ঢাকাSaturday , 28 January 2023
আজকের সর্বশেষ সবখবর

লাখাইয়ে খেলার মাঠ কেটে পুকুর খননের ঘটনায় গ্রামবাসীর প্রতিবাদ সভা

Link Copied!

লাখাই উপজেলার তেঘরিয়া গ্রামে খেলার মাঠ কেটে পুকুর খননের ঘটনায় আদালতের স্বপ্রণোদিত মামলা দায়েরের পর শুক্রবার ( ২৭ জানুয়ারি) গ্রামবাসী পুকুর খননের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ করেছেন।

সাবেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রফিকুল ইসলাম মলাইয়ের সভাপতিত্বে তেঘরিয়া গ্রামের মাদ্রাসা চত্বরে অনুষ্ঠিত সভায় আদালত স্বপ্রণোদিত মামলা করায় গ্রামবাসী কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অভিযুক্ত বলু মিয়াসহ লাখাই উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আমিরুল ইসলাম আলম, মুড়িয়াউক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নোমান সারোয়ার জনি এবং গ্রামের গণ্যমান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ সহ প্রায় সহস্রাধিক লোক সভায় উপস্থিত ছিলেন।

পরদিন শনিবার (২৮ জানুয়ারি) পুকুর ভরাট করে মাঠ আগের অবস্থায় ফেরত নিয়ে মাঠ হিসেবে সংরক্ষণ করার সিদ্ধান্ত ও নেন গ্রামবাসী। কিন্তু পরদিন সকালেই অভিযুক্ত বলু মিয়াসহ অন্যান্য দখল কারিগণ দাঙ্গা হাঙ্গামা হতে পারে বলে অভিযোগের ধোয়া তুলে লাখাই থানা পুলিশের হস্তক্ষেপ করান।

অভিযুক্ত ব্যক্তিদের অসহযোগিতা এবং নানা টালবাহানায় শেষ পর্যন্ত মাঠটি কে পূর্ব অবস্থায় ফেরত নেওয়া যায়নি।

এ বিষয়ে সাবেক চেয়ারম্যান রফিকুল ইসলাম মলাই জানান, নানা জটিলতায় মাঠ আজ পূর্বাবস্থায় ফেরত নেয়া সম্ভব হয়নি।

আগামী ১৭ ফেব্রুয়ারি গ্রামবাসী বৈঠক করে এব্যাপারে পরবর্তী করণীয় ঠিক হবে। মাঠ পুনরুদ্ধারের ব্যাপারে আদালতের কাজে সহযোগিতা সহ যাবতীয় কার্যক্রম চালিয়ে যাওয়া হবে।

এ বিষয়ে অভিযুক্ত বলু মিয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমার আগে আরো অনেকে মাঠের শ্রেণি পরিবর্তন করে বিভিন্ন ভাবে দখল করছেন।

এছাড়া আমি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি। অন্য সবাই মাঠের দখল ছেড়ে দিলে এবং আমার আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার বিষয়টি গ্রামবাসী বিবেচনায় নিলে আমি মাঠ ছেড়ে দেবো।

উল্লেখ্য, ‘লাখাইয়ে খেলার মাঠ কেটে পুকুর খননের অভিযোগ’ শিরোনামে দৈনিক আমার হবিগঞ্জে গত ২২ জানুয়ারি প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে ২৫ জানুয়ারি সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ জাকির হোসাইনের আদালত স্বপ্রণোদিত হয়ে মিস মামলা ৩/২০২৩ (লাখাই) নম্বর মামলা দায়ের করেন।

হবিগঞ্জ জেলা পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশন (পিবিআই) কে বিষয়টি সরেজমিনে তদন্ত করে আগামী ২০ ফেব্রুয়ারী আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেয়া হয়।

এছাড়া লাখাই উপজেলা নির্বাহী অফিসারকেকে খেলার মাঠটিকে সংরক্ষণের উদ্দেশ্যে মাটি কাটা এবং পুকুর খননের কাজ বন্ধ করার উদ্দেশ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন আদালত।

উপজেলা নির্বাহী অফিসার কে গৃহীত ব্যবস্থা সম্পর্কে সাত দিনের মধ্যে লিখিতভাবে আদালত কে জানানোর নির্দেশও প্রদান করা হয়।

জানা যায়, তেঘরিয়া এসইএস ডিপি উচ্চ বিদ্যালয় সংলগ্ন খেলার মাঠ দখলে নিয়ে এক্সকেভেটর মেশিন দিয়ে পুকুর খনন করেন ওই গ্রামের বাসিন্দা বলু মিয়া।

মাঠের অন্যান্য অংশে আরো কিছু জায়গা একাধিক ভাগে বিভক্ত করে সীমানা চিহ্নিত করে দখল করে নেয়ার পাঁয়তারা চালান তেঘরিয়া গ্রামের বাসিন্দা মৃত কাদির মিয়ার পুত্র মোহাম্মদ আলী, মৃত আদর হোসেনের পুত্র আবুল ফায়েজ, খোরশেদের পুত্র আক্কাছ মিয়া সহ আরো কয়েকজন।

তথ্য পাওয়া যায় ওসব অংশও দখলে নিয়ে পুকুর কিংবা ঘরবাড়ি নির্মাণ করার পায়তারা করছেন তারা। বিশাল এ খেলার মাঠটি এভাবে বিনষ্ট হয়ে যাওয়ায় এলাকার অনেকেই ক্ষোভ প্রকাশ করেন।

তেঘরিয়া মৌজার ১৪৯ নং আর এস দাগের ওই জমিটি লায়েক পতিত শ্রেণীভুক্ত। জমিটির এই অংশে বহুকাল পূর্ব থেকেই গ্রামের লোকজন খেলাধুলা করেন।

বিদ্যালয়টির দাতা বিদ্যালয়ের জমি রেজিস্ট্রি করে দেয়ার সময় তারই মালিকানা ভুক্ত মাঠের ওই জমিটিকে খেলার মাঠ হিসেবে চৌহদ্দীতে উল্লেখ করেন।