ঢাকাWednesday , 26 October 2022
আজকের সর্বশেষ সবখবর

সোনার বাংলা প্রতিষ্ঠা করতে হলে সোনার মানুষ তৈরি করতে হবে-সংস্কৃতি সচিব আবুল মনসুর

Link Copied!

‘জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে অসাম্প্রদায়িক ও শোষণহীন দেশ প্রতিষ্ঠার স্বপ্ন দেখিয়েছিলেন, তাঁর কন্যা সেই স্বপ্ন বাস্তবায়নে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। সেই সোনার বাংলা প্রতিষ্ঠা করতে হলে সোনার মানুষ তৈরি করতে হবে। যার জন্য সাহিত্য ও সংস্কৃতি চর্চা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

বুধবার (২৬ অক্টোবর) বেলা ১২টায় হবিগঞ্জ শিল্পকলা একাডেমিতে ‘জেলা সাহিত্যমেলা-২০২২’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর উপরোক্ত কথা বলেন।

এসময় তিনি আরো বলেন, ‘২০০৫ ইউনেসকো সম্মেলনে পৃথিবীতে কালচারাল এক্সপ্রেশনের মাধ্যমে ক্রিয়েটিভ ইকোনমি তৈরি করার কথা বলা হয়েছে।

আমাদের দেশের কোন সৃজনশীল সৃষ্টি যদি হ্যারি পটারের মত বেস্ট সেলার হয়, তাহলে তা আমাদের ইকোনমিতে প্রভাব ফেলবে। এটাই ক্রিয়েটিভ ইকোনমি।’

জেলা পর্যায়ে সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষে হবিগঞ্জে শুরু হয়েছে দুইদিনব্যাপী ‘জেলা সাহিত্যমেলা-২০২২’।

জেলা প্রশাসনের ব্যবস্থাপনায়, বাংলা একাডেমির সমন্বয়ে ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বুধবার (২৬ অক্টোবর) ও বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এ মেলায় থাকছে নানা আয়োজন।

সকাল ১০টায় বেলুন উড়িয়ে সাহিত্যমেলার উদ্বোধন করা হয়। এরপর আলোচনা অনুষ্ঠানে জেলা প্রশাসক ইশরাত জাহানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব আশরাফুল রহমান, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা নূরুল ইসলাম, হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. ইলিয়াছ বখত চৌধরী জালাল, বাংলা একাডেমির উপ-পরিচালক ড. মো. শাহাদাৎ হোসেন নিপু, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট মো. আলমগীর চৌধুরী ও হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম। বাংলা একাডেমির মহাপরিচালকের লিখিত বক্তব্য পাঠ করেন উপপরিচালক ড. মো. শাহাদাৎ হোসেন নিপু।

এরপর হবিগঞ্জের সাহিত্য ও সংস্কৃতি যৎসামান্য ইতিবৃত্ত, হবিগঞ্জের সাহিত্যাঙ্গন: কথাসাহিত্য, নাটক হবিগঞ্জের ছড়া, কবিতা ও শিশুসাহিত্য নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে রুমা মোদক, তাহমিনা বেগম গিনি ও সিদ্দিকি হারুন।

প্রবন্ধের ওপর আলোচনা করেন হবিগঞ্জ বৃন্দাবন সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. ইলিয়াছ বখত চৌধরী জালাল, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হক ও বৃন্দাবন সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আজহারুল ইসলাম। দুপুর ২টায় লেখক কর্মশালা ও ৫টায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

সাহিত্যমেলার দ্বিতীয় দিনে সকাল ১০টায় সাহিত্য পাঠ, সাড়ে ১১টায় কবি কন্ঠে কবিতা ও ছড়া পাঠ, ১২টায় নাটক, বিকাল ৪টায় সমাপনী অনুষ্ঠান ও ৫টায় সাংস্কৃতিক অনুষ্ঠান।