ঢাকাThursday , 29 October 2020
আজকের সর্বশেষ সবখবর

শায়েস্তাগঞ্জ ডিগ্রী কলেজে ভূয়া সনদে চাকরি করছেন লাইব্রেরীয়ান সাজু !

Link Copied!

স্টাফ রিপোর্টার ;  শায়েস্তাগঞ্জ ডিগ্রী কলেজে লাইব্রেরীয়ান পদে কর্তৃপক্ষকে ম্যানেজ করে গাজিউর রহমান সাজু ভুয়া সনদে নিয়োগ পেয়েও গত দুই বছর যাবত কর্মরত আছেন বলে অভিযোগ রয়েছে। গাজিউর রহমান সাজু তিনি এমপিওভুক্ত না হলেও কলেজ থেকে নিয়মিত বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা ভোগ করে আসছেন দীর্ঘদিন ধরে। অনুসন্ধানে জানা যায়, গাজিউর রহমান সাজু লাইব্রেরীয়ান পদে নিয়োগ পাওয়ার আগে দুই বছর কলেজে নিম্নমান সহকারি কাম কম্পিউটার অপারেটর পদে কর্মরত ছিলেন।

তথ্য রয়েছে তিনি ২০১৮ সালের ৯ অক্টোবর লাইব্রেরীয়ান পদে নিয়োগ পরীক্ষার মাধ্যমে অধ্যক্ষকে মোটা অংকের টাকা দিয়ে নিয়োগপ্রাপ্ত হন। এসময় নিয়োগ কমিটির সভাপতি ছিলেন কলেজের সভাপতি এমপি আবু জাহির এমপি। সদস্য ছিলেন ডিজি প্রতিনিধি ইলিয়াছ বখত চৌধুরী, জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ছিলেন ড. নাসির উদ্দিন মুন্সি ও গভর্ণিংবডির সদস্য ছিলেন মোঃ আব্দুল মুকিত। তবে বিগত দুই বছরে ১১ বার এমপিও ভুক্তিকরণের জন্য মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর সিলেট বরাবরে কলেজ গভর্ণিংবডির তৎকালিন সভাপতি মোঃ আবু জাহির এমপি ও অধ্যক্ষ মোঃ আজিজুল হাসান চৌধুরীর স্বাক্ষরে আবেদন করেও লাভ হয়নি।

 

 

আরেকটি সুত্র জানিয়েছে এই স্বাক্ষরও নাকি জাল ছিল। খোঁজ নিয়ে জানা গেছে-গাজিউর রহমান সাজু লাইব্রেরীয়ান পদে নিয়োগের আবেদনে ঢাকার রয়েল ইউনির্ভাসিটি থেকে লাইব্রেরী সাইন্সে ডিপ্লোমা মার্স্টাস সনদ প্রদান করেন। এই সনদ দিয়ে এমপিওভুক্তির জন্য চার বার আবেদন করেন সাজু। অধিদপ্তর কর্তৃপক্ষ এসব ইউনিভার্সিটিতে খোঁজ নিয়ে জানতে পারেন ওই ইউনির্ভাসিটিতে ডিপ্লোমা কোর্সটি চালু নেই। শুধুমাত্র মার্স্টাস কোর্স চালু রয়েছে। পরবর্তীতে সাজু কৌশল অবলম্বন করে ঢাকাস্থ দি ইউনিভার্সিটি অব কুমিল্লা থেকে লাইব্রেরী সাইন্সে ডিপ্লোমা ও মার্স্টাস সনদ দিয়ে পুনরায় একাধারে ৭ বার এমপিওভুক্তির জন্য আবেদন করেন। তার এসব সনদ জাল বলে এমপিওভুক্ত হতে পারেনি সে।

এসব নিয়ে কর্তৃপক্ষের সন্দেহ হলে খোঁজ নিয়ে জানতে পারেন দি ইউনিভার্সিটি অব কুমিল্লা ও বাস্তবে এখনো একাডেমিক কোনো স্বীকৃতিপ্রাপ্ত পায়নি। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ভাষ্য অনুযায়ি ইউনিভার্সিটি অব কুমিল্লার কোন স্থায়ী ক্যাম্পাসের অস্থিত্ব ই খোঁজে পাওয়া যায়নি। অন্যদিকে রয়েল ইউনিভার্সিটির লিফলেটে দেখা যায় তাদের ওখানে ডিপ্লোম ইন লাইব্রেরী নেই।

দৈনিক আমার হবিগঞ্জের অনুসন্ধানে বেরিয়ে এসেছে এমনই সব চাঞ্চল্যকর সব তথ্য। অন্যদিকে আরেকটি সূত্র নিশ্চিত করেছে লাইব্রেরীয়ান গাজিউর রহমান সাজু অফিস সহকারি কাম কম্পিউটার অপারেটর পদে কর্মরত থাকা অবস্থায় দুইটি ইউনিভার্সিটিতে অধ্যয়ন করছেন। এক্ষেত্রে তিনি কলেজ কর্তৃপক্ষের কোন অনুমতিও গ্রহণ করেননি। তবে এসব ইউনিভার্সিটিতে থেকে কোনো সনদ লাভ করেনি সুচতুর সাজু। অনেকটা কর্তৃপক্ষকে ম্যানেজ করেই জাল সনদে দুই বছর ধরে দিব্বি শায়েস্তাগঞ্জ ডিগ্রী কলেজে লাইব্রেরীয়ান পদে চাকুরি করে যাচ্ছেন গাজিউর রহমান সাজু।

এ বিষয়ে লাইব্রেরীয়ান গাজিউর রহমান সাজুর সাথে কথা হলে তিনি বলেন-আমার সনদে কোন সমস্যা নাই। আপনারা ইচ্ছে করলে ইউনিভার্সিটির সাইটে গিয়ে দেখতে পারেন এসব বিষয় আছে কিনা। আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, এমপিওভুক্তি হচ্ছেনা সেটা নানা কারণে আমারে বাদ দিচ্ছেন। একেক সময় একেক কথা বলে তারা আমাকে আটকিয়ে রাখছেন। আমার ফাইলটা এখন তাদের টেবিলের সামনে রাখা আছে। আর আমি চাকুরিতে যোগদান করার পর একটি কু-চক্রীমহল আমার বিরুদ্ধে উঠেপড়ে লেগেছে। এসব সাজানো।

কথা হয় জেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) রুহুল্লার সাথে। তিনি জানান,বিষয়টি আসলে আমার জানা নেই। যদি আপনাদের কাছে কোনো কিছু থেকে থাকে তাহলে দিয়েন আমরা খতিয়ে দেখে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

শায়েস্তাগঞ্জ ডিগ্রী কলেজের অধ্যক্ষ আজিজুল হাসান চৌধুরী শাহিনে সাথে কথা বলার চেষ্টা করা হলে তার ব্যবহৃত হাতের মোবাইলে একাধিকবার ফোন দিলেও তিনি ফোন ধরেননি।একপর্যায়ে তাকে সাংবাদিক পরিচয় দিয়ে এসএমএস দিলেও তিনি পাল্টা কোনো উত্তর দেননি।

তাকে না পেয়ে বিষয়ট নিয়ে কথা হয় ভাইস প্রিন্সিপাল আবু সিরাজ মো: মনিরুল ইসলামের সাথে। দৈনিক আমার হবিগঞ্জকে জানিয়ছেন-এই নিয়োগের ব্যাপারে আমি কিছু জানিনা। নিয়োগ দেয় গভর্নিংবডি। এখানে আমার কোন সম্পৃক্ততা নেই। এটা নিয়ে আপনি অধ্যক্ষ স্যারের সাথে কথা বলতে পারেন। উনি ভালো বলতে পারবেন।

শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মিনহাজুল ইসলামের সাথে এটা নিয়ে কথা হলে তিনি জানান,এ বিষয়ে আমি অবগত নই। আমিতো কেবল মাত্র যোগদান করলাম। তারপরও যদি জাল সনদে কেউ চাকুরি করে থাকে সেটা খোঁজে বের করে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। আমি শায়েস্তাগঞ্জে থাকাকালীন সময়ে এখানে কোনো ধরণের অনিয়ম হতে দেবনা। আবার কাউকে অনিয়ম,দুর্নীতি করতে ও দেয়া হবেনা। সে যতো বড় প্রভাবশালী ই হোক কাউকে ছাড় দেবনা আমি।

সার্বিক বিষয়ে জানতে কথা হয় সদ্য অবসরপ্রাপ্ত উপ-পরিচালক হারুনুর রশিদ এর সাথে। তিনি দৈনিক আমার হবিগঞ্জকে জানান,সনদ যদি জাল হয়ে থাকে তাহলে তো ধরা খাওয়ার কথা। কেন যে এমনটা হল বুঝতে পারছিনা। আর আমিতো এখন অবসরে চলে আসছি তাই কিছু বলতে পারতেছিনা। এখন যে দায়িত্বে আছেন আপনি তার সাথে কথা বলে দেখতে পারেন।