ঢাকাWednesday , 17 November 2021
আজকের সর্বশেষ সবখবর

সত্যায়িত করানো নিয়ে বিড়ম্বনার শিকার বানিয়াচংয়ের সাধারণ জনগণ

Link Copied!

হৃদয় হাসান শিশির, বানিয়াচংঃ সরকারি – বেসরকারি প্রতিটা কাজেই কাগজ পত্র সত্যায়িত করার নির্দেশনা থাকে। আর সেই সত্যায়িত করতে গিয়ে বিড়ম্বনা এবং হয়রানির শিকার হচ্ছেন বানিয়াচং এর সাধারণ জনগণ ।
মঙ্গলবার (১৬ নভেম্বর) সরেজমিনে বানিয়াচং কৃষি অফিসে গিয়ে দেখা যায় কৃষি কর্মকর্তা এনামুল হক এর রুমের পাশে সত্যায়িত প্রত্যাশি ছয় সাত জন্য লোক দাড়িয়ে আছে কিন্তু কৃষি কর্মকর্তা এনামুল হক এখন সত্যায়িত করতে পারবেন না বলে অনিহা প্রকাশ করেন।
এব্যাপারে সত্যায়িত প্রত্যাশি আলিফ সোবহান চৌধুরী বিশ্ববিদ্যালয় কলেজের বাংলা বিভাগের প্রথম বর্ষের ছাত্র রাসেল মিয়া দৈনিক আমার হবিগঞ্জ কে বলেন আমি মধ্যবিত্ত পরিবারের সন্তান। তাই পড়ালেখার পাশাপাশি বিভিন্ন চাকরির আবেদন করার চেষ্টা করি। কিন্তু সরকারি – বেসরকারি প্রত্যেকটা চাকরির আবেদন করতেই সাথে সকল শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত কপি দেওয়া লাগে। এবং তা প্রথম শ্রেনীর গেজেটের কর্মকর্তা দ্বারা হতে হয়।

ছবি : কাগজপত্র সত্যায়িত করানো জন্য অফিসের সামনে দাঁড়িয়েছে আছে দুই ভুক্তভোগী

কিন্তু বানিয়াচং এর প্রত্যেকটা সেক্টরেই সত্যায়িত করতে হয়রানি করা হয়।৷ আমি আজকে দুই যাবত বিভিন্ন সেক্টরে ঘুরে ও কাগজ পত্র সত্যায়িত করতে পারছি না।যদিও সকল অরিজিনাল কাগজ পত্র দেখে সবাইকে সত্যায়িত করে দেওয়ার সরকারি ঘোষিত নির্দেশনা রয়েছে।
তাছাড়া আমার কাছে সকল অরিজিনাল কাগজ পত্র রয়েছে, তবুও আমাকে দেওয়া হচ্ছে না। এ ব্যাপারে ভুক্তভোগী রবির মিয়া জানান, আমি প্রতিদিন ১০০ টাকা গাড়ি ভাড়া খরচ করে এখানে আসতে হয়, কিন্তু তিন দিন যাবত আসছি তারা আমাকে সত্যায়িত করে দেয়নি এবং সত্যায়িত প্রত্যাশী প্রত্যেক লোকই একই অভিযোগ করেন।
পরে  উক্ত প্রতিবেদক কৃষি কর্মকর্তা এনামুল হক এর রুমে যেতে চাইলে তার সহকারী আমীর মিয়া বাধা প্রধান করেন। সংবাদকর্মী পরিচয় দিলেও আমীর মিয়া ভিতরে ঢুকতে দেয়নি।
পরে সত্যায়িত করার জন্য উপজেলা মৎস্য কর্মকর্তা নুরুল ইকরাম এর কাছে গেলে তিনি রুমে ঢুকার আগেই সত্যায়িত করতে পারবেন না বলে অনীহা প্রকাশ করেন।
এ ব্যাপারে বানিয়াচং উপজেলা কৃষিকর্মকর্তা এনামুল হক দৈনিক আমার হবিগঞ্জ কে বলেন, আমার কাছে অরিজিনাল কাগজ পত্র নিয়ে আসলে সবাইকে সত্যায়িত করে দেই। অফিস সহকারীর খারাপ ব্যবহারের বিষয়ে জানতে চাইলে জবাবে তিনি বলেন এ বিষয়ে আমার জানা নেই।
বানিয়াচং উপজেলা মৎস্য কর্মকর্তা নুরুল ইকরাম খারাপ ব্যবহার এর স্বীকার করে দৈনিক আমার হবিগঞ্জকে বলেন, আসলে আমাদের অফিস কক্ষ একটি হওয়ার কাজের চাপে অনেক সময় মেজাজ খারাপ তাকে তাই হয়ত অনাঙ্ক্ষিত এটা হয়ে যায়। কিন্তু আমরা যতটুকু পারি সবাইকে সত্যায়িত করে দেওয়ার চেষ্টা করি।
বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মসন সিংহের সাথে কথা হলে তিনি  দৈনিক আমার হবিগঞ্জ কে বলেন আসলে সত্যায়িত জিনিসটি তাদের মুল দায়িত্ব নয়। তারা বিভিন্ন কাজের মধ্যে তাকলে সত্যায়িত করতে বিরক্ত হতে পারেন। তবে তারা সত্যায়িত করে দিতে বাধ্য। তাদের সুযোগ সুবিধা বুঝে।