ঢাকাFriday , 31 December 2021

হবিগঞ্জের প্রধান সড়কের দু’পাশ অবৈধ দখলদারদের কবলে : পথচারীদের ভোগান্তি

Link Copied!

তারেক হাবিব :  হবিগঞ্জ শহরের শায়েস্তানগর, পুরাতন বাসস্ট্যান্ড থেকে নতুন বাসস্ট্যান্ড। অন্যদিকে থানার মোড় থেকে চৌধুরীবাজার পর্যন্ত শহরের প্রধান সড়কের দু পাশের ফুটপাট অবৈধ দখলে। এমনকি কোন কোন স্থানে রাস্তায়ও দোকানপাট বসছে। ফুটপাত দিয়ে পথচারীরা হাঁটতে পারছেন না। ভোগান্তিতে পড়তে হচ্ছে তাদের।

 

একটু লক্ষ্য করলেই চোখে পড়বে হবিগঞ্জ সদর মডেল থানার সামনে এ অবৈধ টমটম স্ট্যান্ড। সবকিছু মিলিয়ে শহরের রাস্তা দিয়েও চলাফেরা খুবই কঠিন। অভিযোগ আছে কতিপয় ব্যক্তিদের যোগসাজশে অবৈধভাবে এসব হচ্ছে। এতের চরম আকার হয়ে ভোগান্তি বাড়ছে পথচারীদের।

 

 

 

 

 

 

 

 

ছবি : সংগৃহিত

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

স্থানীয়রা জানান, শায়েস্তানগর থেকে হবিগঞ্জ সদর থানার সামন দিয়ে চৌধুরীবাজার পর্যন্ত ফুটপাত, রাস্তার কিছু অংশ ও খালি জায়গায় অন্তত দুইশত দোকানপাট বসে। এসব দোকানের কোন কোন স্থান থেকে প্রতিদিন ৫০ থেকে ১০০ টাকা করে চাঁদা তোলা হয়। এই চাঁদা তোলার জন্য রয়েছে লাইনম্যান। মাসে অন্তত ২০ থেকে ৩০ হাজার টাকা চাঁদা ওঠে।

 

পথচারীরা জানান, ফুটপাটে দোকান গড়ে তোলায় ঠিকমতে হাটা যায় না। ফুটপাটের অনেক স্থানে ফলের দোকান, শাকসবজি, মাছ-মাংস, মোবাইলের সিমের দোকান, চা-পান-সিগারেটের দোকান, পোশাকের দোকান, খাবার হোটেল- করা হয়েছে। শুধু ফুটপাত নয় হবিগঞ্জ সদর থানার সামন ও হকারদের দখলে।

 

সরেজমিন দেখা গেছে, হবিগঞ্জ সদর থানার সামনে পুরো ফুটপাত দখল করে ভ্যানে বিক্রি করা হয় আপেল-কমলা-আঙুর। এর কিছুটা ভেতরে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালের প্রবেশ রাস্তার দুই পাশে অন্তত ৫০টি অস্থায়ী চা, ফল ও ভ্রাম্যমান বাহারী দোকান রয়েছে। কোথাও কিছুটা জায়গা খালি পেলেই সেখানে বসানো হচ্ছে ফুটপাতের সামান্য অংশও খালি নেই।

 

নাম প্রকাশ্যে অনিচ্ছুক হবিগঞ্জ সদর হাসপাতাল এলাকার কয়েকজন অস্থায়ী দোকানদাররা জানান, এভাবে ব্যবসা করার জন্য টাকা দিতে হয় কতিপয় ব্যক্তি ও এলাকার লোকদের। ব্যবসা বুঝে টাকা নির্ধারণ করা হয়। প্রতিদিন ১০০ থেকে ২০০ টাকা পর্যন্ত নির্ধারণ করা আছে। টাকা না দিলেই ঝামেলা হয়। তখন তাদের নানা অজুহাতে উচ্ছেদ করা হয়। আবার টাকা দিলে সব ঠিক হয়ে যায়।

 

এভাবেই তারা বছরের পর বছর ব্যবসা করে আসছেন। কিন্তু যারা দোকান বসিয়েছেন, তারা নিজের পরিচয় দিয়ে কিছু বলতে চান না। স্থানীয়রা জানান, হবিগঞ্জ সদর থানার সামনে সারাক্ষণ টমটম পার্ক করা হয়ে থাকে।

 

সম্প্রতি রাস্তা সংস্কারের কারণে এমনিতেই রাস্তা সংকুচিত হয়ে গেছে, তার ওপর এসব অবৈধ যানবাহনের কারণে এ পথে চলাচল করা দুঃসাধ্য। এ নিয়ে পথচারী ও চালকদের মধ্যে ঝগড়া-বিবাদ হচ্ছে অহরহ।

 

সরেজমিনে হবিগঞ্জ সদর থানার সামনে দেখা যায়, এ ধরনের প্রায় ১০টি টমটম এলোমেলো করে পার্ক করা। চালকরা যাত্রী ডাকছেন। বিষয় গুলো দ্রুত সমাধান না করলে দিন দিন ভোগান্তি বাড়বেই বলে জানিয়েছেন সচেতন মহল।