ঢাকাWednesday , 16 December 2020

হবিগঞ্জের প্রথম শহীদ মুক্তিযোদ্ধা ডা. সালেহ উদ্দিন আহমেদ : অথচ মুক্তিযোদ্ধাদের তালিকায় নাম নেই !

Link Copied!

স্টাফ রিপোর্টার :   একাত্তরে হবিগঞ্জের প্রথম শহীদ মুক্তিযোদ্ধা ডা. সালেহ উদ্দিন আহমেদ। অথচ মুক্তিযোদ্ধাদের তালিকায় নাম নেই  !পরিবারের দাবী হবিগঞ্জ শংকর মোড় থেকে পুরান মুন্সেফী রোডকে “ডাঃ সালেহ উদ্দিন আহমদ স্মরনী” নামকরণ করা হোক।

 

১৯৭১’র মহান মুক্তিযুদ্ধে হবিগঞ্জ জেলার প্রথম শহীদ মুক্তিযোদ্ধা ডাঃ সালেহ উদ্দিন আহমদ। তিনি ১৯৪১ সালে হবিগঞ্জের পৌর শহরের বাণিজ্যিক এলাকার সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তার ডাক নাম সালেহ। পিতা বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব মাওলানা রফিক উদ্দিন আহমদ ও মা আশরাফুন্নেছা খাতুন। ৪ ভাই ও ৪ বোনের মধ্যে সালেহ দ্বিতীয়।

শিক্ষা জীবন ১৯৫৬ সালে হবিগঞ্জ গভর্নমেন্ট হাই স্কুলে থেকে প্রথম বিভাগে মেট্রিক, সিলেট এমসি কলেজ থেকে ১৯৫৯ সালে আইএসসি এবং ঢাকা মেডিকেল কলেজ থেকে ১৯৬৫ সালে এমবিবিএস পাস করেন। হবিগঞ্জ গভর্নমেন্ট হাই স্কুলের ছাত্র অবস্থায় রোভার স্কাউটের সদস্য হিসেবে প্রাদেশিক জাম্বুরিতে অংশগ্রহন করেন। বই পড়া ও টেনিস খেলায় শখ ছিল তার।

 

ছবি : হবিগঞ্জের প্রথম শহীদ মুক্তিযোদ্ধা ডা. সালেহ উদ্দিন আহমেদ এর ফাইল ছবি

 

মানুষের চিকিৎসাসেবা আরও কার্যকর করতে চিকিৎসা শাস্ত্রের বই ছিল তার বেশি পছন্দের। অসহায় রোগীদের চিকিৎসা ছিল তার প্রথম চিন্তাভাবনা। তিনি ১৯৬৭-৭১ সাল পর্যন্ত ‘আহমদ ক্লিনিক’ নামে নিজের প্রতিষ্ঠিত একটি সেবাকেন্দ্র পরিচালনা করেন। তিনি চিকিৎসার পাশাপাশি বিভিন্ন ঔষধ কোম্পানী থেকে সংগ্রহকৃত ওষুধ অসহায় গরীর রোগীদের মাঝে বিলিয়ে দিতেন।

উল্লেখ্য, শহীদ ডাঃ সালেহ উদ্দিন আহমদ দেশপ্রেমে মুগ্ধ হয়ে ৬৯-এর গণঅভূত্থানে সক্রিয় ভূমিকা পালন করেন। ১৯৬৯ সালের শেষের দিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শহীদ ডাঃ সালেহ উদ্দিন আহমদ প্রতিষ্ঠিত ‘আহমদ ক্লিনিক পরিদর্শন করেন। পরবর্তীতে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন স্বাধীকার আন্দোলনের ডাক দেন তখন হবিগঞ্জ মহকুমায় অন্যান্য নেতৃবৃন্দের সাথে সেই ডাকে সারা দেন তিনি।

হবিগঞ্জ শহর আওয়ামীলীগের সভাপতির দায়িত্ব পালনকালে ডাঃ সালেহ আহমদ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন এবং সম্মিলিতি প্রতিরোধ কমিটি গঠন করেন। যুদ্ধকালীন হবিগঞ্জের শায়েস্তানগর এলকায় তৎকালীন এমপি মোস্তফা আলীর বাসভবনে আওয়ামী লীগের কন্ট্রোল রুম স্থাপন করা হয়। এপ্রিল মাস থেকে ঐ কন্ট্রোল রুমে মুক্তিযুদ্ধের যাবতীয় কার্যক্রম পরিচালনা করতেন ডাঃ সালেহ উদ্দিন।

এ মাসেই হবিগঞ্জ মহকুমার জনসাধারণ পাক হানাদারদের অত্যাচারে অতিষ্ট হয়ে সীমান্ত অতিক্রম করতে শুরু করেন। তার কাছ থেকে পাস গ্রহন করে নিরাপদে সীমান্ত পার হতে হত। এভাবে হবিগঞ্জ প্রায় জনশূণ্য হতে থাকে। এক পর্যায়ে হবিগঞ্জ মহকুমা আওয়ামীলীগের উচ্চ পর্যায়ের নেতৃবৃন্দ ডাঃ সালেহ উদ্দিনকে একা রেখেই সীমান্তের ওপারে চলে যান।

১৯৭১ সালের ২৯ এপ্রিল মাসের বৃহস্পতিবার দুপুর ১২টায় সালেহ উদ্দিন বাসা থেকে খাবার শেষে কন্টোল রুমে চলে আসেন। সেখানে সীমানা পাড়ি দেয়ার পাস নেয়ার জন্য অনেক লোক অপেক্ষা করে। ঐ দিন সীমান্ত পাড়ি দেবার গাড়ির জন্য অপেক্ষা করতে করতে বিকেল ৪টা বেজে যায়। ইতিমধ্যে পাকসেনারা শায়েস্তাগঞ্জে প্রবেশ করে। অবশেষে একটি ট্রাক পাওয়া গেলে তার সহযোগী আওয়ামীলীগের বিশিষ্ট সদস্য হীরেন্দ্র চন্দ্রকে নিয়ে ঐ ট্রাকযোগে সীমান্তের উদ্দেশে রওনা হন। কিন্তু সেখানে পৌছার আগেই ওরা দুই জন শায়েস্তাগঞ্জে (শায়েস্তাগঞ্জ-পুরান বাজার-কলিমনগর বাইপাস সড়ক) রেলক্রসিংয়ে পাকসেনাদের হাতে আটক হন।

পাকসেনাদের হাতের ধরা পড়ার পড় ডাঃ সালেহ উদ্দিন নিজের পরিচয় দিয়ে বলেন পেশাগত কাজে একজন রোগী দেখতে যাচ্ছি। এরপর বিভিন্ন প্রশ্ন করে তাদের পরিচয় নিশ্চিত হয় পাকসেনা। সাথে মুক্তিযুদ্ধাদের সংগ্রহ করা কিছু টাকাও ছিল। পরে পাকসেনারা ডাঃ সালেহ উদ্দিন ও তার সহযোগীকে শায়েস্তাগঞ্জের হাই স্কুলে পাকসেনাদের ক্যাম্পে নিয়ে যায়। পাকসেনারা সন্ধার পর তাদের সেখান থেকে লস্করপুর এলাকার রমজান মিয়ার বাড়িতে নিয়ে সেখানে হত্যা করে এবং ঐ বাড়িতে পাশেই ডাঃ সালেহ উদ্দিন ও হীরেন্দ্র রায়কে মাটি চাপা দিয়ে রাখে।

দেশ স্বাধীন হবার পর ১৯৭১ সালে হবিগঞ্জের পইল গ্রামের জনৈক গফুর মিয়ার সাহায্যে ডাঃ সালেহ উদ্দিনের মাটি চাপা লাশের খোঁজ পাওয়া যায়। পরে লাশ উদ্ধার করে হবিগঞ্জের নিজামপুরের পারিবারিক গোরস্থানে জানাজার নামাজ শেষে দাফন করা হয়। ব্যক্তি হিসেবে সালেহ উদ্দিন খুব সহজ-সরল, সাদালাপী, উদারমনা ও ধার্মিক মানুষ ছিলেন।

চিকিৎসক হিসেবে ডাঃ সালেহ উদ্দিন আহমদ অল্প সময়ের মধ্যে যতেষ্ট সুনাম অর্জন করেছিলেন। অতি অল্প সময়ের মধ্যে চারিদিকে তার নাম ছড়িয়ে পড়ে। মুক্তিযুদ্ধে শহীদ চিকিসৎক তালিকায় বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের (বিএমএ) কার্যালয়ে বিএম ভবনে তোপখানা রোড, ঢাকা শোভিত স্মৃতিফলকে উৎকীর্ণ রয়েছে। এছাড়াও মুক্তিবার্তার তালিকায়ও তার নাম রয়েছে।

শহীদ ডা. সালেহ উদ্দিনের সর্ম্পকে জানতে চাইলে তার ছোট ভাই মোঃ শাহাবুদ্দিন আহমদ জানান, আমার বড় ভাই জেলার প্রথম শহীদ মুক্তিযোদ্ধা। মুক্তিযুদ্ধের শহীদ পরিবারের সদস্য হতে পেরে আমি অত্যন্ত গর্বিত। কিন্তু দুঃখের বিষয় আমার ভাই জেলার প্রথম শহীদ হলেও মুক্তিযোদ্ধার তালিকা কিংবা জেলার শহীদ বেদিতে তার নাম নেই। অথচ মুক্তি বার্তায়ও তার নাম রয়েছে। এ নিয়ে মুক্তিযোদ্ধা মন্ত্রনালয়ে চিঠি দেয়া হলেও এখনও তার কোন ফল পাওয়া যায়নি। সরকারের কাছে জোর দাবী মুক্তিযোদ্ধাদের তালিকায় যেন উনার নাম আসে।