ঢাকাThursday , 7 May 2020
আজকের সর্বশেষ সবখবর

সুপ্রিম কোর্ট আইনজীবি সমিতির অনুদান চাওয়া নিয়ে ফেসবুকে কটুক্তি করায় হবিগঞ্জে মামলা দায়ের

Link Copied!

বিশেষ প্রতিনিধি ॥ করোনা সংকট কাটিয়ে উঠতে চলতি বছরে সরকারের কাছে ৬০ কোটি টাকা বরাদ্দ চেয়েছেন আইনজীবীরা। আইন, বিচার ও সংসদীয় মন্ত্রণালয়ের মন্ত্রীর কাছে এই অনুদান চাওয়া নিয়ে ফেসবুকে কুটুক্তি করায় মামলা দায়ের করেছেন হবিগঞ্জ জেলা এডভোকেট সমিতির সদস্য এড: মোঃ নজরুল আজিজ জুনেদ । গত ৫ মে ডিজিটাল নিরাপত্তা আইনে হবিগঞ্জ সদর থানায় মামলাটি দায়ের জেলা বারের এই সদস্য । মাধবপুর উপজেলার বাঘাসুরা অধিবাসী পারভেজ চৌধুরীকে ১নং আসামী করে আরো ১১ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা ১০/১৫ জনকে আসামী করে হবিগঞ্জ সদর মডেল  থানায় মামলা করলে এটি ৫ মে গৃহিত হয়।


জানা যায়, করোনা ভাইরাসে অফিস-আদালত বন্ধ থাকায় গত ৫ এপ্রিল আইন, বিচার ও সংসদীয় মন্ত্রণালয়ের মন্ত্রী এডভোকেট আনিসুল হকের কাছে ৬০ কোটি টাকার অনুদান চেয়ে আবেদন করেন বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবি সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন ও সাধারণ সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকন। এ আবেদনের প্রেক্ষিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে পক্ষে-বিপক্ষে উঠে আসে নানান আলোচনা-সমালোচনা। কেউ কেউ বলেন, আবেদনের বিষয়টি বিবেচনার দাবীদার, আবার কেউ কেউ বলেন, বিষয়টি খুবই হস্যকর। এডভোকেটরা সাহেবরা সারা বছরই প্রচুর অর্থ উপার্জন করে থাকেন। কিন্তু জাতির এ দূর্দিনে অসহায়দের ত্রাণ-সাহায্য না দিয়ে বরং উল্টো সরকারের কাছ সাহায্য চেয়েছেন!

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলে সমালোচনার ঝড়। মামলার এজাহারভুক্ত ১২নং আসামী চুনারুঘাট উপজেলার উবাহাঠা ইউনিয়নের উলুকান্দি গ্রামের গ্যাস সিলিন্ডার ব্যবসায়ী শেখ মোঃ এমরান উল্লাহ তার ফেসবুক আইটি থেকে লেখেন, ‘‘এদেরকে যদি কেউ জুতা দিয়ে পিঠায় তাহলে জুতারও অপমান হবে’’। এজাহারে ১নং আসামী পারভেজ চৌধুরী নামে আরেকজন ফেসবুক ব্যবহারকারী তার আইডি থেকে লেখেন, ‘‘আসুন ফেসবুক কল্যাণ তহবিল গঠন করে ফকির গুলোর মুখে খাবার তুলে দেই’’। নির্মল চন্দ্র দাস নামে আরেকজন ফেসবুক ব্যবহারকারী তার আইডি থেকে লেখেন, ‘‘চোরের উপর আবার বাটপারি, দেশের এই দুঃসময়ে অসহায় মানুষের পাশে না দাড়িয়ে তারা পেতেছে ভিক্ষার থালা’’।

বিষয় গুলো জেলা আইনজীবি সমিতির এক সদস্যের নজরে আসলে তিনি হবিগঞ্জ বারের সভাপতি বদরু মিয়া ও সাধারণ সম্পাদক রুহুল হাসান শরীফকে অবগত করেন। পরে হবিগঞ্জ সদর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করলে ওসি মোঃ মাসুক আলী মামলাটি এফআইআর মর্মে রুজু করে আইনানুগ ব্যবস্থা গ্রহন করেন।

ফরিদ তালুকদার নামে আরেক ফেসবুক ব্যবহারকারী তার আইডি থেকে উল্লেখ করে বলেন, ‘‘এডভোকেট সাহেবদের অনুদান চাওয়া খুবই লজ্জা জনক’’; জুয়েল রানা নামে আরেকজন বলেন, ‘চোরের উপর বাটপারি, দেশের দূর্যোগের সময় অসহায়দের পাশে না দাড়িয়ে তারা পেতেছে ভিক্ষার থালা’’;এ ব্যাপারে হবিগঞ্জ জেলা এডভোকেট সমিতির সভাপতি বদরু মিয়া জানান, বিজ্ঞ আইনজীবিদের নিয়ে কূটক্তি ও গালি-গালাজ দেয়ায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।

প্রখ্যাত অনলাইন এক্টিভিস্ট অমি রহমান পিয়ালকে আইনজীবি কর্তৃক সরকারের কাছে প্রণোদনা চাওয়া ও তার ই প্রেক্ষিতে সমালোচনাকারীদের বিপক্ষে মামলা করা প্রসঙ্গে জানতে চাওয়া হলে, তিনি দৈনিক আমার হবিগঞ্জকে বলেন, “যেই দেশে চোরকে ডাকলে মামলা খাইতে হয়, বলদরে বলদ ডাকলে মামলা খাইতে হয়, সেই দেশে করোনার জন্য উকিলরা প্রণোদনা খোঁজে! আফসোস…” ।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেকজন আইটি প্রফেশনাল বলেন, ‘‘আইনজীবিদের সরকারের কাছে প্রণোদনার চেয়ে আবেদন করার বিষয়টি দেখেছি। এ খবরে অনলাইনে অগণিত সমালোচনাও দেখেছি। সম্মানিত আইনজীবিগণ অনলাইনের এই সমালোচনাকে কেন এত গুরুত্ব দিয়ে মামলা করতে গেলেন তার আমার বোধগম্য নয়। এই মামলায় আসামী খুজঁতে গেলে কয়েক হাজার বের হবে। বাংলাদেশে এত আসামী রাখার জায়গা আছে কি’’ ?

মামলার বাদী এডভোকেট নজরুল আজিজ জুনেদ জানান, আইনজীবিদের নিয়ে কুটক্তি করায় ডিজিটাল নিরাপত্তা আইনে হবিগঞ্জ জেলা এডভোকেট সমিতির বিজ্ঞ সদস্যদের সাথে আলোচনা ও পরামর্শ করে এই মামলাটি দায়ের করা হয়েছে।

হবিগঞ্জ সদর থানার ওসি মোঃ মাসুক আলী জানান, যথাযথ আইনে মামলা দায়ের করার পর মামলা গ্রহন করা হয়েছে। অভিযুক্ত আসামীদের গ্রেফতার করতে তৎপরতা চলছে।

এ ব্যাপারে নাম প্রকাশ্যে অনিচ্ছুক এহাজারভুক্ত এক আসামীর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, বলতে কষ্ট হচ্ছে, কোন উকিল সাহেবদের কাছে গেলে মানুষকে বেকায়দার ফেলে তারা টাকা আদায় করেন। জাতির এ দূর্যোগময় মুহূর্তে আজ পর্যন্ত দেখলাম না কোন উকিল কাউকে ১ পয়সার সাহায্য করেছেন। বরং উল্টো ফকিরের মত ভিক্ষার থালা নিয়ে সরকারের কাছে হাত পাতছেন।