ঢাকাTuesday , 7 February 2023
আজকের সর্বশেষ সবখবর

শহরতলীর বড় বহুলায় মামলাবাজ সুমনের নির্যাতনে অতিষ্ঠ জনজীবন : পুলিশ সুপার কাছে অভিযোগ

Link Copied!

‘দেওয়ান সুমন, ‘জাফর ইকবাল সুমন’ ‘তানবীরুল হাসান সুমন আবার কখনো সুমন মিয়া। অবস্থা বুঝে একেক জায়গায় একেক রকম নাম ও পরিচয় ব্যবহার করেন তিনি। বেশ কয়েক বছর আগে হবিগঞ্জ আদালতের মহরার হিসেবে কাজ করলেও বর্তমানে সুনির্দিষ্ট পেশা নেই তার।

অভিযোগ আছে বিভিন্ন পরিচয় কাজে লাগিয়ে ভাড়ায় মামলা করেন তিনি। কারও প্রতিপক্ষকে ফাঁসাতে মামলা করাই তার পেশা। ইতোমধ্যে দেশের বিভিন্ন থানা ও আদালতে অসংখ্য ভুয়া মামলা করেছেন তিনি।

মামলা দায়েরের পর আপসের নামে হাতিয়ে নেন বিপুল অঙ্কের টাকা। অভিনব এই প্রতারকের নাম সুমন মিয়া (৩৮)। সুমন হবিগঞ্জ সদর উপজেলার বড় বহুলা গ্রামের আব্দুর নুরের পুত্র।

চাঁদাবাজি, সন্ত্রাসী কার্যকালাপ, প্রতারণাসহ নানা অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এর কোন মামলায় দীর্ঘদিন কারাভোগ করেছেন আবার কোন মামলা রয়েছে সাজা। তবে শুরু আসামীই নন তিনি। প্রায় ডজনখানেক মামলার বাদীও তিনি।

অনুসন্ধানে জানা যায়, ২০২১ সালের মার্চ মাসে আনোয়ার খান নামে এক ব্যক্তির কাছে ১ লাখ টাকা চাঁদা দাবী করেন সুমন। এ ঘটনায় ভুক্তভোগী বাদী হয়ে হবিগঞ্জ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলা দায়ের করেন। ঘটনার প্রাথমিক সত্যতা পেয়ে হবিগঞ্জ সদর থানাকে মামলা রুজু করার নির্দেশ দেন আদালত।

এ মামলায় দীর্ঘদিন কারাভোগ করেন সুমন যার মামলা নং- (জিআর ৯৬/২১)। প্রতারণা ও সন্ত্রাসী কার্যাকালাপের অভিযোগে হবিগঞ্জ সদর থানায় মামলা দায়ের করেন আবিদ মিয়া নামে আরেক ভুক্তভোগী। এ মামলায় ঘটনার সত্যতা প্রমাণিত হওয়ায় সাজা ভোগ করেন সুমন ও তার সহযোগীরা। যার মামলা নং- (জিআর- ৫৭/১৯ইং)।

ছিনতাই ও মারপিটের অভিযোগে কুসুসমা আক্তার নামে (সিআর ২৮৪/২১) শুধু আসামীই নয়, অনেকগুলো ভূয়া মামলার বাদীও তিনি। তার অপকর্মের প্রতিবাদ কিংবা তার বিরুদ্ধে কেউ কোন সাক্ষী দিলেই তার বিরুদ্ধেও অভিযোগ উপস্থাপন করেন মিথ্যা মামলা দায়ের করেন।

সুত্র জানায়, জিআর (৫৭/১৯ইং) মামলায় সাজাঁভোগ করার পর ক্ষিপ্ত হয়ে ওই মামলার সাক্ষী আব্দুর রউফের উপর চড়াও হন সুমন। কাল্পনিক তথ্য সাজিয়ে হবিগঞ্জ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করেন। যার মামলা নং- (সিআর ৩৪০/২১)।

মামলার এজাহারভুক্ত সাক্ষী তাজুল ইসলাম জানান, আব্দুর রউফ এবং সুমনের মামলার বিষয়ে তিনি কারো কাছে কোন সাক্ষ্য প্রদান করেননি। আসলে এ বিষয়ে তিনি কোন কিছুই জানেন না। তবে সুমনের হাত ব্যান্ডেজ করার অবস্থায় তিনি দেখেছেন।

অনু মিয়া নামে স্থানীয় সাবেক ইউপি সদস্য জানান, তিনি কারো কাছে কোন সাক্ষ্য প্রদান করেননি। আব্দুর রউফ ও সুমনের মধ্যে মারামারি কোন বিষয় তার জানা নেই। জহির শাহ নামে আরেক সাক্ষী বলেন, ‘আমি কোন সাক্ষ্য দেইনি। এ ঘটনায় আমি কোন কিছু জানি ও না। কেউ হয়তো আমার নাম লিখেছে তবে এতে আমার কোন দ্বায় নেই।

জাহাঙ্গীর নামে আরেকজন জানান, সুমন ও আব্দুর রউফ গংদের কোন মারামারি আমি প্রত্যক্ষ করিনি। আমি কিছুই জানি না। এ ব্যাপারে আমি এফিডেভিট দিয়েছি। এভাবেই সুমন নানা পরিচয়ে অনেকগুলো মামলা দায়ের করেছেন।

তার বিরুদ্ধে এভাবে আরও অসংখ্য মামলা বিচারাধীন আছে হবিগঞ্জ আদালতে। এসব অভিযোগ এনে গত রবিবার (৫ফেব্রুয়ারি) পুলিশ সুপার বরাবরে একটি লিখিত দায়ের করেছেন আব্দুর রউফ নামে ওই ভুক্তভোগী।