ঢাকাFriday , 10 September 2021
আজকের সর্বশেষ সবখবর

শায়েস্তাগঞ্জে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা

Link Copied!

মুহিন শিপনঃ   সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এখনও বাকি এক মাস । এরই মধ্যে শুরু হয়েছে সাজ সাজ রব। সর্ববৃহৎ এই উৎসবকে সামনে রেখে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা।
প্রতিমাশিল্পীদের ব্যস্ততা টের পাওয়া যায় শায়েস্তাগঞ্জ পৌরসভার পূর্বলেঞ্জাপাড়া পূজা মন্ডপ প্রাঙ্গণে গিয়ে।

ছবি : শায়েস্তাগঞ্জে প্রতিমা তৈরিতে ব্যস্ত এক শিল্পী

সেখানে সহযোগীদের নিয়ে প্রতিমা গড়তে ব্যস্ত প্রতিমাশিল্পী রথীন্দ্র পাল। তৈরি করা হয়েছে দুর্গার কাঠামো। খড় আর কাদামাটির মিশ্রণে দুর্গার পূর্ণ অবয়ব দিয়ে যাচ্ছেন তিনি একাগ্রচিত্তে।
উপজেলার বিভিন্ন পূজা মন্ডপ ঘুরে দেখা যায়, কাদা-মাটি, বাঁশ, খড়, সুতলি দিয়ে প্রতিমা তৈরিতে দিন-রাত ব্যস্ত সময় পার করছেন প্রতিমা কারিগররা। ব্যস্ততার এ চিত্র চোখে পড়ে প্রায় সব প্রতিমালয়ে।
কথা হয় প্রতিমাশিল্পী রথীন্দ্র পালের সঙ্গে। তিনি জানান, সময়ের সঙ্গে প্রতিমার গড়নেও এসেছে ব্যাপক পরিবর্তন। তাই প্রতিমাশিল্পীদের অনেক বেশি সচেতন থাকতে হয়। মাথায় রাখতে হয় মন্দিরের ঐতিহ্য ও সাজসজ্জার বিষয়টিও।
সেভাবই ফুটিয়ে তুলতে হয় প্রতিমার অবয়ব।
তিনি আরও জানান, অন্যান্য বছর ১০-১২ টি প্রতিমা তৈরী করলেও তিনি এই বছর ৭ টি মন্ডপে প্রতিমা তৈরী কাজ পেয়েছেন। তিনি এবার আকার বেধে ১৫ হাজার থেকে ৪৫ হাজার টাকা পর্যন্ত পারিশ্রমিক নিচ্ছেন।
 সনাতনী পঞ্জিকা অনুযায়ী, ১১ অক্টোবর ষষ্ঠী তিথি দিয়ে শারদীয় দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হবে।
১২ অক্টোবর মহাসপ্তমী পূজার মাধ্যমে শুরু হবে দুর্গাপূজার মূল আচার-অনুষ্ঠান। ১৩ অক্টোবর মহাঅষ্টমী এবং ১৪ অক্টোবর মহানবমী পূজা। ১৫ অক্টোবর বিজয়া দশমী হবে।
এ দিন প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।
এ বিষয়ে শায়েস্তাগঞ্জ উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুমন চন্দ্র দেব জানান, গত বছর শায়েস্তাগঞ্জ উপজেলায় ১৮ মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হলেও এই বছর কতটিতে হবে তা এখন পর্যন্ত নির্ধারিত হয়নি। সরকারি নির্দেশনা অনুযায়ী পুজার আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হবে।