ঢাকাMonday , 6 February 2023
আজকের সর্বশেষ সবখবর

লাখাইয়ে বাজারের নিম্নমানের সারে সরিষার ফলন কম : বিপাকে কৃষক

Link Copied!

লাখাই উপজেলার বিভিন্ন মাঠে নিম্নমানের সার প্রয়োগ করার ফলে সরিষার ফলন ভালো হচ্ছে না বলে অভিযোগ করেছেন কৃষকরা।

সরেজমিনে দেখা যায় উপজেলার হাটবাজারে শক্ত হয়ে যাওয়া সার বিক্রি হচ্ছে। স্থানীয় কৃষকরা অভিযোগ করেন টিএসপি, ইউরিয়া ও ড্যাপ সার বস্তার ভেতরে প্রচন্ড শক্ত হয়ে জমাট বেঁধে থাকে। জমাট বাধা সাদ তারা মুগুর দিয়ে পিটিয়ে গুড়ো করেন।

জমিতে এসব ছাড় প্রয়োগ করে আশানুরূপ ফল পাওয়া যাচ্ছে না। যেখানে স্বাভাবিক অবস্থায় এক বস্তা সার প্রয়োগ করলে হতো সেখানে এখন তিন বস্তা সার প্রয়োগ করতে হচ্ছে।

এ অবস্থায় উৎপাদন খরচ বেড়ে গিয়েছে। আশানুরূপ ফলন পাওয়া সম্ভব হবে বলে মনে করছেন না তারা। উপজেলার সিংহ গ্রামের চাষী সজল মিয়া জানান, বুল্লা বাজার থেকে সার কিনে তার ১৬ বিঘা সরিষা ক্ষেতে প্রয়োগ করলে ফলন ভালো হয়নি।

এ অবস্থায় তাদের ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা সাইফুল ইসলামকে তিনি মোবাইলে অবগত করেন। তিনদিন তাকে জানালেও তিনি বিভিন্ন অজুহাতে মাঠে এসে তার ফসলের অবস্থা দেখে কোন পরামর্শ দেননি। তার মোবাইলে দেয়া কোন কাজ হয়নি।

তিনি অভিযোগ করেন এ কৃষি কর্মকর্তাকে মাঠে এসে কাজ করতে দেখা যায় না। একই গ্রামের কৃষক ইন্তাজ মিয়া জানান, তিনি এবার ১২ বিঘা জমিতে সরিষা চাষ করেছেন। বাজারের বাবুল মিয়া ও হাফিজুলের সারের দোকান থেকে সার কিনে জমিতে প্রয়োগ করে আশানুরূপ ফল পাননি।

সার জমাট বেঁধে শক্ত অবস্থায় ছিলো। কৃষক শাহাবুদ্দিন জানান ছয় সাত বিঘা জমিতে সরিষা চাষ করেছেন কিন্তু আশানুরূপ ফলন হচ্ছে না।

এব্যাপারে লাখাই উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার শাকিল খন্দকারের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, সার শক্ত হলেও পরীক্ষা করে দেখা গেছে এর গুণগত মান কমেনি। ব্লক কৃষি কর্মকর্তার বিষয়ে তিনি ব্যবস্থা নেবেন।

উল্লেখ্য, লাখাই উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে প্রাপ্ত তথ্যে জানা যায়, চলতি মৌসুমে লাখাইয়ে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২ হাজার ১২০ হেক্টর। তবে চাষ হয়েছে ২ হাজার ৪০০ হেক্টরেরও বেশি জমি।