী সংগঠনের সাথে জড়িত থাকতে পারবে না।

হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের কমিটিতে কোন রাজাকারের সন্তান থাকলে অনুসন্ধান করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে’।

বাংলাদেশ কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক (সিলেট বিভাগের দায়িত্ব প্রাপ্ত) সাখাওয়াত হোসেন শফিক বলেন, ‘সম্মেলন হয়েছে প্রায় ১ বছর আগে। আর এখন খবর হয়েছে আপনাদের? শুধু হবিগঞ্জ জেলা আওয়ামী লীগেই নয়, বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্রে আছে দলে কোন রাজাকার পরিবারের সন্তান বা সদস্য অন্তর্ভুক্ত হতে পারবে না। বিষয়টি সত্য প্রমাণিত হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে’।

কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য ও হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ডাঃ মুশফিক হোসেন চৌধুরী জানান, বিষয়টি খুবই দুঃখজনক। ঘটনা যদি সত্য প্রমাণিত হয় তাহলে বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে’।

সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য এডঃ আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী জানান, আওয়ামী লীগ শুধু মুক্তিযুদ্ধের স্ব-পক্ষের দলই নয়, আওয়ামী লীগ মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী দল। আওয়ামী লীগ বাংলাদেশকে স্বাধীনতা দানকারী দল। এ রকম একটি দলে যদি স্পর্শকাতর অভিযোগ আসে অর্থাৎ যুদ্ধাপরাধ বিষয়ে যদি কোন অভিযোগ উঠে তাহলে কেউ যদি যুদ্ধাপরাধী পরিবারের সন্তান হয়ে পদ-পদবী পেয়ে থাকেন তাহলে এটা শুধু দুঃখজনই নয়, চরম লজ্জ্বাজনক। আওয়ামী লীগের কর্মী হিসেবে আমি মনে করি আগামী প্রজন্মের কাছে আমাদের প্রশ্নের সম্মুখীন হতে হবে’।

নবীগঞ্জ-বাহুবলের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজ মিলাদ বলেন, ‘যুদ্ধাপরাধীদের বিচার একটি চলমান প্রক্রিয়া, এই চলমান প্রক্রিয়ার অংশ হিসেবে সকল যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে মামলা হবেই, এটাই স্বাভাবিক। মামলা হলে তদন্তকারী সংস্থা এ বিষয়ে ব্যবস্থা নিবে। আমি মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে অবশ্যই চাই না হবিগঞ্জ জেলা আওয়ামী লীগে কোন রাজাকারের সন্তান থাকুক।

হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এডঃ আবুল হাশেম মোল্লা মাসুম বলেন, অনেক প্রতিকুলতার মধ্যে আলমগীর চৌধুরীকে ছাত্রলীগ করতে হয়েছে। ছাত্রলীগ করার সময়ে আমরা যখন আলমগীর চৌধুরীর বাসায় যেতাম তখন তার বাবা আমাদের তাড়িয়ে দিতেন। আলমগীর আমাদের বলতো যে তার বাবা বঙ্গবন্ধুকে পছন্দ করেন না। কাজেই এই মামলার কথা শুনে আমি অবাক হয়নি। তার বাবা যুদ্ধাপরাধী হওয়াটা অস্বাভাবিক কিছু না।

হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক প্রচার সম্পাদক অনুপ কুমার দেব মনা এ প্রসঙ্গে বলেন, বাংলাদেশ আওয়ামী লীগে জেলা কমিটির সাধারণ সম্পাদক পদে যদি কোন যুদ্ধাপরাধী সন্তান এসে যায় সেটি খুবই কলংকের বিষয়। আমি আশা করি কেন্দ্রীয় আওয়ামী লীগ তদন্ত সাপেক্ষ যথাযথ ব্যবস্থা নিবে।

হবিগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সৈয়দ কামরুল হাসান বলেন, মামলার বিষয়টি শুনেছি। যেহেতু এটি আদালতের বিষয় কাজেই আমি এখনই কোন মন্তব্য করছি না। তবে বিষয়টি সত্য প্রমাণিত হলে বাংলাদেশ আওয়ামী লীগ অবশ্যই বিতর্কিত ব্যক্তিকে দায়িত্ব থেকে অব্যাহতি দিবে বলে বিশ্বাস করি।