ঢাকাWednesday , 4 August 2021
আজকের সর্বশেষ সবখবর

সদর হাসপাতালে বন্ধ হতে পারে সাধারণ রোগী ভর্তি : বাড়ছে করোনা রোগীর সংখ্যা

Link Copied!

তারেক হাবিব  :  হবিগঞ্জে করোনার সংক্রমণ ও রোগীর সংখ্যা বেড়েছে। প্রতিদিন হুর হুর করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। মৃত্যু, আক্রান্ত, সংক্রমণ সবই বাড়ছে সমান তালে। ফলে, জেলা সদর হাসপাতালে বাড়ছে করোনা রোগীর চাপ। জনসচেতনতা ও শতভাগ ভ্যাকসিন গ্রহন নিশ্চিত না হলে কোন ভাবেই করোনা প্রতিরোধ করা যাবে না বলে জানা গেছে।

সুত্র জানায়, করোনা আক্রান্ত রোগীর চাপ সামলাতে হবিগঞ্জ সদর হাসপাতালে যে কোনো সময় বন্ধ হতে পারে সাধারণ রোগী ভর্তি। তবে প্রতিদিন বিভিন্ন উপসর্গ (সর্দি, কাশি, জ্বর) নিয়ে হাসপাতালে চিকিৎসা নিতে আসা সকল রোগীর নমুনা পরীক্ষা হলে সনাক্তের হার আরো বৃদ্ধি পেত বলে মনে করেন হাসপাতাল কর্তৃপক্ষ।

রোগী ও রোগীর স্বজনদের অনিহার কারণে উপসর্গযুক্ত রোগীদের নমুনা পরীক্ষা সম্ভব হয় না। সা¤প্রতিক সময়ে নমুনা পরীক্ষা ও টিকা গ্রহণ কিছুটা বৃদ্ধি পেলেও যাদের পজিটিভ হচ্ছে তাদের যথাযথ কোয়ারেন্টিন নিশ্চিত করতে নেই কোনো পদক্ষেপ। ফলে সংক্রমিতরা অবাদে নিজের পরিবার-স্বজন ছাড়াও অন্যদের সংক্রমিত করছেন।

 

 

 

 

 

 

 

 

এই ভয়ংকর পরিস্থিতির মধ্যেও স্বাস্থ্যবিধি মানছেন না লোকজন। রাস্তায় পথচারী, যানবাহনে চালক-যাত্রী, দোকানপাটে ক্রেতা-বিক্রেতা অধিকাংশের মুখে নেই মাস্ক। হাত ধোয়া বা দূরত্ব বজায় রেখে চলার কথা এখন আর কেউ বলেন না। মাস্ক পরতে বা স্বাস্থ্যবিধি মানার কথা বললে অনেকেই হেসে উড়িয়ে দেন।

গতকাল মঙ্গলবার (৩আগস্ট) হবিগঞ্জ সদর হাসপাতালে সরেজমিনে গিয়ে দেখা যায় ভয়ানক চিত্র। করোনা উপসর্গ নিয়ে যারা ভর্তি হচ্ছেন তাদের অধিকাংশ সাধারণ বেড পাচ্ছেন না। অনেক রোগীকে সাধারণ ওয়ার্ডের মেঝেতে অক্সিজেন মাস্ক পরিহিত অবস্থায় দেখা গেছে।

তাদের কারো কারো করোনার উপসর্গ ছিল। এখানে করোনা উপসর্গ নিয়েই ভর্তি আছেন অনেক রোগী। উপসর্গ নিয়ে চিকিৎসায় থাকা এক রোগী এ প্রতিবেদককে বলেন, ‘আমি গতকাল(মঙ্গলবার) করোনার উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছি । আমার শ্বাসকষ্ট, কাশি এবং জ্বর আছে। শ্বাস নিতে কষ্ট হওয়ায় সদর হাসপাতাল থেকে আমাকে অক্সিজেন দেওয়া হচ্ছে। কিন্তু, আমি সাধারণ বেডের আবেদন করলে হাসপাতাল কর্তৃপক্ষ আমকে সাধারণ বেড দেননি। আমি করোনার নমুনা দিয়েছি, পরীক্ষার পর জানতে পারব আমার করোনা হয়েছে কিনা’।

 

এ পর্যন্ত হবিগঞ্জ জেলায় মোট করোনা আক্রান্ত ৫ হাজার ১’শ ১৫৬জন, এর মধ্যে সুস্থ্য হয়েছেন ২ হাজার ৫’শ ৫৭জন, গত ৭ দিনে হবিগঞ্জ সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেছেন ৯জন।

হবিঞ্জ সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার মোমিন উদ্দিন চৌধুরী দৈনিক আমার হবিগঞ্জ’কে বলেন, ‘রোগীর চাপ বাড়লে আমাদের (ডাক্তারদের) চিকিৎসা দিতে খুব কষ্ট হবে। সাধারণ রোগীদের চিকিৎসা সেবা বন্ধ করার মত চিন্তা করিনি, তবে শেখ হাসিনা মেডিকেল কলেজ থেকে কিছু ডাক্তার এনে কাজ চালাব। খুব বেশী চাপ বাড়লে প্রয়োজনে একাধিক শীফট করা হবে’।

 

হবিগঞ্জ জেলা প্রশাসনের এনডিসি শাহ জহুরুল হোসেন জানান, সচেতনতা ও মহামারী করোনা প্রতিরোধে হবিগঞ্জ জেলা প্রশাসনের নিয়মিত তদারকিতে এ পর্যন্ত বিধিনিষেধ অমান্য করায় ১ হাজার ৯’শ ১২টি মামলা এবং ১৪ লাখ ৪৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে। নিয়মিত তদারকিতে ৯টি উপজেলায় ১৪ টি ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হচ্ছে।

 

অন্যদিকে মানুষকে সচেতন রাখতে জেলা প্রশাসনের উদ্যোগে প্রতিদিন ৯টি উপজেলায় ১৪টি ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হচ্ছে। চলমান বিধি নিধেষ অমান্য করায় ১৪ লাখ ৪৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে।